সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Cricketer Mominul Haque -কক্সবাজার থেকে জাতীয় দলে

Cricketer Mominul Haque -কক্সবাজার থেকে জাতীয় দলে




আমাকে বলা হয়েছে খেলাধুলায় শুরু ও সাফল্যের গল্প লিখতেসাফল্য? আমি মোটেও মনে করি না সাফল্য কিছু পেয়েছিঅর্জনও করতে পারিনি তেমন কিছু ক্যারিয়ার তো সবে শুরু! তবে লোকের আগ্রহ যেমন আছে আমাকে নিয়ে, বড় কিছু প্রত্যাশা করে আমার কাছে, এসবে মনে হয় কিছু একটা হয়তো করেছিযদিও আমি এটিকে সাফল্যমনে করি নাআমি বলতে পারি আমার শুরু নিয়ে পেছন ফিরে তাকালে একটা ছবি প্রায়ই চোখে ভাসে আমারকক্সবাজার জেলা স্টেডিয়ামের গ্যালারির রেলিং ধরে দাঁড়িয়ে আছি বন্ধু আরিফের সঙ্গে১৩ কি ১৪ হবে তখন আমার বয়সবিকেএসপির ক্যাম্প চলছিল মাঠেসেদিকে অপলক তাকিয়ে মনে হচ্ছিল, ‘যদি আমিও থাকতে পারতাম ক্যাম্পে!

কক্সবাজারে আমরা থাকি বৈদ্যরকোনায় কিন্তু খেলতাম পাশেই বৈল্যরপাড়া সিঅ্যান্ডবি কলোনি মাঠেটেপ টেনিসের বল দিয়ে খেলতাম আমরাকিন্তু তখন থেকেই আমি সোজা ব্যাটে, বেসিক মেনে খেলতাম এটা সহজাতভাবেই ছিল আমার মধ্যেউল্টাপাল্টা শট খেলতাম নাবড় ভাইয়েরা আমার ব্যাটিং দেখতে আসতেনএকটা লফটেড শট খেললেই সবাই চেঁচাতেন, ‘তোর এভাবে খেলার দরকার নাইতুই সোজা ব্যাটে খেললে দেখতে ভালো লাগেআমার নিজের বড় ভাই, শাওন ভাই, এলাকার বড় ভাইয়েরা সব সময় এটা বলতেনব্যাপারটি তখনই আমার মাথায় ঢুকে গিয়েছিল কলোনির মাঠে খেলা, প্রায়ই বল গিয়ে আশপাশে বাসার জানালা ভাঙতঅনেকের গায়ে লাগতলোকজনের অভিযোগের শেষ ছিল নাএকবার অতিষ্ঠ হয়ে কয়েকজন জোট বেঁধে পুলিশ ডেকে আনলআমরা তো হতভম্বফরহাদ ভাইকে দেখিয়ে তারা বলল, ‘এইটা হলো নাটের গুরু, কোচএইটারে ধরেনফরহাদ ভাইকেসহ আমাদের ব্যাট-স্টাম্প নিয়ে গেল পুলিশস্রেফ ভয় দেখানোর জন্য, একটু পরেই ছেড়ে দিয়েছেভয় আমরা পেয়েছিলাম খানিকটা, তবে দমে যাইনি পরদিন থেকেই প্রবল উৎসাহে আবার ঝাঁপিয়ে পড়লাম!
আমাদের পাড়ায় পাড়ায় ম্যাচগুলো তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হতোঅন্য পাড়ার সঙ্গে ম্যাচের আগে নিজেদের মধ্যে দুই-তিনটি ম্যাচ হতোসেটার পারফরম্যান্সে আমাদের দল ঠিক করা হতোএখন মনে হয়, চাপে ভালো করা ব্যাপারটি তখন থেকেই ঢুকে গিয়েছিল আমার মধ্যেসিরিয়াসলি ক্রিকেট খেলা বা জাতীয় দলে খেলার কথা তখনো ভাবনাতেই ছিল নাভাবনা এল, ওই বিকেএসপির ক্যাম্পটা দেখেজেলা স্টেডিয়ামে ক্যাম্প দেখতে গিয়ে মনে হলো, আমিও চেষ্টা করতে পারি! শুনলাম পরের বছর আবার হবে ক্যাম্পঅপেক্ষায় রইলাম বছর ঘুরে আবার ক্যাম্পের সময় এল পরীক্ষা দিলামদেখি যারা চার-ছয় মারার চেষ্টা করছে, তারা বাদআমি তো এমনিতেই সোজা ব্যাটে নিচে নিচে খেলিএকটু দেখেই আমাকে নিয়ে নিল এক মাসের ক্যাম্পেওই ক্যাম্পেও ভালো করলামতখন বিকেএসপি কোচ নাজিম স্যার আমাকে বললেন বিকেএসপিতে পরীক্ষা দিতেবাসায় বললাম, কেউ রাজি ননপ্রথমে শাওন ভাইয়াকে রাজি করালামপরে আমার কোচ বাবাকে রাজি করালেনবাবা করালেন মাকে বাবা-মা আমাকে নিয়ে চললেন বিকেএসপিতে পরীক্ষা দিতেআম্মার সে কী টেনশন! তাঁর টেনশন দেখে আমি ফরম পূরণ করতে ভুল করে ফেলিতিনিই আবার দিলেন বকা! যাহোক, সেসব শেষ হলোকিন্তু পরীক্ষার আগেই আমি বাদ!
তখন ন্যূনতম উচ্চতা লাগত ৪ ফুট ১০ ইঞ্চিআমার ছিল ৪ ফুট ৭অনেক অনুরোধে কাজ হলো নাআমরা তিনজনই মন খারাপ করে বাড়ির পথ ধরলামআব্বা বললেন, ‘সমস্যা নেই, পরের বছর আবার পরীক্ষা দিবিতখন একটা ধারণা ছিল যে সাইকেল চালালেই লম্বা হওয়া যায়কক্সবাজারে ফেরার পথেই চট্টগ্রাম থেকে দুই হাজার ৬০০ টাকায় একটা সাইকেল কিনে দিলেন আব্বাবাড়ি ফিরেই শুরু হলো সাইকেল চালানোপরের বছর পরীক্ষা দিতে গেলাম যখন, উচ্চতা তখন ৫ ফুটঅনায়াসেই চান্স পেলাম বিকেএসপিতে সত্যি বলতে, বিকেএসপিতে আমি খুব একটা ভালো ছিলাম নাআমাদের ব্যাচে ছিলেন নাসির হোসেনপ্রথম দু-এক দিন দেখার পরই আমরা জানতাম নাসির জাতীয় দলে খেলবেনকিন্তু আমার তেমন সম্ভাবনা ছিল নাতবে ভালো ক্রিকেটার না হলেও ভালো ছেলে হিসেবে পরিচিত ছিলামখুব ডিসিপ্লিনড, সবকিছু মেনে চলতামআমার মনে হতো, কোথাও সামান্য ফাঁকি দিলেও আমি হয়তো জাতীয় দলে খেলতে পারব না! বিকেএসপি ছাড়ার সময় আমি স্পিনটা ভালোই খেলতামকিন্তু পেস বলে দুর্বল ছিলামকাট ছাড়া পেসে কোনো শট খেলতে পারতাম নাআমার মূল উন্নতিটা হয় বিসিবির একাডেমিতে এসেএকাডেমির ক্যাম্পে তখন ইমরান, সালাউদ্দিন, জুয়েল স্যাররা সুনির্দিষ্ট করে সবার দুর্বলতা চিহ্নিত করেছিলেন এবং সেটা নিয়ে কাজ করেছিলেনঅনেক উন্নতি হয় তখন আমারপরের বছর আবার একাডেমির ক্যাম্প, তখন একাডেমির কোচ অস্ট্রেলিয়ার রস টার্নাররসও খুব ভালো কাজ করেছিলেন ইমরান স্যার ও রস টার্নারের দুটি ক্যাম্পই খুব কাজে দিয়েছিলওই দুটি ক্যাম্প থেকেই আজ জাতীয় দলের অনেক তরুণ ক্রিকেটার এসেছেনআমি, নাসির, বিজয়, সাব্বির, মুক্তার, মিঠুন...
রস টার্নারের ক্যাম্পটি ছিল অনেক কঠিনশুরুতে ছিল ফিটনেস ক্যাম্পসকালজুড়ে ছিল কঠোর ফিটনেস ট্রেনিং, এরপর এক ঘণ্টার থিওরি ক্লাসফিটনেস ট্রেনিংয়ের এক মাস ব্যাটিং-বোলিং নিষিদ্ধ ছিলকিন্তু সবাই যখন বিশ্রাম নিত, আমি অল্প একটু বিশ্রাম নিয়েই দুপুরে লুকিয়ে লুকিয়ে পেছন দিয়ে চলে যেতাম ইনডোরে, ব্যাটিং করতেতত দিনে আমার টনক নড়ে গেছে, বুঝে গেছি অনেক পেছনে আছি বাড়তি খাটুনির বিকল্প নেইসাকিব, তামিম ভাইদের সঙ্গে কথা বলতাম সুযোগ পেলেইতাঁরা বলতেন, ‘আন্তর্জাতিক ক্রিকেট আরও অনেক অনেক কঠিনশুনে আমি আরও বেশি পরিশ্রম করতামঅনেকেই হাসাহাসি করত আমার খাটাখাটনি নিয়ে, টিপ্পনী কাটতমন খারাপ হতো, তবে জানতাম, ভালো করলে তারাই আবার বলবে যে এত খেটেছে বলেই উন্নতি হয়েছেএখন তারা ঠিকই বলে যে মুমিনুল সারা দিন ব্যাটিং করত, উন্নতি তো হবেই! সালাউদ্দিন স্যার সব সময়ই আমাকে বলতেন, পুল ভালো খেলতে না পারলে আন্তর্জাতিক ক্রিকেট খেলার দরকার নেইজাতীয় দলের ব্যাটসম্যানদের সঙ্গে কথা বলে শুনতাম যে সব দলই আমাদের বিপক্ষে শর্ট বল করে বেশিআমি তাই পুল নিয়ে কাজ করলাম, ঘণ্টার পর ঘণ্টামনে আছে, একপর্যায়ে তিন মাস আমি শুধু পুল শটই খেলেছি! সালাউদ্দিন স্যারের অবদান এখানে না বললেই নয়বিকেএসপি থেকে শুরু করে একাডেমি হয়ে এখনো স্যার অনেক সাহায্য করেন যাহোক, আমি পরিশ্রম করে যাচ্ছিলামরস টার্নার বলতেন, ‘ইনডোরে মুমিনুল তো সারা দিন ব্যাটিং করেআমি উন্নতিটা বুঝতে পারলাম যখন দক্ষিণ আফ্রিকা একাডেমি দল এল এখানেবেশ কজন বোলার ছিল তাদের, যারা ১৪০ কিমি. গতিতে বোলিং করতভালোই করলাম তাদের বিপক্ষেআমি আর বিজয় (এনামুল হক) তখন পাল্লা দিয়ে রান করত চাইতামবিজয় যখন ফিফটি করে ব্যাট তুলল, আমি গিয়ে বললাম, আন্তর্জাতিক ক্রিকেটে এটা ২৫! সেঞ্চুরি করতে হলে তাই ২০০ করতে হবেবিজয় ১৭০ করে আউট হলোআমি বললাম, ৮৫ করেছ!আমরা আবার একাডেমি দলের হয়ে দক্ষিণ আফ্রিকায় গেলামসেখানে আমি ১০০ ও ৮০ করলামবিজয় তখন বলল, আসলে সেঞ্চুরি হয়নিআমরা ওভাবেই ভাবতাম, আন্তর্জাতিক ক্রিকেটই ছিল আমাদের মাথায়ওই দুটি সিরিজে বুঝলাম আমার উন্নতি কিছু হয়েছেএরপর সাকিব ভাইয়ের চোটে ২০১২ সালের নভেম্বরে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকপরের গল্পটা সবারই জানা
সাফল্যের পথে কেবল হাঁটা শুরু হয়েছে বলতে পারিকছু রান পেয়েছি বলেই হয়তো এত আগ্রহ, এত প্রত্যাশাযেমন আমি টেস্টে ফিফটি করলে কেউ খেয়ালও করে না, সেঞ্চুরি চায় সবাইএটা একটা চাপ, তবে একদিক থেকে ভালোও আমার জন্যজানি বড় কিছু করতে হবেআমি সেঞ্চুরি করেও ব্যাট তুলতে চাই না, হেলমেট খুলতে চাই নাভেতর থেকে আসে না, মনে হয় এতে আত্মতৃপ্তি চলে আসতে পারেভালো কিছুর তো শেষ নেই! সব ঠিক থাকলে অন্তত ৪০ বছর বয়স পর্যন্ত খেলতে চাইক্যারিয়ার শেষে যদি দেখি টেস্ট গড় ৫০ থেকে ৬০, ওয়ানডে গড় ৪০-এর ওপর, হয়তো নিজেকে কিছুটা সফল বলতে পারি দেশের হয়ে খেলা, ভালো কিছু করার তাগিদটাই সবচেয়ে বড় অনুপ্রেরণাআমার আরেকটা বড় অনুপ্রেরণা আমার মামা এখন অসুস্থ হয়ে বিছানায়কিছু করতে পারেন না, তবে সব অনুভব করতে পারেনআমি রান করলে খুব ভালো থাকেন, চেহারায় খুশির আভা থাকেরান না করলে মন খারাপ থাকে তাঁরমায়ের মুখে হাসি ফোটানোর জন্য সব সময় রান করতে ইচ্ছা হয়আমি ব্যাটিংয়ে নামলে বাবা বাড়িময় অস্থির পায়চারী করেন, টিভি দেখতে ভয় পানএর-ওর কাছে জিজ্ঞেস করেন আমার রানছোট বোন ফোন করে বলে, ‘ভাইয়া, সাঙ্গাকারার মতো ধীরেসুস্থে ব্যাট করতে পারো না, তাড়াহুড়ো কেন করো!মজা লাগেআমি বাড়ি ফিরলে অসুস্থ শরীরেও মা বাইরে এসে দাঁড়িয়ে থাকেনআমাকে জড়িয়ে ধরে যে হাসিটা দেন, মনে হয় ওই হাসিটা দেখার জন্য দুনিয়ার সবকিছু জয় করতে পারিআমার পরিবার, আমার দেশ আমার অনুপ্রেরণা



উইকিপিডিয়া থেকে নেয়া একটি প্রোফাইল

Personal information
Full name
Mominul Haque
Born
29 September 1991 (age 23)
Cox's Bazar, Chittagong Division
Nickname
Showrab
Batting style
Left-hand bat
Bowling style
Role
International information
National side
Test debut (cap 67)
8 March 2013 v Sri Lanka
Last Test
11/3/2014 2014 v Zimbabwe
ODI debut (cap 104)
30 November 2012 v West Indies
Last ODI
6 March 2014 v Sri Lanka
ODI shirt no.
68
T20I debut
10 December 2012 v West Indies
Domestic team information
Years
Team
2008-2009
2009–Present
2012
2013
2013-Present
East Zone (Bangladesh)
Career statistics
Competition
Matches
11
19
4
32
Runs scored
1019
449
44
2,128
56.64
26.41
22.00
45.27
100s/50s
3/7
0/3
0/
6/11
Top score
181
60
26*
181
Balls bowled
235
192
18
607
1
7
0
3
75.00
19.71
-
125.33
5 wickets in innings
0
0
0
0
10 wickets in match
0
0
0
0
Best bowling
1/10
2/13
-
1/10
Catches/stumpings
4/
4/–
1/–
2/–
Source: Cricinfo, 08 March 2014



#
Runs
Match
Opponent
Venue
City
Country
Year
Result
1
181
4
2013
Drawn
2
126*
5
2013
Drawn
3
100*
7
2014
Drawn
 

সূত্রঃ প্রথম আলো, নভেম্বর ০, ২০১৪ 

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।