সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: হিরেনসবুট সিডি বুট করুন পেনড্রাইভ থেকে

হিরেনসবুট সিডি বুট করুন পেনড্রাইভ থেকে


হিরেনসবুট সিডি বর্তমানে অনেক জনপ্রিয় একটি বুট সিডি। এতে অনেক গুরুত্বপূর্ণ টুল আছে যা একসাথে সংগ্রহ করতে গেলে কয়েকমাস অনলাইনে ভ্রমন করতে হবে। কিন্তু এত সব টুল দিয়ে তৈরি করা হয়েছে হিরেনসবুট সিডিটি। তবে এখানে কিছু প্রফেশনাল টুল এড করা হয়েছে বলে অনেকে সমালোচনা করে থাকেন। তারপর এ সিডিটির প্রশংসা না করে পারা যায় না। তারউপর সিডিটি একদম ফ্রী। এতদিন এটি সিডি আকারে ব্যবহার করে থাকলেও এখন ইচ্ছে করলে পেনড্রাইভেও ব্যবহার করা যাবে। নিচে দেখানো হল কিভাবে কাজটি করতে হবে।


কিভাবে করবেনঃ
কাজটি করার জন্য আপনাকে মাত্র তিনটা কাজ করতে হবে। ) আপনার পেনড্রাইভটি ফরমেট। ) grub ইন্সটল করতে হবে। ) grldr menu.lst নামের দুটি ফাইল সহ পুরো হিরেনস বুট সিডিটি পেনড্রাইভে কপি করতে হবে।

কঃ)
১। প্রথমে আপনার পেনড্রাইভটি কানেক্ট করুন। তারপর যত ডাটা ওখানে আছে সব কপি করে কোথাও সেভ করে রাখুন। কারণ পেনড্রাইভটি ফরমেট করতে হবে।

২। USB Disk Storage Format টুলটি ডাউনলোড করে রান করুন। Windows XP হলে ডাবল ক্লিক আর Windows7 হলে Run as administrator

নিচের চিত্র অনুসরণ করে পেনড্রাইভটি ফরমেট করুন।
পেনড্রাইভ ফরমেট করা হচ্ছে
পেনড্রাইভ ফরমেট করা হচ্ছে

ফরমেট শেষে মেসেজ আসলে মেসেজটি ক্লোজ করুন। ক নং কাজ শেষ। ফরমেট টুলটি ডাউনলোড করুন এখান থেকে বা এখান থেকে।


খ)
এবার grubinst_gui টুলটি ডাউনলোড করে রান করুন। রান করতে Administrative পাওয়ার লাগতে পারে। নিচের চিত্র অনুসরণ করে পেনড্রাইভটিতে grub ইন্সটল করুন। Install এ ক্লিক করার পর খ নং কাজ শেষ।
grub ইন্সটল করা হচ্ছে
grub ইন্সটল করা হচ্ছে

grubinst_gui টুলটি ডাউনলোড করুন এখান থেকে বা এখান থেকে।


গ)
। এবার হিরেনস বুট সিডির সব ফাইল কপি করুন আপনার পেনড্রাইভে। কোন ফাইল বাদ দেয়া যাবে না।

grub4dos.zip নামে যে ফাইলটি কিছুক্ষণ আগে নামিয়েছেন তা থেকে grldr এবং menu.lst নামক ফাইল দুটি আপনার পেনড্রাইভে কপি করুন। ফাইল দুটো  হিরেনস বুট সিডিতেও আছে। কপি করার পর নিচের মত দেখবেন। ভার্সনের উপর ভিত্তি করে হিরেনস বুট সিডি ফাইলগুলো ভিন্ন হতে পারে। কোন সমস্যা হবে না।
পেনড্রাইভে সব ফাইল কপি করার পর
পেনড্রাইভে সব ফাইল কপি করার পর

এবার আপনার পেনড্রাইভটি বুট করে দেখুন। হিরেনস বুট সিডি নিয়ে পড়ুন আমার লেখা সেরা বুট সিডি HirensBootCD একবার বুটেবল হিসেবে তৈরি করলে যতক্ষণ পেনড্রাইভটি ফরমেট করা হবে না ততক্ষণ পর্যন্ত বুটেবল থাকবে এবং ওখানে যা কিছু ইচ্ছা কপি করা যাবে, ডিলিট করা যাবে। তবে হিরেনস বুট সিডি'র ফাইলগুলো ডিলিট করা যাবে না। এতে সিডি ঠিকভাবে কাজ করবে না। টিউটোরিয়ালটি হিরেনসবট সিডি'র সাইটে আছে।


বিঃ দ্রঃ খ নং স্টেপে চিত্রের চিহ্ন ১ দেখুন। disk হিসেবে hd0, hd1, hd2 এরকম থাকতে পারে (সাইজ সহ)। প্রথমটি হলো আপনার হার্ডডিস্ক। তাই ওটা সিলেক্ট করা যাবেনা। ২য় টি হলো আপনার পেনড্রাইভ। একসাথে কয়েকটা পেনড্রাইভ লাগানো থাকলে তাহলে কোন পেনড্রাইভটি দেবেন তা সিলেক্ট করে দিতে হবে।

৫টি মন্তব্য:

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।