সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: হাঁপানি রোগীদের নিয়মিত স্টেরয়েড ব্যবহারের দরকার নেই

হাঁপানি রোগীদের নিয়মিত স্টেরয়েড ব্যবহারের দরকার নেই



হাঁপানি রোগীদের চিকিৎসার জন্য দৈনিক স্টেরয়েড ব্যবহারের দরকার নেই বলে নতুন এক গবেষণা সমীক্ষায় দেখা গেছে। এর ফলে বিশ্বের লাখ লাখ রোগীর চিকিৎসা পদ্ধতি বদলে যাবে বলে মনে করা হচ্ছে। বুধবার এ গবেষণার ফলাফল জার্নাল অব দ্যা আমেরিকান মেডিক্যাল এসোসিয়শনের  নতুন সংখ্যায় ছাপা হয়েছে। সাধারণভাবে হাঁপানির রোগীদের কষ্ট কমানোর জন্য দৈনিক কর্টিকোস্টেরয়েড দেয়া হয়। এ স্টেরয়েড রোগী শ্বাসের মাধ্যমে গ্রহণ করেন।অর্থাৎ ওষুধটি একটি ইনহেলারে ঢোকানো থাকে এবং চিকিৎসকের উপদেশ অনুযায়ী রোগী তা গ্রহণ করেন।
 
টেক্সাসের গ্যালভেস্টোনে অবস্থিত ইউনিভার্সিটি অব টেক্সাস মেডিক্যাল ব্রাঞ্চের গবেষকরা দেখতে পেয়েছেন মৃদু হাঁপানি নিয়ন্ত্রণে নিয়মিত স্টেরয়েড ব্যবহার করলে বাড়তি কোনো সুফল পাওয়া যায় না।বরং হাঁপানির উপসর্গ দেখা দিলেই কেবল স্টেরয়েড ব্যবহারে সুফল পাওয়া যায়।গবেষক দলটি ৩৪০ জনের বেশি হাঁপানি রোগীর ওপর নয় মাসব্যাপী পর্যবেক্ষণ চালিয়ে এ সিদ্ধান্তে পৌঁছান। গবেষক দলের নেতা উইলিয়াম কালহোন বলেন, “তাদের এই গবেষণা হাঁপানি চিকিৎসার পদ্ধতি বদলে দেবে। এর ফলে এ চিকিৎসা আরো সহজতর এবং সাশ্রয়ী হবে বলেও মনে করছেন তারা।

সারা বিশ্বের প্রায় ১৫ কোটিরও বেশি মানুষ আ্যাজমা বা হাঁপানিতে আক্রান্ত হন। বাংলাদেশে প্রতি বছর ৫০,০০০ লোক এই রোগে আক্রান্ত হন এবং এদের মধ্যে মাত্র পাঁচ শতাংশ রোগী চিকিৎসা লাভ করেন। হাঁপানি সম্পূর্ণ ভালো করার জন্য এখনো কোনো ওষুধ বের হয়নি। তবে সঠিক চিকিৎসার মাধ্যমে এ রোগ সম্পূর্ণ নিয়ন্ত্রণে রাখা যায় এবং রোগী সুস্থ ও স্বাভাবিক জীবন-যাপন করতে পারেন। অনিয়ন্ত্রিত হাঁপানিকে অনেকেই হার্ট অ্যাটাকের মতোই ভয়াবহ মনে করেন এবং এতে মৃত্যুও হতে পারে।


সূত্রঃ বার্তা২৪ডটনেট ১৩ সেপ্টম্বর ২০১২ ইং

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।