সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: উইন্ডোজের প্রোডাক্ট কী বের করুন

উইন্ডোজের প্রোডাক্ট কী বের করুন


কিছুদিন আগে উইন্ডোজ সেভেনের জেনুইন ডিভিডি নিয়ে একটি পোস্ট করেছিলাম। পোষ্টটি পড়ে অনেকেই আমাকে মেইল করেছেন-তাঁরা জেনুইন OS ব্যবহার করছেন [হতে পারে ক্রাক করে] কিন্তু প্রোডাক্ট কী জানা নেই। কিভাবে এ প্রোডাক্ট কী বের করবেন তা জানতে চান। যদিও এই প্রোডাক্ট কী রেজিস্ট্রিতে জমা থাকে কিন্তু তা সহজে বের করা যায় না। এইরকম আরো অনেক ইউজার আছেন যাঁরা এক্টিভেটেড উইন্ডোজ ব্যবহার করছেন কিন্তু প্রোডাক্ট কী কত তা জানেন না। তাঁদের জন্যই এ পোষ্ট। আজকে বেশ কিছু ফ্রী টুল নিয়ে আলোচনা করবো যেগুলো দিয়ে সহজে উইন্ডোজ সেভেনের প্রোডাক্ট কী খুঁজে বের করা যাবে। শুধু উইন্ডোজ সেভেন নয় আরো অনেক সফটওয়ারের প্রোডাক্ট কী বের করতে টুলসগুলো কাজ করবে।


VBS কোড ব্যবহার করেঃ
VBS কোডটি ডাউনলোড করে রান করুন। তাহলে আপনার পিসিতে ব্যবহৃত উইন্ডোজের প্রোডাক্ট কী দেখতে পাবেন। এটি আমি সেভেন আর এক্সপি দুটোতেই ব্যবহার করে দেখেছি। ভালই কাজ করে।


System Information for Windows টুলঃ
System Information for Windows (SIW) install করে run করুন। তারপর Software  pane এর অধীনে Licenses এর উপর ক্লিক করুন। তাহলে Windows Product Key দেখা যাবে ডানপাশের pane এ। এটি দিয়ে সম্ভবত Windows 7 Enterprise এর প্রোডাক্ট কী দেখা যায় না। এর ফ্রী এবং প্রফেশনাল কয়েকটা ভার্সন আছে।

Magical Jelly Bean Keyfinder টুলঃ
Magical Jelly Bean Keyfinder টুলটি ডাউনলোড করুন। এর ইনস্টল আর পোর্টেবল দুটি ভার্সনই আছে। Zip করা লিংকটি ডাউনলোড করে এক্সট্রাক্ট করুন। তারপর রান করুন। তাহলে ইনস্টলের ঝামেলা থাকবে না। আপনার Windows Product Key পেয়ে যাবেন।

এটি দিয়ে Microsoft Windows 8, Windows 7, Windows Vista, Windows Server 2003, Windows XP, Windows 2000, Windows ME, Windows 98, and Windows 95. এবং Microsoft Office 2007, Office 2003, Office XP সহ আরো বেশ কিছু programs এর প্রোডাক্ট কী দেখা যাবে।


Speccy টুলঃ
Speccy রান করুন। বামপাশের Operating System pane click করুন। ডানপাশের paneWindows Product Key দেখা যাবে । এটি দিয়ে মনে হয় Windows 7 Enterprise এর প্রোডাক্ট কী দেখা যায় না।


Winkeyfinder টুলঃ
এটি দিয়ে Microsoft Windows 7, Windows Vista, Windows XP, Windows 2000, Windows ME, Windows 98 এবং Microsoft Office 2007, Office 2003, Office XP and Office 2000 SP2, and Office 97 এর সিরিয়াল কী দেখা যাবে।


Keyfinder Thing টুলঃ
এটি দিয়ে Microsoft Windows Vista, Windows 2003 Server, Windows XP, Windows 2000, এবং Microsoft Office 2007, Office 2003, Office XP সহ আরো বেশ কিছু সফটওয়ারের কী বের করতে পারে। তবে এটি Windows 7 এ কাজ করে না।


LicenseCrawler টুলঃ
এটি Microsoft Windows 7, Windows Vista, Windows XP, Windows Server 2003, Windows 2000, Windows XP এবং Microsoft Office 2007, Office 2003, most Adobe products সহ আরো বেশ কিছু প্রোগ্রামের Product Key দেখাতে পারে।


ProduKey টুলঃ
ProduKey দিয়ে Microsoft Windows 7, Windows Vista, Windows XP, and Windows 2000 এবং Microsoft Office 2010, Office 2007, Office 2003, Exchange Server, and SQL Server. এর Product Key দেখা যায়।


Product Key Finder টুলঃ
এটি Microsoft Windows 7, Windows Vista, Windows Server 2008 & 2003, Windows XP, Windows 2000, Windows 98, and Windows NT সহ আরো অনেক Product Key দেখাতে কাজ করে।


Gear Box's KeyFinder Pro টুলঃ
এটি দিয়ে  Microsoft Windows 7, Windows Vista, Windows Server 2003, Windows XP, and Windows 2000 এবং Microsoft Office 2007, Office 2003, Office XP এর product key বের করে তা সেভ কিংবা প্রিন্ট করতে পারবেন। এটিতে ইনস্টলেশনের ঝামেলা নেই।


WinGuggle টুলঃ
খুব ছোট টুলটি installation এর প্রয়োজন নেই। এটি দিয়ে Microsoft Windows 7, Windows Vista, Windows XP Microsoft Office 2010, Office 2007, Office 2003 এবং Office XP এর প্রোডাক্ট কী দেখা যাবে।


RockXP টুলঃ
খুব ছোট টুলটি installation এর প্রয়োজন নেই। এটি দিয়ে পাসওয়ার্ড জেনারেটরের কাজ করার পাশাপাশি Microsoft Windows XP (officially) and also Windows Vista, Server 2003, 2000, ME, and 98. Microsoft Office 2007 এবং Office 2003 এর প্রোডাক্ট কী দেখা যাবে।


Product Key Finder (OTT Solutions) টুলঃ

এটি Microsoft Windows 7, Windows Vista, Windows Server 2008 & 2003, Windows XP, Windows 2000 এবং Microsoft Office সহ অধিকাংশ সফটওয়ারের প্রোডাক্ট কী বের করতে পারে।


MSKeyViewer Plus টুলঃ
খুব ছোট টুলটি installation এর প্রয়োজন নেই। এটি Microsoft Windows 7, Windows Vista, Windows XP, Windows 2000, Windows ME, Windows 95/98, Windows Server 2008 & 2003. 64-bit versions Office 2007 সহ আরো বেশ কিছু সফটওয়ারের প্রোডাক্ট কী বের করতে পারে।

DOWNLOAD

আমি সবগুলো টুল ব্যবহার করি নি। তবে যেগুলো ব্যবহার করেছি ভাল লেগেছে।

৭টি মন্তব্য:

  1. উত্তরগুলি
    1. সরি ভাই। আসলে অনেকগুলো লিংক থাকাতে লিংকটা চেক করা হয় নি। লিংকটি এখন ঠিক করা হয়েছে। ধন্যবাদ।

      মুছুন
  2. কামরুল ভাই আপনি এখানে অনেকগুলো সফটওয়্যার দিয়েছেন তারপর ও বলছি_
    ভাই আমার এক ভাইয়ের একটি অরজিনাল এক্সপি হোম এডিশন(সিলভার ডিস্ক) এর সেটাপ এর সময় যে প্রোডাক্ট কিউ দেওয়া হয় ঐ টা নেই এখান থেকে কোন টুলটি ব্যবহার করে প্রোডাক্ট কিউটা বের করা যাবে ? (বাজারে কিনা সিডির প্রোডাক্ট কিউ কাজ করে না আমি নেট থেকে চার্জ করে একটি দিয়েছি ঐটা কাজ করে কিন্তু সেটাপ সম্পন্ন হবার পর পিছি রির্স্টাট দিলে আবার কোড চায় _অন হয়না এবং আগের কোডটা ও কাজ করেনা)_

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রোডাক্ট কী বের করার জন্য উপরের সফটওয়ারগুলোর সব কটিই কাজ করে। আমি অনলাইন রিভিউ দেখেছি এবং বেশ কটি ব্যবহার করেও দেখেছি।
      আপনি হয়তো হোমের সিরিয়াল কী দিয়ে প্রফেশানল সেটাপ দিতে চেয়েছেন। এক ভার্সনের কী অন্য ভার্সনে কাজ করে না সেটা অরিজিনাল হলেও। তাছাড়া সেটাপের সময় প্রোডাক্ট মডেল চায়লে সেগুলোও হুবহু দিতে হবে। আপনার কোথায় ভুল হচ্ছে দেখুন।

      মুছুন
    2. কামরুল ভাই ঐ সিডির প্যাকেটে কোন সিরিয়াল কী নেই আমি জানতে চেয়েছি ঐ সিডির কি প্রোডাক্ট কিউ
      বের করার কোন উপায় আছে ভাই থাকলে শেয়ার করেন।



      (আমি আপনাকে পরে স্ক্রীনশট দেবো)

      মুছুন
  3. ভাই এইটুলস গুলো রান করলে কি সেটাপের সময় আমি যে প্রোডাক্ট কিউ দিয়েছি ঐগুলো দেখাবে না সিডির অরিজিনাল প্রোডাক্ট কিউ দেখাবে ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সেটাপের সময় যে প্রোডাক্ট কী দিয়েছেন তাই দেখাবে। অর্থাৎ আপনার পিসিতে বর্তামনে যে সিরীয়াল কী ইনস্টল আছে সেটিই দেখাবে। অরিজিনাল প্রোডাক্ট কী সাধারণত সিডি'র কভারে লেখা থাকে। যদি মুছে যায় তাহলে সিডিটি কেনার সময় যে তথ্যগুলো দেয়া হয়েছিল সেগুলো দিয়ে মাইক্রোসফটের সাথে যোগাযোগ করলে তারা পুণরায় একটি দেবে। এছাড়া এক্সপি হোম চালিত কিছু নোটবুকের পিছনেও অরিজিনাল সিরিয়াল কী লেখা থাকে। সেগুলোও ট্রাই করতে পারেন।

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।