সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: এমএস অফিস সাইলেন্ট ইনস্টলেশন

এমএস অফিস সাইলেন্ট ইনস্টলেশন






জনপ্রিয় অফিস সফটওয়ারের লিস্টে MS Office 2003 সবচেয়ে বেশি জনপ্রিয়দের মধ্যে অন্যতম একটি। কারণ এর ব্যবহার খুবই সহজ এবং সর্বাধিক সুযোগ সুবিধার প্রায় সবই আছে। তাছাড়া এর আউটলোকিংটাও সুন্দর। অনেকেই অনুরোধ করেছেন এ ভার্সনটার সাইলেন্ট ইনস্টল কিভাবে তৈরি করা যায় তা নিয়ে লেখার জন্য। বিদ্যুৎ যন্ত্রণার পর কয়েকদিন ব্যায় করে তৈরি করলাম অফিস সাইলেন্ট ইনস্টলের টিউটোরিয়াল। আমার এ পদ্ধতিতে প্রায় সব ভার্সনের অফিসকে নিজের মত করে সাইলেন্ট ইনস্টল করা যাবে। তবে Office 2007 XP-SP2 তে ইনস্টল করতে ঝামেলা হতে পারে। আমি Office2003 নিয়ে কাজ করেছি। তাহলে চলুন দেখি MS Office 2003 Silent Install কিভাবে করতে হয়



কিভাবে করবেনঃ
কাজটি আমি বেশ কয়েকভাবে করে দেখেছি। কোন সমস্যা ছাড়াই হয়েছে সবগুলো। তবে সবগুলো পদ্ধতি খুব সহজ নয় আবার এখানে বর্ণনা করাও সম্ভব নয়। তাই নতুন ইউজারদের জন্য বুঝতে সুবিধা হবে এমন একটি পদ্ধতি নিয়ে এখানে আলোচনা করেছি আমি। কাজটি করার জন্য আপনার লাগবে MS Office 2003, Office 2003 Resource Kit Toolsপ্রয়োজনীয় সব কিছু সংগ্রহ করে কাজ শুরু করুন। আমি ৫টি পর্বে কাজগুলো করেছি।

১। অফিস ফাইল কপি করুনঃ
আগেই বলেছি কাজটি করার জন্য আমাদের দরকার হবে MS Office 2003না থাকলে কারো কাছ থেকে সংগ্রহ করে নিন। পর্যায়ক্রমে কাজগুলো আমি বর্ণনা করেছি।

ক) আপনার MS Office 2003 সফটওয়ারের পুরো ফোল্ডারটি কোথাও রাখুন। হার্ডডিস্ক, ইউএসবি বা সিডি ড্রাইভের যেকোন জায়গায় থাকতে পারবে। আমি আমার সিডি থেকে কপি করে E:\MS OFFICE 2003 ঠিকানায় রেখেছি।

খ) হার্ডডিস্কের কোন এক জায়গায় Office2003 নামে একটি ফোল্ডার খুলোন। আমি F: ড্রাইভে খুলেছি।



গ) Start Menu থেকে Run (Shortcut=Windows Key+R) যান। ব্রাউজ করে আপনার MS Office 2003 ফোল্ডারে থাকা Setup.exe ফাইলটি দেখিয়ে দিন। আমার সেটাপ ফাইলটি E:\MS OFFICE 2003\Setup.exe এ আছে। এরপর একটা স্পেস দিয়ে /a দিন। তাহলে আমার ফাইলটির জন্য পুরো লাইনটা হবে "E:\MS OFFICE 2003\SETUP.EXE" /a  এর মত।



অতিরিক্ত হিসেবে “” চিহ্ন ব্যবহার করেছি। ঐ চিহ্ন অনেক সময় এমনিতেই চলে আসে। /a দেয়ার কারণে Office2003 ইনস্টল না হয়ে এর ফাইলগুলো কপি হবে শুধু। আমাদের উদ্দেশ্যও সেটাপ না করে ফাইলগুলো কপি করা।

ঘ) উপরের কাজটি করার পর এন্টার বা OK চাপুন। তাহলে আপনার সামনে OFFICE 2003 এর উইন্ডো আসবে।


সেখানে আপনি Organization, Install Location, Product Key দিন। Install Location এর জায়গায় ব্রাউজ করে F:\Office2003\ দেখিয়ে দিন। Product Key এর জায়গায় আপনার সংগ্রহে থাকা  Product Key দিন। ভুল হলে কাজ হবে না। সব শেষে Next দিন।

ঙ) Next দেয়ার পর লাইসেন্স এগ্রিমেন্ট আসবে। Accept করে Install এ ক্লিক করুন। প্রসেস শুরু হবে।
অপেক্ষা করুন। মনে হবে যেন অফিস নতুনভাবে সেটাপ হচ্ছে। আসলে ফাইলগুলো আমাদের দেয়া জায়গায় কপি হচ্ছে। /a দেয়ার কারণে Office2003 ইনস্টল না হয়ে এর ফাইলগুলো কপি হবে শুধু। আমাদের উদ্দেশ্যও সেটাপ না করে ফাইলগুলো কপি করা। কপি হওয়া শেষে Successful মেসেজ আসবে। OK দিয়ে মেসেজটি ক্লোজ করুন। কপির পর এর সাইজ হবে 624 MB এর মত। নিচের মত দেখাবে। ১ম পর্ব শেষ।



২। Office 2003 কাস্টমাইজ করুনঃ
এ পদ্ধতিতে আমরা আমাদের Office 2003 কে মনের মত করে কাস্টমাইজ করবো। যার যার পছন্দমত সাজিয়ে নেয়া যাবে এ পদ্ধতিতে। এ পর্বে কেউ ইচ্ছে করলে ফন্ট ইনস্টল, অফিস রিলেটেড অন্যান্য সফটওয়ারও ইনস্টল করতে পারেন। অফিস সেটাপ শেষ হওয়ার পর অটোমেটিক এগুলো ইনস্টল হয়ে যাবে। তবে আমি সেগুলো দেখাব না।

এ কাজটির জন্য ২৪ টি উইন্ডো আসবে। উইন্ডোগুলোতে উপরের বামপাশে টাইটেল এবং ডানপাশে সিরিয়াল নং থাকবে। প্রতিটিতে কাস্টমাইজের জন্য বিভিন্ন অপশন থাকবে। আপনার প্রয়োজনীয় কোন অপশন থাকলে প্রয়োগ করুন আর কোন কিছু না বুঝলে সরাসরি Next দিন। অসংখ্য সেটিংস এখানে পাওয়া যাবে যা নিজের পছন্দমত সেট করা যায়। আমি গুরুত্বপূর্ণ কয়েকটি উইন্ডো নিয়ে আলোচনা করবো।


ক) Office 2003 Resource Kit Tools ইনস্টল করার পর Start Menu\Programs\Microsoft Office\Microsoft Office Tools\Microsoft Office 2003 Resource Kit এ গিয়ে Custom Installation Wizard রান করুন।

খ) কাস্টমাইজ করার জন্য প্রথম উইন্ডো এটি। Next দিন।


গ) Open the MSI File উইন্ডো আসবে। ওখানে ব্রাউজ করে F:\Office2003\PRO11.MSI দেখিয়ে দিন। অফিসের অন্যান্য ভার্সনে Proplus.msi বা এ রকম থাকতে পারে। সেক্ষেত্রে সেটিই ব্যবহার করতে হবে।  F:\Office2003 হল কিছুক্ষণ আগে কপি করা আমাদের অফিস ফাইলের ফোল্ডারটি। Next দিন।

ঘ) Create New MST file ফাইলে চেক দিয়ে Next দিন।


 
ঙ)এখানে MST ফাইলের নামও পথ দেখিয়ে দিতে হবে। আমরা MST ফাইলের নাম দেব Unattended.MSTআর এটি তৈরি করবো F:\Office2003\ ঠিকানায়। অর্থাৎ একই জায়গায়। তাহলে Name and Path of MST file MST ফাইলের জন্য পুরো পথ এড্রেস হবে  F:\Office2003\Unattended.MSTএরকম দিয়ে Next দিন।

চ) Next দিয়ে দিয়ে Set Features Installation States পর্বে আসুন।

এখানে আপনি অফিসের সব ফিচার পাবেন। সেটাপের সময় যেভাবে সেট করেন সেভাবেই সেট করে Next দিন।

ছ) Customize Default Application Settings উইন্ডোতে আসুন। এখানে অফিসের পূর্ব কোন সেটিংস ফাইল থাকলে তা ব্রাউজ করে দেখিয়ে দিন। যদি না থাকে তাহলে যেভাবে আছে সেভাবে রেখে Next দিন। এতে কোন সমস্যা নেই। আমি পূর্বের সেটিংস ব্যবহার করেছি তাই সেটিংস ফাইল ব্যবহার করেছি। সেটিংস ফাইল কিভাবে তৈরি করে তা দেখার জন্য ৫নং পর্বে MS Office 2003 Profile Settings টিউটোরিয়ালটি দেখুন।

জ) Change Office User Settings উইন্ডোতে এ আসুন। এখানে আনলিমিটেড সেটিংস পাবেন। প্রোফাইল সেটিংস এড করে থাকলে এটা তেমন কাজে আসবে না। এখানে আপনার প্রোফাইল সেটিংসগুলো বিশেষ করে থাকে।

 + চিহ্নতে ক্লিক করে করে ডানপাশের সাইটে প্রয়োজনীয় সেটিংস এ যান। সেটিংসটিতে ডাবল ক্লিক করুন। Apply Changes আর নিচের ঘরে চেক মার্ক দিয়ে OK দিন। এভাবে যত সেটিংস করতে চান করে নিন। Next দিন।


ঝ) Add/Remove উইন্ডোতে আসুন। যদি আপনি অফিস প্যাক থেকে কোন সফটওয়ার বাদ দিতে চান তাহলে Remove Files এ ক্লিক করে Add এ এর মাধ্যমে ফাইলটি লিস্ট থেকে দেখিয়ে দিন। এভাবে যতটা ইচ্ছা দিন। সেটাপের সময় ফাইলটি রিমোভ হয়ে যাবে। 

আর যদি কোন ফাইল এড করতে চান তাও করতে পারেন। প্রয়োজনে আপনার সমস্ত সফটওয়ার এড করতে পারেন। তবে সাইলেন্ট সুইচ লাগবে। Next দিন।

ঞ) Add/Remove Registry Entries উইন্ডোতে আসুন। আপনি যদি অফিসের কোন রেজিস্ট্রি ফাইল আগে তৈরি করে রাখেন তাহলে এখান তা  Add করতে পারবেন। এড করা থেকে ডিলিট করতে চায়লে তাও পারবেন।

ট) Add, Modify or Remove shortcut উইন্ডোতে আসুন। ধরুন আপনি এমএসওয়ার্ডের একটা শর্টকাট ডেস্কটপে নিতে চান। এ কাজটি এখানে করতে পারবেন। আমি Word আর Excel এর শর্টকাটকে ডেস্কটপে নিয়েছি।

এজন্য Add এ ক্লিক করুন। Target এ পছন্দের সফটওয়ারটির নাম, Location এ কোথায় শর্টকাট চান এবং Name এ শর্টকাটটির নাম কি হবে তা ঠিক করুন। অন্যান্য ঘরগুলোও প্রয়োজন মনে করলে পূরণ করুন।


ঠ) এরপর Next দিয়ে দিয়ে শেষ পর্যায়ে চলে আসুন। এটি ২৪/২৪ তম উইন্ডো। Finish বাটনে ক্লিক করুন। 

তাহলে আপনার MST ফাইলটি তৈরি হবে আপনার দেয়া সেটিংস অনুযায়ী। এরপর Exit এ ক্লিক করুন। F:\Office2003 এ আপনার সেটিংস করা Unattended.MST ফাইলটি তৈরি হয়ে গেছে।

কোন সেটিংস বাকি আছে পুণরায় করতে হবে এমনটা চায়লে Exit দেয়ার আগে Back বাটনের মাধ্যমে আপনি ইচ্ছে করলে পিছনেও যেতে পারেন। আর উপরের ডানকোণায় ড্রপডাউন চিহ্নতে ক্লিক করে নির্দিষ্ট উইন্ডোতেও যাওয়া যাবে এবং কাজ করা যাবে।

যদি পুরো ২নং পদ্ধতিটি করতে না চান বা খুব কঠিন মনে হয় তাহলে আমার তৈরি Unattended.MST ফাইলটি ডাউনলোড করে F:\Office2003 এ পেষ্ট করুন। তাহলে ২নং পদ্ধতিটি আপনাকে করতে হবে না এবং আমার করা সেটিংসগুলোই পাবেন। আমার সেটিংসগুলো প্রায় সবার কথা চিন্তা করেই করা হয়েছে। তাই আশাকরি আপনারও অপছন্দ হবে না।
Unattended.MST সহ অন্যান্য ফাইল

আমাদের অফিস২০০৩ কাস্টমাইজ করা শেষ। এবার সাইলেন্ট ইনস্টল তৈরি করার পালা।

৩। সাধারণ সেটাপের জন্য Silent Install তৈরি করাঃ
উপরের ১ নং ও ২ নং কাজগুলো সঠিকভাবে করার পর এ পর্ব শুরু করবেন। আমরা দু উদ্দেশ্যে Silent Install তৈরি করবো। একটি হল পিসিতে স্বাভাবিকভাবে ইনস্টল করার জন্য। অন্যটি হল কাস্টমাইজ এক্সপিতে যুক্ত করার জন্য। যারা সাধারণত ট্রাবলশ্যুটিং এর কাজ করেন এবং তাড়াতাড়ি অফিস সেটাপের কাজটা করতে হয় তাদের জন্য এ পদ্ধতি। এ পদ্ধতিতে একবার ডাবল ক্লিকে পুরো অফিস সেটাপ হয়ে যাবে নিজের সেটিংস মত। আর এ পদ্ধিতি কাস্টমাইজ এক্সপির জন্য ব্যবহার করবে না। কাস্টমাইজ এক্সপির জন্য নিচের ৪নং পর্বে চলে যান।


ক) Office2003_Silent.cmd ফাইলটি ডাউনলোড করে আমাদের কাস্টমাইজ করা অফিস ফাইল F:\Office2003\ এ পেষ্ট করুন।

খ) এবার Office2003 ফোল্ডারটি কপি করে আপনার পেনড্রাইভ বা পছন্দের জায়গায় রেখে দিন। যখন সাইলেন্ট ইনস্টল করার প্রয়োজন হবে তখন Office2003 ফোল্ডারে থাকা Office2003_Silent.cmd ফাইলটিকে ডাবল ক্লিক করলেই হবে। সাথে সাথে ইনস্টল শুরু হবে এবং আমাদের কাস্টমাইজ করা সব সেটিংস নিয়ে পূর্ণাঙ্গ সেটাপ শেষ হবে। সেটাপ শেষ হওয়া পর্যন্ত কোন কাজ করতে হবে না।  

৪। কাস্টমাইজ এক্সপির জন্য হটফিক্সঃ
যারা এক্সপিতে Silent Install এর জন্য হটফিক্স হিসেবে অফিস সফটওয়ার চাচ্ছেন তাদের জন্য এ পদ্ধতি। ধাপগুলো অনুসরণ করুন।


ক) F ড্রাইভে যান এবং আমাদের কাস্টামইজ করা বা ২ নং পর্বে তৈরি করা Office2003 ফোল্ডারটি কপি করুন। এতে ঐ ফোল্ডারে থাকা আমাদের কাস্টমাইজ করা অফিস সহ সব কপি হবে। এটি পরের স্টেপে পেষ্ট করবো।

খ) আমাদের তৈরি করা  কাস্টমাইজ এক্সপির সিডিতে $OEM$ নামে একটি ফোল্ডার তৈরি করেছিলাম মনে আছে নিশ্চয়। ঐ ফোল্ডারে $1 এবং $$ নামে দুটি ফোল্ডারও ছিল তাও নিশ্চয় মনে আছে। মনে না থাকলে পর্বটি আবার দেখুনসেই কাস্টমাইজ সিডি$1 ফোল্ডারে ঢুকুন এবং কিছুক্ষণ আগে (ক) নং এ  কপি করা Office2003 ফোল্ডারটি ওখানেই পেষ্ট করুন। আমরা কাস্টমাইজ সিডিটি F:\Customize XP ফোল্ডারে। তাহলে হবে পুরো এড্রেস হবে F:\Customize XP\$OEM$\$1\Office2003

গ) Office2003_XP_Addon.exe ফাইলটি ডাউনলোড করে F:\Customize XP\$OEM$\$1\Office2003 ফোল্ডারে রাখুন। Finally নিচের মত দেখাবে।

ঘ) Nlite এর Runonce এ গিয়ে নিচের কমান্ডটি যোগ করুন। হুবহু কপি পেষ্ট করে দিন।
 "%systemdrive%\Office2003\Office2003_XP_Addon.exe" 

চারটি কাজ সঠিকভাবে সম্পন্ন করুন। এবার আপনার সিডিটি ভার্সুয়াল পিসিতে টেস্ট করে দেখুন। এ পদ্ধতিতে অফিস সাধারণ নিয়মের চেয়ে দ্রুত ইনস্টল হবে। তবে কেউ জিপ করার চেষ্টা করবেন না। এতে সেটাপে দীর্ঘ সময় লাগবে। আমাদের কাস্টমাইজ সিডি যত দ্রুত সেটাপ হবে ততই ভাল।

৫। MS Office 2003 Profile Settings তৈরি করুনঃ
অফিস সেটাপ করার পর আমরা MS Word MS Excel সহ অন্যান্য অফিস সফটওয়ারগুলোতে অনেক সেটিংস করি নিজেদের পছন্দমত। প্রতিবার সেটাপের পর এই সেটিংসগুলো করা খুব বিরক্তিকর। চায়লে এ সেটিংসগুলো সেভ করে রাখা যায় এবং পরবর্তীতে তা সেটও করা যায়। আর কাস্টমাইজ করার সময় তা যুক্তও করা যায় যা আমরা ২ এর (ছ) নং এ পদ্ধিতে করেছি। কিভাবে করে তা নিচে দেখার চেষ্টা করি।

ক) Start Menu\Programs\Microsoft Office\Microsoft Office Tools\Microsoft Office 2003 Resource Kit এ গিয়ে Profile Wizard রান করে Next দিন।

খ) ওখানে Save the Settings from this machine এবং Restore previously saved settings নামে দুটি অপশন আছে। আমরা নতুন তৈরি করবো তাই Save the Settings from this machine দেব। (যাদের আগের তৈরি করা আছে তারা Restore previously saved settings অপশনটি ব্যবহার করবেন।) ব্রাউজ করে ফাইলটি কোথায় সেভ করবেন তা দেখিয়ে দিন। একটা নাম দিন। আমি ডেস্কটপে দিয়েছি। এরপর কোন কোন সফটওয়ারেরর সেটিংস চায় সেই সফটওয়ারগুলোতে ঠিক চিহ্ন দেব। আমি Word আর Excel এ ঠিক চিহ্ন দিয়েছি।

ঙ) উপরের (খ)  স্টেপটি শেষ হলে Finish এ ক্লিক করুন। শেষ হলে Exit দিন।

৩০টি মন্তব্য:

  1. কামরুল ভাই কেমন আছেন ???? আপানাকে টিউনটি করার জন্য অনেক অনেক ধন্যবাদ..........................................++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বিদ্যুতের যন্ত্রণায় আছি মোটামুটি। পোষ্টটি তৈরি করতে প্রায় এক সপ্তাহ লেগেছে। বিদ্যুতের কারণে পিসিতে বসতে পারি না। কি করবো এ দেশে?

      মুছুন
  2. আমার দোকানে কোন কাজই করতে পাড়ি না বলতে চলে কারেন্টর জন্য ........................................আপনার কাছে আমার পশ্ন Office ত দিলেন কিন্তু বাংলা লেথমু কেমনে???????? Bijoy নিয়া একটা টিউন করলে ভাল হত।

    উত্তরমুছুন
  3. আমার দোকানে কোন কাজই করতে পাড়ি না বলতে চলে কারেন্টর জন্য ........................................আপনার কাছে আমার পশ্ন Office ত দিলেন কিন্তু বাংলা লেথমু কেমনে???????? Bijoy নিয়া একটা টিউন করলে ভাল হত।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. http://www.mediafire.com/download.php?lp40ffv044rxtil থেকে বিজয় ডাউনলোড করে extract করুন এবং Bijoy2003.exe নামে রিনেম করুন। এবার Bijoy2003.exe আপনার কাস্টমাইজ সিডি'র $OEM$\$1\Office2003 ফোল্ডারে রাখুন। nltie এর Runonce এ "%systemdrive%\Office2003\Bijoy2003.exe" কমান্ডটি যোগ করুন।

      মুছুন
  4. ভাই আমার কাছে অফিস ২০০৩ নাই সরাসরি এড-অন এর ডাউনলোড লিংক দেন।

    উত্তরমুছুন
  5. ভাই সরাসরি কোন সফটওয়্যার (সাইলেন্ট না) যদি ডেক্সটপে আনতে হলে সফটওয়্যার টি কোন ফোল্ডারে রাখতে হবে ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সরাসরি ডেস্কটপে নেয়ার জন্য ফোল্ডারগুলো কাজ করবে না। কারণ ডেস্কটপগুলো নির্ভর করে ইউজারনেমের উপর। একেক ইউজারনেমের জন্য একেক ডেস্কটপ। তাই সেটি করতে হলে কোন একটি জায়গায় রেখে copy কমান্ডের মাধ্যমে নিতে হবে।

      মুছুন
    2. ভাই আমার এক ভাইযের কাছে অফিস ২০০৩ পেয়েছি ৭২ মেগাবাইট (সাইলেন্ট না)এইটা ডাবল কিলিক করলে সেটাপ শুরু হয় এজন্য আমি চাইতেছি এইটা যেন সিডিতে এড করলে ডেক্সটপে আসলে তারপর আমি ইনস্টল করবো । কিভাবে এই কাজ করা যেতে পারে?

      মুছুন
    3. $OEM$\$$ ফোল্ডারে রাখুন। নাম দিন MS_Office_2003.exe। নামের মধ্যে কোন ফাঁক থাকবে না। আমি যে রকম দিয়েছি হুবহু সেই রকমই দিন। এরপর Runonce এ নিচের কমান্ডটি যোগ করুন। লেখাটি হুবহু কপি পেষ্ট করুন।
      copy %windir%\MS_Office_2003.exe "%userprofile%\Desktop"

      মুছুন
    4. কামরুল ভাই একটা batch ফাইল এইটা কপি করার জন্য তো MS_Office_2003.exe এর পরিবর্তে All_temp_Clear এইটা দিলেই তো হবে ?

      মুছুন
    5. আপনি আবার কোন ব্যাচ ফাইলের কথা বলছেন? আমি আপনার কাছে থাকা MS_Office_2003.exe ফাইলের কথা বলছি যেটা আপনি প্রথমে ডেস্কটপে কপি করবেন এবং ওখান থেকে ডাবল ক্লিক করে ইনস্টল করবেন বলেছেন।

      মুছুন
    6. কামরুল ভাই এইটা আরেকটা ফাইল (এই batch ফাইল এ ডাবল কিলিকে টেমপ ফাইল ডিলেট হয়)এইটা ও ডেক্সটপে কপি করবো

      মুছুন
    7. ফাইলটি $OEM$\$$ ফোল্ডারে রাখুন। নাম দিন Temp_Cleaner.bat। নামের মধ্যে কোন ফাঁক থাকবে না। আমি যে রকম দিয়েছি হুবহু সেই রকমই দিন। এরপর Runonce এ নিচের কমান্ডটি যোগ করুন। লেখাটি হুবহু কপি পেষ্ট করুন।

      copy %windir%\Temp_Cleaner.bat "%userprofile%\Desktop"

      মুছুন
  6. অটো ইনস্টল করার জন্য কোডটা কি হবে ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমার এই পদ্ধতি অনুসরণ করলে নিচের কোডটি দিতে পারেন।
      setup.exe TRANSFORMS=Unattended.MST /qb-

      মুছুন
    2. কামরুল ভাই এই কোডটি কোথায় দিবো বুজতে পারছিনা । এই কোডটা কি Add-on maker এ সাইলেন্ট কমান্ড হিসাবে দিবো?ভাই অমার পূর্বের কমেন্টে যে অফিস সফটওয়্যার এর কথা বলছি ঐটাই শুধু আমার কাছে আছে।

      ভাই একটু বিস্তারিত বলেন....

      মুছুন
    3. আপনার সফটওয়ারটি না দেখে কোন কিছু বলতে পারছি না। ওটা কি সাইলেন্ট ইনস্টল হচ্ছে নাকি হচ্ছে না একটু জানান।

      মুছুন
    4. কামরুল ভাই এইটা ডাবল কিলিকে ইনস্টল হয় কিন্তু প্রসেসবার দেখা যাচ্ছে।

      মুছুন
    5. প্রসেসবার দেখা যাওয়াটা সমস্যা না। ইনস্টল হতে কতক্ষণ সময় নেই এবং ডাবল ক্লিক ছাড়া শেষ পর্যন্ত মাউস বা কী-বোর্ড ব্যবহার করা লাগে কি না।

      মুছুন
    6. ইনস্টল হতে ৪০ থেকে ৪৫ সেকেন্ড লাগে।ডাবল ক্লিক করার পর শেষ পর্যন্ত মাউস বা কী-বোর্ড ব্যবহার করা লাগে না।

      (মেইলে স্ক্রীনশট দিয়েছি)

      মুছুন
    7. $OEM$\$$ ফোল্ডারে MS_Office_2003 ফাইলটি টি রাখুন। নাম দিন MS_Office_2003.exe। নামের মধ্যে কোন ফাঁক থাকবে না। আমি যে রকম দিয়েছি হুবহু সেই রকমই দিন। এরপর Runonce এ নিচের কমান্ডটি যোগ করুন। লেখাটি হুবহু কপি পেষ্ট করুন।
      start /wait %windir%\MS_Office_2003.exe

      মুছুন
    8. ধন্যবাদ কামরুল ভাই ।

      মুছুন
  7. কামরুল ভাই র্স্টাট মেনু থেকে কোন সফটওয়্যার এর সর্টকাট ডেক্সটপে কপি করতে হলে কোড কি হবে?
    যেমন-Microsoft Office Word 2003 এটা আনবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ডসে শর্টকাট তৈরি করার কোন কমান্ড নেই। এর জন্য অন্য কিছু ডস ফাইল ব্যবহার করতে হয়। তাই আপনি ডেস্কটপে মেন্যুয়ালি শর্টকাট তৈরি করুন। তারপর তা $OEM$ ফোল্ডারে রেখে RunOnce এ কমান্ডের মাধ্যমে ডেস্কটপে নিতে পারেন। অথবা আমার তৈরি করা অফিস সাইলেন্ট পদ্ধতি ব্যবহার করতে পারেন। ওটাতে ডেস্কটপে সরাসরি শর্টকাট চলে যায়।

      মুছুন
  8. Ms access 2003 MDE file কি EXE করা যাবে???? দয়া করে আমাকে হেল্প করুন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ঐ কাজটি কখনো করা হয় নি ভাই। আপনি MDE Compiler দেখতে পারেন। তবে আপনার জন্য আমি একটি Youtube এর লিংক পেয়েছি। দেখতে পারেন।

      মুছুন
  9. মাহমুদ কলি
    Office 07 এ শুধু word & Excel ও Onenote থাকবে অটো ইন্সটল এটা তৈরি করা যাবে কী..?
    অর্থাৎ আমি বলছি সফটয়্যারটি ইন্সটল হবার পর পিসিতে শুধু ওয়াড এবং এক্সেল ও ওয়ান নোট থাকবে বাকি সফটয়্যার ইন্সটল করতে চাই না।

    উত্তরমুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।