সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: WintoFlash - উইন্ডোজ সেটাপ দিন ইউএসবি দিয়ে।

WintoFlash - উইন্ডোজ সেটাপ দিন ইউএসবি দিয়ে।


আমরা সিডি দিয়ে উইন্ডোজ সেটাপের কাজটা করেই থাকি সবসময়। কিন্তু এখন ইউএসবির সময়। ইচ্ছে করলে আপনি এখন ইউএসবি দিয়ে উইন্ডোজ সেটাপের কাজটা করতে পারেন। তবে উইএসবি দিয়ে উইন্ডোজ সেটাপ দেওয়ার সুবিধা যেমন আছে আছে তেমনি কিছু অসুবিধাও আছে। সুবিধা হলো -কোথাও সিডি বহন করে নিয়ে যাওয়ার ঝামেলা নেই। সিডি থেকে দ্রুত সময়ে সেটাপের কাজটা সমাপ্ত হয়। সিডিতে দাগ পড়লে উইন্ডোজের ফাইল মিসিং হয়ে মাঝখানে এসে সেটাপ প্রক্রিয়া ঝামেলা শুরু করতে পারে। কিন্তু ইউএসবিতে সে ঝামেলা নেই।

আর অসুবিধা হলো - বায়োসে USB Boot অপশনটা থাকতে হবে। মাদারবোর্ডে এ অপশনটা না থাকলে আপনার উইন্ডোজ ইউএসবি থেকে বুট হবেনা। সুতরাং আপনি চায়লেও তখন ইউএসবি থেকে উইন্ডোজ সেটাপ দিতে পারবেন না।  USB Boot অপশনটা এনাবল করে দিতে হবে এবং 1st Boot Option হিসেবে USB দিতে হবে।
এবার আসা যাক আসল কথায়। আগে ইউএসবি দিয়ে উইন্ডোজ সেটাপের কাজটা করতে অনেক কষ্ট হতো। কারণ ১ম পর্যায়ে কাজটি করা হতো কামন্ডের মাধ্যমে। কিন্তু এখন নানান টুলস বের হয়েছে যা দিয়ে আপনি কাজটি সহজেই করতে পারেন। তেমন একটি টুলস হলো Wintoflash । এর ব্যবহার অত্যন্ত সহজ। এটি একদম ফ্রি, সেটাপের ঝামেলা নেই, আর এটি দিয়ে আপনি Windows XP, Vista, Windows7 সহ সব Windows সেটাপ দিতে পারবেন।

ব্যবহার পদ্ধতিঃ
১। Win To Flash রান করুন। License Agreement আসলে Accept করুন। ভার্সনভেদে ব্যবহারে একটু পার্থক্য থাকতে পারে।

২। এখানে অনেক অপশন আছে। সেখান থেকে যে Windows আপনি চাচ্ছেন তার সাথে Setup to USB অপশনটা সিলেক্ট করবনে। Run এ ক্লিক করুন।

৩। এরপর ড্রাইভ সিলেক্ট করার পালা। এখান থেকে CD Drive (যেটাতে Windows CD আছে) আর USB Drive (যে USB তে আপনি উইন্ডোজ কপি করবেন। দেখিয়ে দিন । এরপর আবার Run এ ক্লিক করুন।

৪। এ পর্যায়ে লাইসেন্স এগ্রিমেন্ট চাইলে Acceopt করে Continue করুন।

৫। এখানে Warning মেসেজ আসেব যে আপনার পেনড্রাইভ/মেমোরি কার্ড ফরমেট হতে যাচ্ছে।  আপনার পেনড্রাইভ বা মেমোরিতে কোন গুরুত্বপূর্ণ ডাটা থাকলে তা অবশ্যই আগেই সরিয়ে রাখুন।

৬। ফরমেট হওয়ার পর সিডি থেকে USB তে ফাইল কপি হওয়া শুরু হবে। এ জন্য কপি শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। কপি শেষে মেসেজ দেবে। Next, Exit করে কাজ শেষ করুন। এখন আপনার  USB  সেটাপ দেওয়ার জন্য প্রস্তুত। আপনি চায়লে আপনার USB তে এখন অন্যান্য ফাইল যত ইচ্ছা রাখতে পারেন। তবে ভাইরাস থেকে সাবধান।

৭। পেনড্রাইভ থেকে পিসি বুট করালে নিচের মত মেসেজ আসতে পারে। আপনি পছন্দমত মেন্যুটা সিলেক্ট করে দিন। না দিলে কিছুক্ষণ পর অটোমেটিক বুট হতে পারে।





Download: Homepage, Softpedia, CNET


Windows XP Setup from USB বা Pendrive থেকে Windows XP Setup দেয়ার জন্য আমার Rufus, Win Setup From USB নিয়ে লেখা পোষ্টগুলোও দেখতে পারেন। আর Windows 7, Windows 8 এর জন্য Windows7-USB-DVD-tool পোষ্টটি দেখতে পারেন।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।