সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: যুক্তরাষ্ট্রে গ্যালাক্সি ট্যাব বিক্রি নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার রায়

যুক্তরাষ্ট্রে গ্যালাক্সি ট্যাব বিক্রি নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার রায়


 

যুক্তরাষ্ট্রের একটি আপিল আদালত সম্প্রতি স্যামসাংয়ের আবেদনের প্রেক্ষিতে প্রতিষ্ঠানটির গ্যালাক্সি ট্যাব বিক্রিতে নিষেধাজ্ঞার রায় পুনর্বিবেচনার জন্য নিম্ন আদালতকে নির্দেশ দিয়েছেন। ২৮ সেপ্টেম্বর শুক্রবার ওয়াশিংটনের ফেডারেল ইউএস সার্কিট কোর্ট অব আপিলসের এক রায়ে বলা হয়েছে, নিম্ন আদালতের উচিত হবে পেটেন্ট নিয়ে অ্যাপলের সঙ্গে মামলায় স্যামসাং গ্যালাক্সি ট্যাব ১০.১ এর ওপর চাপানো বিক্রি নিষেধাজ্ঞার রায়টি পুনর্বিবেচনা করা। এক খবরে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

 

অ্যাপল ও স্যামসাংয়ের মধ্যকার পেটেন্ট আইন লঙ্ঘন সংক্রান্ত মামলায় যুক্তরাষ্ট্রের বাজারে স্যামসাংয়ের গ্যালাক্সিট্যাব বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন নিম্ন আদালত। ২৮ সেপ্টেম্বর শুক্রবার ওয়াশিংটনের ফেডারেল ইউএস সার্কিট কোর্ট অব অ্যাপিলস নিম্ন আদালতের রায়টি পুনর্বিবেচনার পক্ষে রায় দেন। গ্যালাক্সি ট্যাব বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করার মতো পেটেন্ট লঙ্ঘিত হয়েছে বলে মনে করছেন না যুক্তরাষ্ট্রের আপিল আদালত। নিম্ন আদালতের গ্যালাক্সি ট্যাব বিক্রিতে নিষেধাজ্ঞা তুলে নিতে এখন তাই আইনত কোনো বাধা থাকছে না। এদিকে প্রযুক্তি বিশ্লেষকরা ধারণা করছেন, গ্যালাক্সি ট্যাব বিক্রিতে নিষেধাজ্ঞার রায় পুনর্বিবেচনার জন্য আদালতের রায় পাওয়ায় স্যামসাংয়ের জন্য সুবিধাই হবে। কারণ, স্যামসাং শিগগিরই যুক্তরাষ্ট্রের বাজারে গ্যালাক্সি নোট আনবে। গ্যালাক্সি ১০.১ মডেলটি পুরোনো হলেও নিষেধাজ্ঞার কবলে পড়ে স্যামসাংয়ের ক্ষতি হচ্ছিল। পুরোনো ও নতুন গ্যালাক্সি দিয়ে স্যামসাং আবারও ঘুরে দাঁড়াতে চাইবে।
প্রসঙ্গত, অ্যাপল ও স্যামসাং বিশ্বের ১০টি দেশে পেটেন্ট আইন লঙ্ঘন সংক্রান্ত মামলায় লড়ছে। যুক্তরাষ্ট্রের আদালতে সর্বশেষ একটি মামলার রায়ে স্যামসাং অ্যাপলের পেটেন্ট ভঙ্গ করেছে বলে আদালত রায় দেন এবং স্যামসাংকে ১০৫ কোটি ডলার জরিমানা করেন।

 

 

সূত্রঃ প্রথম আলো, ৩০/০৯/২০১২ ইং

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।