সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: USBVaccine - টীকা দিন পেনড্রাইভ, মেমরীকার্ড সহ যে কোন USB কে

USBVaccine - টীকা দিন পেনড্রাইভ, মেমরীকার্ড সহ যে কোন USB কে



AUTORUN.INF হলো Windows Operating System এ ব্যবহৃত একটি Configuration File যা কোন USB Drive বা CD/DVD তে ব্যবহৃত হয়। এই ফাইল কিছু কমান্ড ব্যবহার করে যাতে USB Drive বা CD/DVD পিসিতে প্রবেশ করানোর সাথে সাথে Windows ঐ কমান্ড অনুযায়ী কাজ করতে পারে। এ কমান্ডের ফলে  USB Drive বা CD/DVD থেকে পছন্দমত প্রোগ্রাম রান করাতে সুবিধা হয় যা ইউজারদের জন্য বিশেষ একটি সুবিধা দেয়। এই সুবিধাটি প্রথম দিকে ইউজারেরা ব্যবহার করলেও এখন ভাইরাস এই সুবিধাটি ভোগ করছে প্রতিনিয়ত। Microsoft তাই USB Drive বা CD/DVD এর অটোমেটিক রান ডিজেবল করার জন্য সতর্ক করে দিয়েছে।

Microsoft বর্তমানে Windows এর আপডেটে USB Drive বা CD/DVD এর অটোমেটিক রান অপশন ডিজেবল সুবিধাটা যোগ করেছে। তাছাড়া Windows 7 থেকে পরের ভার্সনগুলোতে ডিফল্টভাবে AUTORUN ডিজেবল করা হয়েছে। তারপরও ইউজারদের অজান্তে বা নতুন ইউজারদের অসতর্কতার কারণে AUTORUN.INF ফাইলটি বর্তমানে মারাত্মকভাবে পিসি আক্রমণে ব্যবহৃত হচ্ছে। ভাইরাস অটোমেটিক এই ফাইলটি তৈরি করে এবং নতুন ইউএসবি পিসিতে ঢুকালে তাতেও ঢুকে পড়ে গোপনীয়ভাবে। ছড়িয়ে পড়ে পিসি থেকে আরেক পিসিতে। এছাড়া পিসিতে নানা রকম সমস্যা সৃষ্টিতে ব্যবহৃত হয় এই ফাইলটি। যদিও এটি ভাইরাস নয়। তাই ইউএসবিকে এই AUTORUN.INF ফাইলটি থেকে রক্ষা করা এখন খুবই গুরুত্বপূর্ণ। USBVaccine নামের ফ্রী সফটওয়ারটির মাধ্যমে এই কাজটি করা যায়। USBVaccine আপনার USB Flash Drive, Pendrive, Memory Card ইত্যাদিতে একটি AUTORUN.INF তৈরি করে যা Read/Write করা যায় না। এমনকি ঐ ফাইলটি ডিলিটও করা যায় না যতক্ষণ পর্যন্ত ইউএসবিটি ফরমেট করা না হয়। ফলে ভাইরাস USB তে AUTORUN.INF নামে কোন ফাইল যেমন তৈরি করতে পারে না তেমনি USBVaccine দ্বারা তৈরি AUTORUN.INF ফাইলটিকে এডিট করে নিজের কোডও ব্যবহার করতে পারে না।

ব্যবহারঃ
নিচে দেয়া ডাউনলোড লিংক থেকে ডাউনলোড করে ইন্সটল করুন। সাইজটা খুবই ছোট। ইন্সটলের পর Vaccinate Computer এবং Vaccinate USB নামে দুটি বাটন পাবেন (সুবজ চিহ্নিত)। 

আপনার পিসিকে Vaccine দেয়ার জন্য Vaccinate Computer বাটনে ক্লিক করুন আর USB কে Vaccine দেয়ার জন্য Vaccinate USB বাটনে ক্লিক করুন। পিসি বা USB কে একবার Vaccine দিলে আর দেয়া লাগে না। Vaccine দেয়া হয়েছে কি না বামে মেসেজ দেখে বুজে নিতে পারবেন। নতুন USB প্রবেশ করালে সেটাকেও একইভাবে Vaccinate USB বাটনের মাধ্যমে Vaccine দিয়ে দিন। প্রতিবার কোন USB প্রবেশ করালে মেসেজ দিয়ে জানিয়ে দেবে USB টিকে Vaccine দিতে চান কি না।

ডাউনলোডঃ Homepage, Softpedia, CNET 

সাইলেন্ট ইনস্টল কমান্ডঃ
আপনি যদি অটোইন্সটল বা Silent Install করতে চান তাহলে নিচের কমান্ডটি ব্যবহার করুন।

USBVaccine /silent /resident /hidetray +system


0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।