সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: হাঁস–মুরগি রান্নায় সতর্কতা জরুরি

হাঁস–মুরগি রান্নায় সতর্কতা জরুরি



হাঁস-মুরগির মাংস রান্না করার সময় সেগুলো হাত দিয়ে ধরা, ধোয়া, কাটাকুটি এবং রান্না করার সময় অনেকেই অসতর্ক থাকেন। যুক্তরাষ্ট্রের একদল গবেষক এ কথা জানিয়েছেন। তাঁদের পরামর্শ হলো, জীবাণুমুক্ত করার মতো পর্যাপ্ত তাপমাত্রায় মাংস সেদ্ধ করা হচ্ছে কি না, তা নিশ্চিত করতে হবে। তাহলে খাবারটা স্বাস্থ্যকর ও ঝুঁকিমুক্ত হবে। জার্নাল অব ফুড প্রটেকশন সাময়িকীতে এ গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের (ইউএসডিএ) সুপারিশ অনুযায়ী মাংস ও অন্যান্য খাবার রান্না করার সময় তাপমাত্রা পরিমাপক ফুড থার্মোমিটার ব্যবহার করা উচিত বলে জানিয়েছেন খাদ্য ও পুষ্টিনীতি গবেষক ক্যাথেরিন কোসা। আরটিআই ইন্টারন্যাশনাল নামের একটি অলাভজনক প্রতিষ্ঠানে কাজ করেন তিনি। বলেন, কাঁচা মুরগির মাংসে স্যালমোনেলা ও ক্যাম্পিলোব্যাকটারের মতো ক্ষতিকর অণুজীব থাকতে পারে। সেগুলো ধ্বংস করার ব্যাপারটা নিশ্চিত করতে হলে নির্দিষ্ট তাপমাত্রায় (অন্তত ১৬৫ ডিগ্রি ফারেনহাইট বা প্রায় ৭৪ ডিগ্রি সেলসিয়াস) সেদ্ধ করতে হবে।

কোসা ও তাঁর সহযোগী গবেষকেরা জরিপ চালিয়ে দেখতে পান, যুক্তরাষ্ট্রে এ গবেষণায় অংশ নেওয়া অন্তত ৭০ শতাংশ ভোক্তা হাঁস বা মুরগির মাংস রান্না করার আগে ভালো করে ধোয়ার ব্যাপারে অসতর্ক থাকেন। ব্যাপারটা স্বাস্থ্যসম্মত নয় এবং দূষিত পানি বা মাংস থেকে ছড়ানো ব্যাকটেরিয়া অন্যান্য খাবার ও রান্নাঘরের উপরিতলে ছড়িয়ে পড়তে পারে। আর মার্কিন জনসাধারণের মাত্র ১৮ শতাংশ ফ্রিজে সঠিকভাবে কাঁচা মাংস সংরক্ষণ করেন। তা ছাড়া দেশটির মাত্র ১১ শতাংশ মানুষ কাঁচা মাংস সঠিকভাবে ঠান্ডা পানিতে ডুবিয়ে রাখেন। কোসা বলেন, খাবার নিরাপদ রাখার ব্যাপারে মানুষকে আরও সচেতন করতে হবে।


সূত্রঃ প্রথম আলো, ০০:৪৭, ফেব্রুয়ারি ১২, ২০১৫

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।