সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: আপনার হৃদযন্ত্র যখন বৃদ্ধ

আপনার হৃদযন্ত্র যখন বৃদ্ধ



একদিন ৭০ বছরের এক বৃদ্ধ ভদ্রলোক চিকিৎসকের চেম্বারে গিয়ে বললেন, ডাক্তার আমি একবারে দোতলার বেশি উঠতে পারি না, কারণ কি? জবাবে চিকিৎসক জিজ্ঞেস করলেন, তখন কি বুকে ব্যথা বা শ্বাসকষ্ট হয়, পায়ে কখনো পানি এসেছে? ভদ্রলোক উত্তর দিলেন, কয়েক দিন পর পর পায়ে পানি আসে, আমার কোথায় সমস্যা_ হার্ট, লিভার, কিডনি? চিকিৎসক ব্যাখ্যা করে বললেন, এসব অঙ্গের যে কোনোটি বা একাধিক অসুস্থ হতে পারে, আপনাকে ভালোভাবে দৈহিক পরীক্ষা করব, রক্ত ও অন্যান্য পরীক্ষা করে জানাব সমস্যা কোথায়।

মানুষের পৃথিবীতে অবস্থান সীমিত সময়ের জন্য। বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের কর্মকাণ্ড ও রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে নিয়ন্ত্রিত বিভিন্ন দৈহিক ও মানসিক তন্ত্রের সমন্বয়ে জীবন চালিত হয়। কেন্দ্রীয় অঙ্গগুলোর মধ্যে হৃদযন্ত্র অন্যতম। প্রতিদিন হৃদযন্ত্র নিয়ে অসংখ্য গবেষণা পরিচালিত হচ্ছে। স্ট্যান্ট বসানো বা আর্টিফিসিয়াল পেসমেকার স্থাপন এখন সাধারণ ব্যাপার। উন্নত বিশ্বে ওষুধে অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ (Drug-resistant hypertension) নিয়ন্ত্রিত হচ্ছে কিডনির নার্ভ কাটার মাধ্যমে (Renal Derervation),, যা বর্তমানে জাতীয় হৃদরোগ হাসপাতালে শুরু হয়েছে। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে দেহের বিভিন্ন অঙ্গে গঠনগত ও কর্মগত কিছু পরিবর্তন দেখা যায়। হৃদযন্ত্রে লক্ষণীয় পরিবর্তন সাধিত হয়। এসব পরিবর্তনকে স্বাভাবিকভাবে গ্রহণ করার পাশাপাশি উচ্চ রক্তচাপ, ইসকেমিক হার্ট ডিজিজ, হার্ট ফেইলর, হার্ট ব্লক ও কার্ডিওমায়োপ্যাথি প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য চেষ্টা করতে হবে।

বয়স্ক ব্যক্তির হৃদযন্ত্রে যেসব পরিবর্তন হয়ে থাকেঃ বাম ভেনট্রিকেলের গর্ত (Cavity) ছোট হয়ে যায়। বাম এট্রিয়ামের গর্ত বড় হয়ে যায়। মাইট্রাল ও অ্যাওর্টিক ভাল্বে ক্যালসিয়াম জমে। অ্যাওর্টিক ভাল্ব সরু হয়ে যায়। হার্টে মাংসপেশির পরিমাণ বৃদ্ধি পায়। মায়োকার্ডিয়াল চর্বির পরিমাণ বৃদ্ধি পায়। রক্তনালির দেয়াল শক্ত, প্রসারণহীন ও সংবেদনহীন হয়ে যায়। রক্তচাপ নিয়ন্ত্রণের বেরোরিসিপটার সিস্টেম পুনর্গঠিত হয় (Baro-receptor resetting)| এসব কারণে রক্তচাপ বৃদ্ধি পায়। বয়স্ক ব্যক্তিদের উচ্চ রক্তচাপের মাত্রা বেশি থাকে। রক্তনালির দেয়ালে চর্বি জমে এথেরোস্কেলেরোসিস অতি মাত্রায় বেশি হয়। তাই বৃদ্ধ ব্যক্তিদের ইসকেমিক হার্ট ডিজিজ বেশি হয়। কায়িক পরিশ্রম কমে যাওয়া, কম হাঁটাচলা করা, জীবনের চাওয়া-পাওয়ার না মেলা কঠিন হিসাব, সিনিয়র সিটিজেনের সামাজিক সম্মান না পাওয়া, উপার্জনহীনতা ও নানারকম দৈনন্দিন হতাশা_ এসব কারণে হৃদরোগের সমস্যা আরও প্রকট আকার ধারণ করে।


ডা. লিয়াকত হোসেন তপন
সহকারী অধ্যাপক
জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট, ঢাকা।
ফোন : ০১৭২০১৩০০৯২।

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন, আগষ্ট ২০১২ খ্রিঃ

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।