সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: চোখের ক্লান্তি দূর করতে ৫ পরামর্শ

চোখের ক্লান্তি দূর করতে ৫ পরামর্শ


একটানা দীর্ঘ সময় ধরে কম্পিউটারের বা টিভির মনিটর বা যান্ত্রিক পর্দায় চোখ রাখলে, অপর্যাপ্ত অথবা অতি উজ্জ্বল আলোয় পড়াশোনা করলে অথবা লম্বা সময় গাড়ি চালালে চোখের পেশিগুলো ক্লান্ত হয়ে পড়তে পারে। অনেকক্ষণ ধরে ছোট ছোট অক্ষর পড়লে বা চশমা ছাড়া বেশি সময় ধরে পড়ার কারণেও এ সমস্যা হয়। চিকিৎসাবিজ্ঞানে এ সমস্যার নাম অ্যাসথেনোপিয়া। এর ফলে কপালের দুই পাশে বা মাথার পেছনে ও ঘাড়ে ব্যথা হয়। দৃষ্টি ঝাপসা হতে পারে। চোখে শুষ্কতার অনুভবও হয়।

অ্যাসথেনোপিয়ার কারণে চোখের বড় ধরনের বা দীর্ঘমেয়াদি কোনো ক্ষতি না হলেও এটা অস্বস্তিকর ও কষ্টকর। ফলে মানসিক চাপ বাড়ে, কাজে মনোযোগ কমে যায় অথবা ভুল হয়। চোখের ক্লান্তি দূর করার জন্য কয়েকটি পরামর্শ:

  • কম্পিউটারে মনিটরের উজ্জ্বলতা (ব্রাইটনেস) ও কনট্রাস্ট পরিবর্তন করে দেখুন। টেক্সট বা ফন্ট সাইজ বাড়িয়ে নিন। এতে যান্ত্রিক পর্দায় বিভিন্ন লেখা বা নির্দেশনা সহজে পড়তে পারবেন। পর্দার রেজল্যুশনও বাড়াতে পারেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো মনিটর ও চোখের মধ্যকার সঠিক দূরত্ব (১৬ থেকে ৩০ ইঞ্চি) বজায় রাখা ও মনিটরের ওপরের অংশ চোখের একই সমতলে রাখার চেষ্টা করা।
  • পড়ার সময় আলোর উৎস আপনার মাথার পেছনে এমনভাবে থাকবে যেন তা বই বা খাতার ওপর সরাসরি পড়ে। টিভি দেখার সময় ঘরটিকে মৃদু আলোয় আলোকিত করবেন।
  • মাঝেমধ্যে বিরতি নিন। আড়মোড়া ভাঙুন। কপালের দুই পাশ ধরে আঙুল দিয়ে ঘুরিয়ে হালকা ম্যাসাজ করতে পারেন। ডেস্কের ওপর কনুই রেখে দুই হাত দিয়ে মাথাটা এমনভাবে ধরুন যেন আঙুলগুলো কপাল ঢেকে রাখে। এবার জোরে জোরে শ্বাস নিন ও ছাড়ুন ১৫ থেকে ৩০ সেকেন্ড ধরে। সারা দিনে এই ব্যায়াম কয়েকবার করুন।
  • দৃষ্টিসীমায় একটু সবুজ রাখার চেষ্টা করুন। যেমন: টবের উদ্ভিদ। কাজের ফাঁকে কম্পিউটার থেকে চোখ সরিয়ে কিছুক্ষণ জানালার বাইরে বা সেই সবুজে দৃষ্টি দিন।
  • কাজের সময় বারবার চোখের পাতা ফেলবেন। এতে চোখের শুষ্কতা কম হবে।

ডা. পূরবী রানী দেবনাথ
চক্ষু বিভাগ, বারডেম হাসপাতাল
সূত্রঃ প্রথম আলো, আপডেট: ,নভেম্বর ১৬,২০১৫

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।