সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: ব্রিটেনের নতুন ডুবো জাহাজের সমুদ্রযাত্রা

ব্রিটেনের নতুন ডুবো জাহাজের সমুদ্রযাত্রা



ব্রিটেনের নৌ-বাহিনী এইচএমএস এম্বাসনামের নতুন একটি ডুবো জাহাজ সমুদ্রে (সাবমেরিন) নামিয়েছে। নতুন এই যুদ্ধযানটি তার অবস্থান থেকে আশপাশের দুই হাজার কিলোমিটার জলসীমায় লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। ব্রিটেনের দ্যা সান পত্রিকা সম্প্রতি এখবর দিয়েছে।

পারমাণুবিক শক্তিচালিত ব্রিটেনের সাতটি সাবমেরিন বহরে এটি হচ্ছে দ্বিতীয় সাবমেরিন যার মূল্য ১০০ কোটি পাউন্ড। এটি টমহক ক্ষেপনাস্ত্র ও স্পেয়ারফিশ টর্পেডোস বহনে সক্ষম। ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী ফিলিপ ডেনি নতুন এই সবমেরিন সম্পর্কে বলেন, “এটি সত্যিই একটি অবাক করার মতো ইঞ্জিনিয়ারিং প্রচেষ্টা।ব্রিটেনের প্রতিরক্ষা বিভাগের অন্তর্ভুক্ত বিএএফ নতুন এই সাবমেরিনটি তৈরি করেছে। পরমাণুবিক শক্তিচালিত এই ডুবো জাহাজটি ব্রিটেনের প্রচলিত সাবমেরিনগুলোর চেয়ে দ্বিগুণ ক্ষমতা সম্পন্ন। ব্রিটেনের পত্রিকা দ্যা সান আরো জানায়, ডুবো জাহাজটি ইংলিশ চ্যানেলে অবস্থান করে শব্দ গ্রাহক যন্ত্রের (সুনার) সাহায্যে নিউইয়র্ক বন্দর থেকে ছেড়ে যাওয়া কোনো জাহাজের শব্দ শুনতে পাবে। জাহাজটির ক্যাপ্টেন পিটার গ্রিন বলেন, “জাহাজটি সত্যি অনেক সুযোগ সুবিধা দিয়ে থাকে। জাহাজটি পরিচালনার জন্য ৯৮ জন ক্রু কাজ করবে। সূত্র: আইএএনএস।


ফয়সাল আতিক
বার্তা২৪ ডটনেট/এফএ/আরআইকে

সূত্রঃ বার্তা২৪ডটনেট ১৪ সেপ্টম্বর ২০১২ ইং

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।