সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Microsoft Office Picture Manager-ছবি ক্রপ, রিসাইজ করে নিন অত্যন্ত সহজে

Microsoft Office Picture Manager-ছবি ক্রপ, রিসাইজ করে নিন অত্যন্ত সহজে


আপনি একজন নতুন ইউজার। ফটোশপ বা এরকম গ্রাফিক্স সফটওয়ার সম্পর্কে ধারণা নেই। কিন্তু কিছু ছবিকে কেটে ছোট করা দরকার বা রিসাইজ করা দরকার। তাহলে Microsoft Office Picture Manager হতে পারে আপনার জন্য অত্যন্ত সহজ এবং উপযুক্ত একটি সফটওয়ার। এটি ব্যবহার করতে আপনার গ্রাফিক্স সম্পর্কে পূর্ব অভিজ্ঞতা থাকার দরকার নেই। এটি দিয়ে একটি বা অনেক ছবিকে নিজের পছন্দমত যেভাবে দরকার সেভাবেই ক্রপ বা রিসাইজ করে নিতে পারবেন। মূলত এটি কোন গ্রাফিক্স সফটওয়ার নই। ছবির কাজ করার জন্য Microsoft Office প্যাক এর সাথে দেয়া ছোট্ট একটি টুল মাত্র।


ক্রপ আর রিসাজই কিঃ
ক্রপ করা মানে ছবির নির্দিষ্ট অংশকে কেটে নিয়ে বাকি অংশ বাদ দেয়া। এতে ছবির সাইজ কমে যায় আবার Resolution ও পরিবর্তন হয়ে যাবে।
অন্যদিকে রিসাইজ হলো ছবিগুলোর রেজ্যুলেশন কমানো। ছবির কোন অংশ কাটা যাবে না কিন্তু Resolution কমে যাবে। যেমন 3000 px Resolution এর একটি ছবিকে রিসাইজ করে 2000 px/1500 px/1000 px বিভিন্ন Resolution এর করা যায়। এতে পুরো ছবি ঠিক থাকবে কিন্তু ছবির সাইজ কমে যাবে।

একটি ছবিকে ক্রপ করিঃ
আপনার পিসিতে Microsoft Office Picture Manager ইনস্টল থাকতে হবে। Microsoft Office প্যাক, বিশেষ করে Microsoft Office2003 এর সাথে এটি পাবেন। যে ছবিকে ক্রপ করবেন প্রথমে সে ছবিগুলো একটি ফোল্ডারে কপি করে নিন। এতে আপনার অরজিনাল ছবিগুলো ঠিক থাকবে। অন্যাথায় আপনার অরজিনাল ছবিগুলো এডিট হয়ে যাবে। এবার ফোল্ডার থেকে একটি ছবি  Microsoft Office Picture Manager এ খুলোন। ড্রাগ করে বা Open With এর মাধ্যমে যেকোন ছবিকে এটির মাধ্যমে ওপেন করতে পারেন।
  
কোন ফোল্ডার থেকে একটি ছবি ওপেন করলে কী-বোর্ড থেকে Right Arrow Key, Left Arrow Key এর মাধ্যমে বাকি ছবিগুলো খুলতে পারবেন। Arrow Key চাপলে একটির পর একটি ছবি আসতে থাকবে। ছবিটি খোলার পর নিচের মত আসবে।
ছবিটি বড় করার জন্য ছবির উপর ক্লিক করুন

উপরের Picture Menu থেকে Crop এ ক্লিক করুন।
ছবিটি বড় করার জন্য ছবির উপর ক্লিক করুন

ছবির চারপাশে কিছু চিহ্ন যুক্ত হবে।
ছবিটি বড় করার জন্য ছবির উপর ক্লিক করুন

আপনি ওগুলোকে মাউস দিয়ে ধরে/ড্রাগ করে আপনার ছবির প্রয়োজনীয় অংশটুকু চিহ্নিত করে নিন।
ছবিটি বড় করার জন্য ছবির উপর ক্লিক করুন

চিহ্নিত করার পর বামপাশে অবস্থিত OK বাটনে ক্লিক করুন। তাহলে আপনার চিহ্নিত করা প্রয়োজনীয় অংশটুকু বাদে বাকি অংশটুকু চলে যাবে।
ছবিটি বড় করার জন্য ছবির উপর ক্লিক করুন

এভাবে একই ফোল্ডারের অন্য ছবি ক্রপ করতে চায়লে কী-বোর্ড থেকে Right Arrow Key বা Left Arrow Key চাপুন। তাহলে অন্য ছবিগুলো আসবে। কাজ শেষে Microsoft Office Picture Manager ক্লোজ করার জন্য File থেকে Exit এ ক্লিক করুন কিংবা উপরের ডানকোণায় X চিহ্নতে ক্লিক করুন। সেভ করার জন্য মেসেজ আসবে। Save এ ক্লিক করুন।
ছবিটি বড় করার জন্য ছবির উপর ক্লিক করুন

এখন আপনার ছবিগুলো দেখুন। এভাবে আপনি আপনার ইচ্ছামত সব ছবি ক্রপ করে নিতে পারেন কোন গ্রাফিক্স সফটওয়ার ছাড়া।

একটি ছবি রিসাইজ করিঃ
যে ছবিকে রিসাইজ করবেন প্রথমে সে ছবিগুলো একটি ফোল্ডারে কপি করে নিন। এতে আপনার অরজিনাল ছবিগুলো ঠিক থাকবে। অন্যাথায় আপনার অরজিনাল ছবিগুলো এডিট হয়ে যাবে। রিসাইজ করার জন্য আগের নিয়মে একটি ছবি ওপেন করুন। উপরের Picture Menu থেকে Resize এ ক্লিক করুন।
ছবিটি বড় করার জন্য ছবির উপর ক্লিক করুন

ডানপাশে রিসাইজ করার জন্য কয়েকটি অপশন আসবে। নিচের ছবিতে অপশনগুলো দেখুন এবং নিচে দেয়া বর্ণনা পড়ে পছন্দমত সাইজ ঠিক করে নিন।
ছবিটি বড় করার জন্য ছবির উপর ক্লিক করুন

১। এটি Custom Width আর Height এর ঘর। এখানে আপনি নিজের মত Width আর Height বসাতে পারবেন। আপনি Width সেট করলে Height অটোমেটিক সেট হবে কিংবা Height সেট করলে Width অটোমেটিক সেট হবে।
২। এটি Percentage এর অপশন। অর্থাৎ আপনার ছবিটি আপনি কত % ছোট করবেন। এটি করলে আর ১ নং অপশনটি অর্থাৎ Custom Width আর Height সেট করার দরকার নেই। এ অপশনটিই ভাল। যেমন আমার ছবিটাতে আমি 80% সেট করেছি।
৩। এটি অরজিনাল সাইজ। রিসাইজ করার আগে আপনার ছবির সাইজটি এখানে দেখতে পাবেন।
৪। রিসাইজ করার পর আপনার ছবির সাইজ কত হবে তা এখানে দেখতে পাবেন। আপনি ১ নং বা ২ নং অপশনএ কাজ করার সময় এ দিকে লক্ষ রাখবেন। তাহলে এখানে আপনি পরিবর্তিত সাইজটি দেখতে পাবেন। এটি দেখেই আপনি রিসাইজ করার সিদ্ধান্ত নিতে পারবেন।
৫। এটি ZOOM অপশন। ছবিকে বড়/ছোট করে দেখার জন্য ব্যবহৃত হয়।
৬। এটি আপনার ছবির নাম। যে ছবিটি কাজ করবেন তার নাম এখানে দেখতে পাবেন।

সবশেষে OK বাটনে ক্লিক করুন। তাহলে আপনার পছন্দমত সাইজে ছবিটি রিসাইজ হয়ে যাবে।

এভাবে একই ফোল্ডারের অন্য ছবি Resize করতে চায়লে কী-বোর্ড থেকে Right Arrow Key বা Left Arrow Key চাপুন। তাহলে অন্য ছবিগুলো আসবে। কাজ শেষে Microsoft Office Picture Manager ক্লোজ করার জন্য File থেকে Exit এ ক্লিক করুন কিংবা উপরের ডানকোণায় X চিহ্নতে ক্লিক করুন। সেভ করার জন্য মেসেজ আসবে। Save এ ক্লিক করুন।

এটিতে আরো বেশ কিছু অপশন আছে। আপনার প্রয়োজনমত আপনি ব্যবহার করে দেখতে পারেন।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।