সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: সাভারে ভবন ধসে নিহত শতাধিক - আমরা শোকাহত

সাভারে ভবন ধসে নিহত শতাধিক - আমরা শোকাহত




ঢাকার অদূরে সাভার বাসস্ট্যান্ডের পাশে রানা প্লাজা নামের একটি বহুতল ভবন আজ বুধবার সকালে ধসে পড়ে। এ ঘটনায় সন্ধ্যা সাতটা পর্যন্ত অন্তত ৮০ জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। আগামীকাল বৃহস্পতিবার দেশে জাতীয় শোক পালন করা হবে। ঘটনার সত্যতা নিশ্চিত করে ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার শ্যামল কুমার মুখার্জি প্রথম আলো ডটকমকে বলেন, নয়তলা ওই ভবনে বিপণিকেন্দ্র, পোশাক কারখানাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যালয় ছিল। ধসে পড়ার সময় সেখানে বহু মানুষ ছিল। এর ফলে বিপুলসংখ্যক মানুষ ভেতরে আটকা পড়ে। সেনাবাহিনী, পুলিশ, র্যাব ও ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধারকাজ চালাচ্ছেন। দুর্ঘটনার পর থেকে বিপুলসংখ্যক সাধারণ মানুষ উদ্ধার তত্পরতায় অংশ নিচ্ছেন। ওই ভবন থেকে শত শত আহত মানুষকে উদ্ধার করে আশপাশের হাসপাতালে নেওয়া হয়। নিখোঁজ স্বজনের অপেক্ষায় বহু মানুষ এখনো দুর্ঘটনাস্থলের পাশে অবস্থান করছেন। তাদের আহাজারি আর বিলাপে ভারী হয়ে ওঠেছে সাভারের এই এলাকাটি।



শতাধিক নিহ

ঘটনাস্থলে উপস্থিত স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক (সমন্বয়) রুহুল ফোরকান প্রথম আলো ডটকমকে বেলা একটার দিকে জানান, তাঁরা ধারণা করছেন, মৃতের সংখ্যা অন্তত ৮০। তাঁদের বেশির ভাগই নারী। ভবন ধসের ঘটনায় নিহতদের লাশ বিকেল তিনটার দিক থেকে সাভারের থানা রোডের অধরচন্দ্র মডেল হাইস্কুলের মাঠে আনা শুরু হয়। সন্ধ্যা সাতটা পর্যন্ত সেখানে ৭১টি লাশ নেওয়া হয়েছে। এর মধ্যে ২৫ জনকে শনাক্ত করেছে তাঁদের স্বজনেরা। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে সন্ধ্যায় আশা নামের এক আহতের মৃত্যু হয়েছে। এখানকার সার্বিক বিষয় তদারকি করছে পুলিশ। সাভার থানার উপপরিদর্শক (এসআই) আলমগীর হোসেন জানান, এনাম মেডিকেল কলেজ হাসপাতাল, সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, স্থানীয় ক্লিনিক ও ঘটনাস্থল থেকে উদ্ধার করা মরদেহ এই মাঠে নেওয়া হয়। যাচাই-বাছাই শেষে একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে স্বজনের কাছে লাশ হস্তান্তর করা হচ্ছে। এখনো মরদেহ আসছে। 



কাল শোক পালন করা হবে

রানা প্লাজা ধসে প্রাণহানির ঘটনায় কাল বৃহস্পতিবার জাতীয় শোক পালন করা হবে। সরকারের এক তথ্য বিবরণীতে বলা হয়েছে, সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি প্রতিষ্ঠান ও ভবনে এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। দেশের সব মসজিদে নিহতদের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত এবং মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে নিহতদের আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। মন্ত্রিপরিষদের সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা জানান, অফিস-আদালত খোলা থাকবে।


দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রীর

ভবন ধসের ঘটনা তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর। একই সঙ্গে ক্ষতিগ্রস্তদের চিকিত্সা, ত্রাণ ও পুনর্বাসনের জন্য সব কিছু করা হবে বলেও জানিয়েছেন মন্ত্রী। দুর্ঘটনাস্থল পরিদর্শনকালে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী দাবি করেন, ১৮ দলীয় জোটের হরতাল না থাকলে উদ্ধার কাজ আরও দ্রুত করা যেত। 


দুর্ঘটনার ব্যাপারে ফায়ার সার্ভিসের ডিজির বক্তব্য

ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার আলী আহমেদ দুপুর ১২টার দিকে প্রথম আলো ডটকমকে জানান, ভবনটি পুরোপুরি মাটির সঙ্গে মিশে যায়নি। ধসে পড়া ভবনের নিচে কিছু ফাঁকা জায়গা আছে। সেখান দিয়ে ভেতরে ঢুুকে উদ্ধারকাজ চালানো হচ্ছে। সেনাবাহিনী, ফায়ার সার্ভিস ও স্থানীয় লোকজন উদ্ধারকাজ চালাচ্ছেন। কিছু ফাঁকা জায়গায় অক্সিজেনের অভাব থাকায় উদ্ধারকাজে বেগ পেতে হচ্ছে।

নয়তলা ভবনে বহু প্রতিষ্ঠান

সাভার বাসস্ট্যান্ডের কাছে ঢাকা-আরিচা মহাসড়কের পাশেই নয়তলা রানা প্লাজা ভবনটি। এতে ভূগর্ভস্থ তলায় গাড়ি রাখার জায়গা। দ্বিতীয় তলার বিপণিকেন্দ্রে বহু দোকান ছিল। তৃতীয় থেকে সপ্তম তলা পর্যন্ত পোশাক কারখানা। এর ওপরের দুটি তলা খালি ছিল। ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যালয় ছিল প্রথম তলায়।

ফাটলের পরও ঝুঁকি নেই জানিয়েছিলেন ইউএনও

ওই ভবনের তৃতীয় তলার একটি পোশাক কারখানায় ফাটল দেখা দিয়েছিল। গতকাল মঙ্গলবার সকাল ১০টার দিকে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কবীর হোসেন সরদার সেটি পরিদর্শনে যান। তখন তিনি সাংবাদিকদের জানান, ভবনটি ভেঙে পড়ার কোনো কারণ নেই। এ ব্যাপারে আজ বক্তব্য জানার জন্য ইউএনওর সঙ্গে যোগাযোগ করে তাঁকে পাওয়া যায়নি। 

মালিকের বিরুদ্ধে ক্ষোভ

রানা প্লাজার মালিক সোহেল রানা। দুর্ঘটনার পর থেকে স্থানীয় লোকজন ও আটকা পড়া ব্যক্তিদের স্বজনেরা মালিকের বিরুদ্ধে ক্ষোভ দেখাচ্ছেন। তাঁদের অভিযোগ, ফাটল দেখা দেওয়ার পরও ভবনটিতে কাজ চালিয়ে যাওয়ার কথা বলায় আজ এত মানুষ জীবনের ঝুঁকিতে পড়েছে।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতার শোক প্রকাশ

এ ঘটনায় রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া গভীর শোক প্রকাশ করেছেন। 



সূত্রঃ প্রথম আলো, ২৪-০৪- ২০১৩ ইং

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।