সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: How to Find the BIOS and UEFI Firmware Version in Windows

How to Find the BIOS and UEFI Firmware Version in Windows




BIOS হলো PC তে ব্যবহৃত Built in Program যা PC ON হওয়ার সাথে সাথে রান হয় এবং PC কে ইউজারের চাহিদামত কাজ করতে সহায়তা করে। এটি PC Hardware এর একটি অংশ যার সাথে Windows এর সম্পর্ক নেই। Windows Corrupt, Update, Install যাই করা হোক না কেন BIOS এ তার কোন প্রভাব পড়ে না। অপরদিকে UEFI (Unified Extensible Firmware Interface) হলো BIOS এর পরিবর্তে কাজ করার লক্ষ্যে PC এর জন্য designed করা Standard Firmware Interface যা তৈরি করতে প্রায় 140 টি Technology Companies কাজ করে। বলা হয় এটি BIOS এর আধুনিক রূপ। Upgrade/Downgrade এর মত জরুরী প্রয়োজনে আমাদের BIOS এবং UEFI এর Firmware Version জানা দরকার হয়। তথ্যগুলো বায়োসে ঢুকেও দেখা যায়। তবে ইচ্ছা করলে আপনি Windows (Vista and Later Version) থেকে তা চেক করতে পারেন। আমরা এখন পদ্ধতিটা দেখবো।


১ম পদ্ধতিঃ
১। Run (Windows Key+ R) এ গিয়ে msinfo32 লিখে OK/Enter দিন।

২। নিচের মত System Information আসবে। BIOS Version/Date গেলেই Company এবং Date পাবেন এবং পরবর্তী লাইনে Version দেখতে পাবেন।

 
২য় পদ্ধতিঃ
১। Registry Open করুন আর HKEY_LOCAL_MACHINE\HARDWARE\DESCRIPTION\System\BIOS এ ঠিকানায় যান। ডানপাশে BIOS সম্পর্কে আপনার প্রয়োজনীয় তথ্য দেখতে পাবেন।


৩য় পদ্ধতিঃ
DOS Command দিয়েও আপনি বায়োস সম্পর্কে তথ্য জানতে পারেন। যদিও ডস কমান্ডে বায়োস সম্পর্কে তথ্য পাওয়া যায় কিন্তু ভার্সনটা দেখা নাও যেতে পারে। কমান্ডগুলো নিচে দেয়া হলো। তিনটি কমান্ড ভিন্ন ভিন্নভাবে বায়োসের তথ্য দেখায়। ইচ্ছা হলে নিচের ডাউনলোড লিংক থেকে আমার Tool রান করতে পারেন। সব কমান্ড দিয়েই টুলটি তৈরি করা হয়েছে।

wmic bios get manufacturer, smbiosbiosversion
wmic bios get biosversion
Systeminfo | findstr /c:BIOS

Downlaod: BIOS Tool
 

৪টি মন্তব্য:

  1. অনেক কিছুই বুজিনা আমি ...।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Help লাগলে বলতে পারেন। বুঝার জন্যইতো ব্লগ লিখা আর পড়া।

      মুছুন
  2. VAI AMAR ASUS X450LA MODEL ER LAPTOP ACE BUT XP SETUP NEY NA KI KORBO AKTU BOLEN

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনারটা আপগ্রেড পিসি। এক্সপি হবে কিনা সন্দেহ আছে। তারপরও আপনি নিচের লিংকটা অনুসরণ করে দেখতে পারেন।
      http://kamrulcox.blogspot.com/2011/06/blog-post_17.html

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।