সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: আইফোন তৈরিতে লাগছে স্যামসাংকেও!

আইফোন তৈরিতে লাগছে স্যামসাংকেও!


যত দ্বন্দ্ব-প্রতিদ্বন্দ্বিতা থাকুক না কেনো, আইফোন তৈরিতে স্যামসাংয়ের সাহায্য নিতেই হচ্ছে অ্যাপলকে। কোরিয়ান প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ডিজিটাইমস জানিয়েছে, নতুন আইফোনের জন্য স্যামসাংয়ের কাছ থেকে র‌্যাম নিতে হচ্ছে অ্যাপলকে। বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে যন্ত্রাংশ কিনে তা দিয়েই আইফোন তৈরি করে অ্যাপল। কিন্তু সম্প্রতি অ্যাপল ও স্যামসাংয়ের মধ্যে প্রতিযোগিতা বেড়ে গেছে এবং দুটি প্রতিষ্ঠান পেটেন্ট সংশ্লিষ্ট বিষয়ে পরস্পরের সঙ্গে মামলায় জড়িয়ে পড়েছে। এর আগে আইফোন তৈরিতে স্যামসাংয়ের কাছ থেকে চিপসহ বিভিন্ন যন্ত্রাংশ কিনত অ্যাপল। দ্বন্দ্ব বেড়ে যাওয়ার স্যামসাংকে যন্ত্রাংশ সরবরাহকারী তালিকা থেকে ছেঁটে ফেলেছিল অ্যাপল কর্তৃপক্ষ। কিন্তু গুরুত্বপূর্ণ যন্ত্রাংশের চাহিদা মেটাতে স্যামসাংয়ের কাছে যেতে হচ্ছে অ্যাপলকে।

ডিজিটাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, আইফোনের জন্য যন্ত্রাংশ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো চাহিদা মেটাতে পারছে না। তাই আইফোন ৬ এর র‌্যাম তৈরির জন্য স্যামসাংকেই ফরমায়েশ দিয়েছে অ্যাপল। তাই নতুন আইফোন হাতে পেলে তার গতি ও প্রসেসিং ক্ষমতার জন্য স্যামসাংও একটা ধন্যবাদ পেতে পারে। কবে আসবে নতুন আইফোন? বাজার বিশ্লেষকেরা ধারণা করছেন ৯ সেপ্টেম্বর নতুন আইফোন বাজারে ছাড়ার ঘোষণা দিতে পারে যুক্তরাষ্ট্রের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। আইফোন ৬ আসছে আইওএস ৮ অপারেটিং সিস্টেমসহ। ধারণা করা হচ্ছে, নতুন আইফোন বাজারে আসার একদিন পর অর্থাৎ ১০ সেপ্টেম্বর আইওএস ৮ উন্মুক্ত করা হবে সাধারণ ব্যবহারকারীদের জন্য। নতুন আইফোন একই সঙ্গে দুটি মডেলে আসার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে একটি হতে পারে ৪.৭ ইঞ্চি পর্দার এবং অন্যটি হতে পারে ৫.৫ ইঞ্চি পর্দার।
আইফোন সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর কাছে এ বছর ছয় কোটি আশি লাখ ইউনিট আইফোন ৬ তৈরির ফরমায়েশ দিয়েছে অ্যাপল। তাইওয়ানের বিজনেস উইকলিতে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, আইফোন পাঁচের তুলনায় দ্বিগুণ পরিমাণ আইফোন ৬ বাজারে আনছে অ্যাপল। গত বছরে বাজারে আসার মাত্র তিন দিন পর ৯০ লাখ ইউনিট আইফোন৫এস ও ৫সি মডেল বিক্রির রেকর্ড হয়েছিল। অ্যাপলের পরিকল্পনার সঙ্গে পরিচিত এমন সূত্রের বরাতে আরেকটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, তাইওয়ানিজ সেমিকন্ডাক্টার ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি) এবার আইফোনের জন্য এ৮ চিপ তৈরি করেছে। এদিকে, ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে দাবি করা হয়েছে, টিএসএমসি থেকে প্রথম ব্যাচের চিপ নিয়েছে অ্যাপল। আগামী বছরও অ্যাপলকে চিপ সরবরাহ করবে তাইওয়ানের প্রতিষ্ঠানটি। টিএসএমসির তৈরি এই এ৮ চিপের ক্লক স্পিড হবে ২ গিগাহার্টজ যা বর্তমানে ব্যবহূত এ৭ চিপের চেয়ে বেশি। আইফোন ৫এসে ব্যবহূত এ৭ চিপের ক্লক স্পিড ১.৩ গিগাহার্টজ। অর্থাত্ আইফোন ছয়ের প্রসেসরের ক্ষমতা হবে তুলনামূলকভাবে বেশি। অ্যাপলের নতুন আইফোন নিয়ে বরাবরই প্রযুক্তিবিষয়ক বিভিন্ন ওয়েবসাইটে নানা গুজব থাকে। এবার আইফোন ছয় ঘিরেও তার কমতি নেই। আইফোন ৬ ঘিরে যেসব গুজব চাউর হয়েছে তার মধ্যে রয়েছে স্যাফায়ার ডিসপ্লে ও কর্নিংয়ের গোরিলা গ্লাস থাকবে এতে। আইফোন ৬ এর ব্যাটারিতে থাকবে দীর্ঘস্থায়ী চার্জ ধরে রাখার প্রযুক্তি। পরবর্তী এ সংস্করণটির নাম নিয়েও রয়েছে আলোচনা। একে আইফোন এয়ারও বলা হচ্ছে। অ্যাপল কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য প্রকাশ না করলেও নতুন আইফোন বাজারে আসার তারিখ ও দামও গুজব হিসেবে বিভিন্ন ওয়েবসাইটে দেখা যাচ্ছে। (বিজনেস ইনসাইডার)


সূত্রঃ প্রথম আলোআগস্ট ২৫, ২০১৪

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।