সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Internet Explorer 10 Offline Installer

Internet Explorer 10 Offline Installer



বর্তমানে ইন্টারনেট খুবই জনপ্রিয় মাধ্যম এবং দিন দিন এর জনপ্রিয়তা বাড়ছে। তাই সঙ্গত কারণে ব্রাউজারের সংখ্যাই বাড়ছে। অসংখ্য ব্রাউজারের মাঝে কিছু আছে বেশ জনপ্রিয়। এর মধ্যে Microsoft এর Internet Explorer একটি। উইন্ডোজ ব্যবহার কারীরা শুরুতেই যে ব্রাইজারটির সাথে পরিচিত তার নাম Internet Explorer। তবে দীর্ঘদিন ব্রাউজারটি আপডেট না করার ফলে এর সিকিউরিটি সহ বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন উঠে। তাই Microsoft ও এটি নিয়ে চিন্তিত। অবশেষে দীর্ঘদিন পর বের হলো InternetExplorer 10


নতুন এই ভার্সনটি বের হওয়ার পর অনেক ব্লগারের অভিমত Internet Explorer এর হারানো জনপ্রিয়তা ধরে রাখতে আপডেট ভার্সন কাজ করবে। এর অফলাইন আর অনলাইন ইনস্টলার দুই ভার্সনই আছে।  আমি আজকে এর Offline Installer নিয়ে লিখবো।

Windows 8 এর সাথে Internet Explorer 10 এটি ডিফল্ট দেয়া আছে। আমরা যারা Windows 7 Sp1 ব্যবহার করতেছি তারাও চায়লে এই ভার্সনটি ব্যবহার করা পারি। Service Pack 1 ছাড়া এটি ব্যবহার করা যাবে না। সুতরাং Internet Explorer 10 ইনস্টল করার জন্য আপনার প্রয়োজন হবে Windows 7 Sp1 বা এর পরবর্তী ভার্সন।  সাথে আরো কিছু Hotfix প্রয়োজন হবে। তবে সাইজ খুব বেশি না। মাত্র 13 MB এর মত। আর Internet Explorer 10 হলো 21MB এর মত। নিচের ডাউনলোড পেজ থেকে প্রয়োজন অনুসারে 32bit, 64bit ডাউনলোড করে নিন।

Download Internet Explorer 10:


এছাড়া আপনি চায়লে অন্যান্য ভাষায়ও Internet Explorer 10 ব্যবহার করতে পারেন। এজন্য ডাউনলোডপেজে গিয়ে ভাষা অনুযায়ী আপনার Windows Version সিলেক্ট করে ডাউনলোড করে নিন। আমাদের বাংলাও আছে।

Hotfix: নিচে হটফিক্সের নাম এবং এগুলোর ডাউনলোড লিংক দেয়া হলোঃ নির্দিষ্ট হটফিক্সে ক্লিক করলে এর বর্ণনাও জানতে পারেন।
















ইনস্টল করার নিয়মঃ
উপরে দেয়া লিংক থেকে Internet Explorer 10 আর Hotfix গুলো ডাউনলোড করে নিন। তারপর Hotfix গুলো একটা একটা ইনস্টল করুন। সবগুলো ইনস্টল নাও হতে পারে। যে কয়টা ইনস্টল হয় সেগুলিই ইনস্টল করুন। ইনস্টলের পর রিস্টার্ট চায়লে Restart দেওয়ার দরকার নেই। সবগুলো ইনস্টল করার পর একবার Restart দিন। এবার Internet Explorer 10 ইনস্টল করুন। অপেক্ষা করতে হবে। এটি Windows এর সাথে কনফিগার করবে। ইনস্টলের সময় নিচের মত পেজ আসতে পারে। 


বলা হচ্ছে আপনার কোন ডকুমেন্ট বা সফটওয়ার ওপেন অবস্থায় থাকলে তা অটোমেটক ক্লোজ হয়ে যাবে। তাই ডকুমেন্ট সেভ করার থাকলে সেভ করে Continue দিন। ইনস্টল শেষে প্রয়োজন হলে একবার রিস্টার্ট দিন। এবার ব্যবহার করে দেখুন। আশাকরি ভাল লাগবে।




যারা SP1 ব্যবহার করেন না তারা চায়লে Internet Explorer 9 ব্যবহার করতে পারেন।




২টি মন্তব্য:

  1. ধন্যবাদ। নতুন কি কি ফিচার আছে সেইগুলা উল্লেখ করলে ভালো হইত। ও হ্যা, আপনার kompozer নিয়ে লেখাটা অনেকদিন আগে পড়ছিলাম। এইরকম আরেকটা সফটওয়্যার আছে। bluegriffon. আমার মনে হয় কম্পোজারের চেয়ে ব্লুগ্রিফন ভালো। কম্পোজার লেটেস্ট স্টেবল ভারশন্টা অনেক আগের। এইচটিএমএল ৫ সুবিধা নাই। কিন্তু ব্লুগ্রিফন এইচটিএমএল ৫ সাপোর্ট করে। আরও অনেক সুবিধা আছে। আর নিয়মিত ডেভেলপ ও করা হয়।

    উত্তরমুছুন
  2. আপনার সুন্দর পরামর্শের জন্য ধন্যবাদ। শুরুতে wikipedia'র যে লিংকটি দিয়েছি তাতে Internet Explorer 10 সম্পর্কে বিস্তারিত আছে। আমি মূলত অফলাইন ইনস্টল নিয়ে লিখাটা লিখেছিলাম।
    আর হ্যাঁ আপনার bluegriffon টুলসটি ঠিক আছে। দেখি ওটা নিয়ে সামনে লেখার চেষ্টা করবো।

    উত্তরমুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।