সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook Google+ এ পাবেন। কামরুলকক্স: নিরো দিয়ে ISO সহ যেকোন ইমেজ ফাইল রাইট করুন সিডি/ডিভিডিতে

নিরো দিয়ে ISO সহ যেকোন ইমেজ ফাইল রাইট করুন সিডি/ডিভিডিতে



বর্তমান সময়ে ISO (International Organization for Standardization) ফাইল অধিক পরিচিত একটি ইমেজ ফাইল। যদিও আরো অসংখ্য ইমেজ ফাইল আছে। এই ইমেজ ফাইলগুলো সিডিতে রাইট করার উপযোগী করে তৈরি করা হয়। যেকোন বুটেবল সিডিকে কোথাও সংরক্ষণের জন্য ইমেজ ফাইল হিসেবে তৈরি না করলে তা পরে বুটেবল হয় না। কারণ বুটেবল সিডিতে যে বুট ইমেজ থাকে তা সাধারন কপি প্রক্রিয়ায় কপি হয় না। ফলে সিডিকে কোথাও কপি করে রেখে পরে তা রাইট করলে সেটি আর বুট ইমেজের কারণে বুট হয় না। আজকে আমরা Nero দিয়ে একটি ইমেজ সিডিতে রাইট করা শিখবো।


কিভাবে রাইট করতে হয়ঃ
১। প্রথমে সিডিটি সিডিরমে প্রবেশ করিয়ে নিরো চালু করুন।

২। নিচের চিত্র অনুযায়ী CD> Copy and Backup>Burn Image to Disk এ ক্লিক করুন। আপনার ইমেজ ফাইলটি 700MB এর বেশি হলে CD এর জায়গায় DVD সিলেক্ট করতে হবে।

৩। আপনার ইমেজ ফাইলটি কোথায় আছে তা দেখিয়ে দিন।
 উপরের চিত্র 1 এ ক্লিক করে দেখতে পারেন কত রকমের ইমেজ ফাইল নিরো রাইট করতে পারে।

৪। নিচের চিত্র অনুযায়ী আপনার সেটিংসগুলো ঠিক করে নিন।

Image File এর জায়গায় আপনার এড করা ফাইলটি দেখাচ্ছে। আপনি ইচ্ছে করলে পাশের Browse বাটনে ক্লিক করে ফাইলটি পরিবর্তন করে অন্য ফাইল সিলেক্ট করতে পারেন। Destination Drive হল যে রাইটার দিয়ে আপনি রাইট করবেন তার নাম। Writing Speed এর জায়গায়  প্রয়োজনীয় Speed* দিন। Number of Copies এর জায়গায় কত কপি সিডি রাইট করবেন তার সংখ্যা দিন। সবশেষে Next দিন। সিডি রাইটিং শুরু হবে। অপেক্ষা করুন।

৫। রাইটিং শেষে Successful মেসেজ আসবে। OK>Next>Exit দিন। আপনার সিডি রাইটিং শেষে সিডি বের হয়ে আসবে। এবার সিডিটি টেষ্ট করে দেখুন।


টীকাঃ
রাইট করার সময় সিডি/ডিভিডি Speed টা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। সাধারণত প্রত্যেক সিডি/ডিভিডির গায়ে স্পিড লেখা থাকে এবং ওটার চেয়ে বেশি স্পিডে রাইট করা ভাল নয়। সাধারণত সিডির গায়ে সর্বোচ্চ 52X এবং ডিভিডির গায়ে সর্বোচ্চ 16X লেখা থাকে। RW (Rewritable= যেটা অনেকবার রাইট করা যায়) হলে স্পিড আরো কম হয়ে থাকে। কিন্তু দেখা যায় রাইট করার সময় সর্বোচ্চ স্পিড ব্যবহার করলে সিডি কাজ করে না কিংবা সিডিটি নষ্ট হয়ে যায়। কারণ ঐ স্পিডে সিডির ডাটা Read করতে পারলেও Write করতে পারা যায় না। তাই আমি সিডির ক্ষেত্রে সর্বোচ্চ 24X, এবং ডিভিডির ক্ষেত্রে সর্বোচ্চ 12X রাইটিং স্পিড ব্যবহার করি।

এছাড়া এছাড়া Image Burn দিয়ে Write ISO Image পোষ্টটিও দেখতে পারেন। আপনি নিরো দিয়ে কিভাবে CD to CD রাইট করতে হয় তাও দেখতে পারেন।

২টি মন্তব্য:

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।