সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: MS Hotfix-Windows XP

MS Hotfix-Windows XP



দুনিয়ার সাড়া জাগানো মাইক্রোসফটের অপারেটিংস সিস্টেম হল Windows XP. মাইক্রোসফটের আপগ্রেড ভার্সন Windows 8 ছাড়া হচ্ছে এরপরও XPর জনপ্রিয়তা শেষ হচ্ছে না। যারা এই এক্সপি ব্যবহারকারী আছেন তারা বিভিন্ন সময় বিভিন্ন Error মেসেজের সম্মূখীন হয়ে থাকেন। মাইক্রোসফট উইন্ডোজের Error মেসেজ থেকে ইউজারকে মুক্তি দিতে রিলিজ করে থাকে Hotfix যা এক্সপির জন্যও আছে। Hotfix গুলো উইন্ডোজের নির্দিষ্ট সমস্যাকে রিপেয়ার করে থাকে।

Hotfix কিঃ
যেকোন অপারেটিং সিস্টেম বা সফটওয়ারে অনেক Bug থাকে যা সনাক্ত করে অভিযোগ করার জন্য ইউজারকে সুযোগ দেয়া হয়ে থাকে। ইউজারেরা যখন কোন সফটওয়ারে সমস্যা পায় তখন কর্তপক্ষকে সমস্যার কথা জানালে কর্তপক্ষ সে সমস্যা সমাধানে কাজ করে থাকে এবং পরবর্তী ভার্সন তা সমাধান করে থাকে। অপারেটিং সিস্টেমতো আর একাধিক ভার্সন বের করা সম্ভব হয় না। তাই উইন্ডোজের সমস্যাগুলো গ্রাহকদের কাছ থেকে পাওয়ার পর তা সমাধানের জন্য মাইক্রোসফট Hotfix নামে ছোট্ট একটি টুলস তৈরি করে যা দিয়ে ঐ সমস্যার সমাধান করা যায়। Hotfix গুলো KB (Knowledge Base) নামে নামকরণ করা হয়। এরকম অনেক Hotfix তৈরি হয়ে গেলে সব হটফিক্সকে যুক্ত করে মাইক্রোসফট ঐ অপারেটিং সিস্টেমের জন্য সার্ভিস বের করে থাকে। তাই সার্ভিস প্যাক অপারেটিং সিস্টেমের 90% মত সমস্যার সমাধান করে থাকে।

এক্সপির জন্য মাইক্রোসফট তিনটি সার্ভিস প্যাক (SP1, SP2, SP3) ছেড়েছে। আমরা সাধারণত SP2 (Service Pack 2) ব্যবহার করে থাকি, কিছু কিছু ইউজার এখনো SP1 এ আছে।  SP2 তে অনেক এবং SP3 প্রায় সব সমস্যার সমাধান করা হয়েছে। তারপরও কিছু কিছু সমস্যা আছে। আর এ সমস্যাগুলো থেকে মুক্তি পাওয়ার জন্য ব্যবহার করতে পারেন নির্দিষ্ট HotfixHotfix গুলো একসাথে Windows এবং Internet Explorer এর সমস্যা সমাধান করার জন্য ব্যবহার করা যেতে পারে।

Hotfix কিভাবে ব্যবহার করবেনঃ
আপনার সমস্যাটির জন্য কোন হটফিক্সটি দরকার তা লিস্টে খুঁজে দেখুন। লিস্টে হটফিক্সটির সিরিয়াল নং, এর টাইটেল এবং ক্যাটাগরি দেয়া আছে। ঐগুলো পড়ে দেখলে বুঝবেন। কিন্তু এতগুলো লিস্টেতো আর নির্দিষ্ট হটফিক্সটি সহজে খুঁজে পাওয়া যাবে না। তাই ব্রাউজারে Find (Ctrl+F) অপশন ব্যবহার করতে পারেন। 
এ জন্য আপনি যে Error মেসেজটি পাচ্ছেন তা লেখুন। এবার ব্রাউজারে Find (Ctrl+F) এর মাধ্যমে মেসেজটির কথাটি লেখে এন্টার চাপুন। তাহলে দেখবেন আপনার সমস্যাটির সাথে সম্পর্কিত হটফিক্সটি ধরা পড়েছে। না পেলে মেসেজটির কথাগুলো একটু ঘুরিয়ে ফিরিয়ে লেখুন। খুঁজে পেয়ে থাকলে নির্দিষ্ট হটফিক্সে দেয়া লিংক এ ক্লিক করে মাইক্রোসফটের পেজটি ভিজিট করুন। পেজটিতে হটফিক্সটি কি সমস্যার সমাধান করবে তা বিস্তারিত পাবেন। যদি মনে হয় যে আপনার সমস্যাটির জন্য হটফিক্সটি ঠিক আছে তা হলে উপরে বামপাশে Hotfix Download Available লেখার নিচে কিংবা পেজের কোন জায়গায় এর ডাউনলোড লিংক পাবেন। ডাইরেক্ট ডাউনলোড লিংক পেলে ডাউনলোড করে ইন্সটল করুন। অথবা License Agreement আসলে Accept করে নিচের মত পেজ আসলে তা সঠিকভাবে পূরণ করুন। এতে মাইক্রোসফট আপনার দেয়া মেইলে ডাউনলোড লিংকটি পাঠিয়ে দেবে।

যারা বর্তমানে  SP2 ব্যবহার করছেন তাদের দরকার হবে SP3 তে যুক্ত Hotfix গুলো। SP3 এর সাথে যুক্ত Hotfix এর লিস্ট দেখতে Hotfix of Windows XP SP3 পেজটি ভিজিট করুন। আর SP2 এর সাথে যুক্ত Hotfix গুলো লাগলে Hotfix of Windows XP SP2 পেজটি দেখতে পারেন। আশাকরি এতে আপনার সমস্যার সমাধান হবে

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।