সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: চালক ঘুমালেও গাড়ি চলবে স্বয়ংক্রিয়!

চালক ঘুমালেও গাড়ি চলবে স্বয়ংক্রিয়!



আশ্চর্য হলেও সত্যি গাড়ির চালক ও যাত্রীদের নিরাপত্তা ব্যবস্থার জন্য সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে চলবে এমন গাড়ি তৈরির ঘোষণা দিয়েছে সুইডিশ গাড়িনির্মাতা প্রতিষ্ঠান ভলভো। ভলভোর একজন পরিচালক ইউজিনসন বলেন, ভবিষ্যতে গাড়িটি হবে আদিকালের কৃষকের ঘোড়ার মতো। একে চালক নিজের ইচ্ছামতো চালাতে পারবেন, মালামাল বহন করতে পারবেন, কিন্তু কোনো সময় চালক যদি ঘুমিয়েও পড়েন তাহলে গাড়িটি নিজেই নিরাপদে বাড়ি পৌঁছে দেবে এর চালক ও যাত্রীদের। এ ছাড়া চালক নিজেই যদি কোনো গাছে ধাক্কা দিতে যায় বা খাদ থেকে গড়িয়ে পড়ার চেষ্টা করে তাহলে গাড়িটি তাকে বাধা দেবে।

বিখ্যাত এ প্রতিষ্ঠানটি ২০২০ সালে এ গাড়িটি বাজারে আনার পরিকল্পনা করছে বলে এনডিটিভির এক খবরে জানানো হয়। ২০২০ সালের মধ্যে নতুন ভলভো গাড়ির চালক বা যাত্রীদের আহত বা মৃত্যু ঠেকানোই তাদের লক্ষ্য বলে জানিয়েছেন অ্যান্ডারস ইউজিনসন। বর্তমানে এ গাড়ির নকশা তৈরি করা হচ্ছে এবং ২০১৪ সালে গাড়িটির প্রথম সংস্করণ বাজারে আনা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। গাড়িটি স্বয়ংক্রিয়ভাবে ঘণ্টায় ৫০ কিলোমিটার গতিতে চলতে পারবে। ইতোমধ্যে স্পেনের রাস্তায় এবং পশ্চিম সুইডেনে প্রতিষ্ঠানটির নিজস্ব ট্রাকে এ গাড়ির প্রাথমিক নমুনাগুলো পরীক্ষা করা হয়েছে বলে বিভিন্ন সংবাদপত্রে জানানো হয়। সাইফ ইমন


সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন, ১১ ডিসেম্বর ২০১২ ইং

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।