সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Bootable Windows 7 DVD– কপি করা ফাইল থেকে Bootable Windows 7 DVD তৈরি করুন

Bootable Windows 7 DVD– কপি করা ফাইল থেকে Bootable Windows 7 DVD তৈরি করুন



সাধারণত Bootable CD/DVD পিসিতে বা অন্য কোথাও কপি করলে এবং তা পরে ডাটা সিডি হিসেব রাইট ঐ CD/DVD টি আর Boot হয় না তার কারণ -সাধারণত উপায়ে কপি করলে সিডির সমস্ত ফাইল কপি হলেও Boot হওয়ার জন্য CD/DVD র সাথে যে একটা Bootable Image থাকে তা কপি হয় না Bootable Image টির সাইজ মাত্র কয়েক KB এবং তা সিডিতে হিডেন অবস্থায় থাকে যা দেখা যায় না এটি শুধুমাত্র মাদার বোর্ডের বায়োস ডিটেক্ট করতে পারে এবং তা থেকে পিসি বুট করাতে পারেBootable Image ছাড়া কোন CD/DVD থেকে পিসি বুট করানো যায় না অনেকে Windows XP, Windows Vista, Windows 7 (সম্ভবত Windows 8 ও হবে) কে CD/DVD থেকে পিসিতে কপি করে তারপর CD/DVD তে রাইট করে এতে CD/DVD টি আর বুট হয় না

আজকে আমরা Windows 7 এর কপি করা ফাইলকে কিভাবে একটি Bootable ISO ইমেজ হিসেবে তৈরি করা যায় সেটা দেখবো একই নিয়মে Windows Vista ও তৈরি করা যাবে আর Bootable Windows XP কিভাবে তৈরি করতে হয় তা আমরা আগেই আলোচনা করেছি যাদের দরকার তারা Windows XP Bootable CD কিভাবে তৈরি করতে হবে পোস্টটি দেখুন আমি অনেক পদ্ধতিতে কাজগুলো করে দেখেছি তম্মধ্যে খুব সহজ দুটো পদ্ধতি নিয়ে আলোচনা করেছিকাজগুলো আপনি Windows XP, Windows Vista, Windows 7 যেকোনটিতেই করতে পারবেন।

১ম পদ্ধতি-WBIC দিয়েঃ
WBIC বা Windows Bootable Image Creator হলো একটি ছোট্ট আর ফ্রি টুল টুলটি জনপ্রিয় সাইট askvg.com এর জন্য তৈরি করেছেন Shashi Kumar Sinha এটি পোর্টেবল টুল তাই Install করার ঝামেলা নেই এটি দিয়ে Windows XP, Windows Vista, Windows 7 এর Bootable CD/DVD এর ISO Image তৈরি করা যায় পরে সেই ISO Image CD/DVD তে রাইট করতে হয় এ পদ্ধতিতে আমি Windows 7 এর Bootable ISO তৈরি করেছি। টুলটি সম্পর্কে askvg.com পোষ্ট দেখুন।

WBIC রান করুন নিচের মত Window আসবে Next দিন
 


নিচের মত Window আসবে এখানে চারটি অপশন আছে

OS Type: আপনি কোন Operating System এর CD/DVD কপি করেছেন তার নাম যা দিয়ে আপনি Bootable Image তৈরি করতে যাচ্ছেন যেমন আমি Windows 7 এর DVD তৈরির কাজ করছি ড্রপডাউন মেন্যু থেকে নির্দিষ্ট Operating System সিলেক্টে করে দিন [লাল চিহ্নিত]।

CD/DVD Label: এখানে আপনার পছন্দমত একটি নাম যা CD/DVD টি ড্রাইভে প্রবেশ করালে Drive Name হিসেবে দেখাবে আমি Windows 7 দিলাম [কাল চিহ্নিত]

Setup Location: এখানে আপনার CD/DVD এর ফাইলগুলো কোন ফোল্ডারে কপি করেছেন সেই ফোল্ডারটি দেখিয়ে দিতে হবে Browse করে মনে রাখবেন ফোল্ডারটির নামের মাঝে কোন Space থাকতে পারবে না যেমন আমি যে ফোল্ডারে আমার DVD টি কপি করেছি তার নাম Windows7 যার মাঝে কোন Space নেই তাই ফোল্ডারটি আগে থেকেই Re-name করে ফাঁকা নাম বাদ দিয়ে দিন যদি ফাঁকা থাকে [নীল চিহ্নিত]

Output Path: ISO ফাইলটি কোথায় Save করবেন তা দেখিয়ে দিন [সবুজ চিহ্নিত]

৩। সবশেষে Go বাটনে ক্লিক করুন

৪। নিচের মত Processing শুরু হবে। অকেক্ষা করুন। খুব বেশি সময় লাগবে না।


৫। অবশেষে Successful মেসেজ পাবেন। Close বাটনে ক্লিক করে টুলটি বন্ধ করুন এবং আপনার ISO Image CD/DVD তে রাইট করে ফেলুন।


৬। সবশেষে একটু টেস্ট করে দেখি। নিচের চিত্র দেখুন সিডি থেকে বুট হচ্ছে।

Download Mirror: Direct Link, Askvg, MediafireSoftpedia

২য় পদ্ধতি-ImgBurn দিয়েঃ
এ পদ্ধতিতে আমি ব্যবহার করবো Image Burn নামের ছোট্ট একটি ফ্রি টুল। উপরের পদ্ধতি থেকে এটি একটু জটিল এবং সময় সাপেক্ষ হতে পারে। তবে মোটেও কঠিন বিষয় নয়। এ পদ্ধতিতে আমি Windows Vista আর Windows 7 এর Bootable ISO তৈরি করেছি।

১। Image Burn রান করুন। নিচের মত Window আসবে Create Image file from files/folders বাটনে ক্লিক করুন।


২। নিচের Window টি আসবে Source এর জায়গায় আপনার CD/DVD এর ফাইলগুলো কোন ফোল্ডারে কপি করেছেন সেই ফোল্ডারটি দেখিয়ে দিতে হবে Browse করে কাল তীর চিহ্নিত বাটনে ক্লিক করুন।


৩। নিচের মত আপনার সিলেক্ট করা ফোল্ডারটি যুক্ত হয়ে যাবে। [কাল তীর চিহ্নিত]


৪। নিচের Window টি আসবে Destination এর জায়গায় আপনার CD/DVD এর ISO Image টি কোথায় সেভ হবে Browse করে দেখিয়ে দিন [কাল গোল চিহ্নিত]


৫। তাহলে নিচের মত Destination যুক্ত হবে [কাল তীর চিহ্নিত]। আমি D ড্রাইভে যুক্ত করেছি।


৬। এবার ডানপাশে Advanced>Bootable Disc ট্যাবে ক্লিক করুন।


৭। Option এর নিচে Make Bootable Image এ চেক মার্ক দিন এবং নিচের অপশনগুলো চিত্রের মত সেট করুন।

Emulation Type: এখানে None (Custom) সিলেক্ট করুন।

Boot Image: এখানে Browse করে আপনার Windows 7 এর ফোল্ডারে থাকা BOOT ফোল্ডারের ভিতর ETFSBOOT.COM নামের ফাইলটি দেখিয়ে দিন।

Developer ID: এখানে Microsoft Corporation দিন। বানান যাতে ভুল না হয় সেদিকে লক্ষ রাখবেন। প্রয়োজনে আমার লেখাটি কপি করে দিন।

Load Segment: এখানে 07C0 দিন। এটি সাধারণত ডিফল্ট থাকে। তাই বদলানোর দরকার নেই।

Sectors to Load: আপনার ডিভিডি যদি Windows Vista হয় তাহলে এখানে 4 দিন, আর যদি Windows 7 হয় তাহলে 8 দিন। মূলত একটু উপরে দেয়া Boot Image ফাইল etfsboot.com এর সাইজ যত তার সাথে দুই গুণ করে এখানে দিতে হবে। যেমন Windows 7 ETFSBOOT.COM ফাইলটির সাইজ 4 KB। সেই হিসেবে Windows 7 এর জন্য এখানে Sectors to Load: এ দিতে হবে 8


৮। এবার Build বাটনে ক্লিক করুন।


৯। নিচের মত মেসেজ আসলে Yes বাটনে ক্লিক করুন।


১০। নিচের মত মেসেজ আসবে। Yes বাটনে ক্লিক করুন। [ইচ্ছে করলে CD/DVD Label পরিবর্তন করতে পারেন। ]


১১। আপনার যে ISO Image তৈরি হবে তার বর্ণনা সহ নিচের মেসেজ আসবে। OK বাটনে ক্লিক করুন।


১২। নিচের মত প্রসেসিং শুরু হবে। অকেক্ষা করুন। খুব বেশি সময় লাগবে না।


১৩। 100%, Finished মেসেজ আসা পর্যন্ত অপেক্ষা করুন।


১৪। এর পর অবশেষে Successful মেসেজ পাবেন। OK বাটনে ক্লিক করে টুলটি বন্ধ করুন এবং আপনার ISO Image CD/DVD তে রাইট করে ফেলুন।


১৫। সবশেষে একটু টেস্ট করে দেখি। নিচের চিত্র দেখুন সিডি থেকে বুট হচ্ছে।

ISO ফাইল তৈরি করার পর ISO ফাইলটি Nero বা Image Burn দিয়ে রাইট করতে পারেন। Windows XP Bootable করার জন্য উপরের নিয়মে পারবেন। অথবা Nlite দিয়ে করুন।


ডাউনলোড মিরর

Mirror 1 - Provided by Digital Digest

Mirror 2 - Provided by BetaNews

Mirror 3 - Provided by Softpedia

Mirror 4 - Provided by Free-Codecs.com

Mirror 5 - Provided by TechSpot

Mirror 6 - Provided by MajorGeeks

Mirror 7 - Provided by ImgBurn

৩টি মন্তব্য:

  1. boot তো হচ্ছে না। দেখাচ্ছে couldn't find bootter. ১ম পদ্ধতি দিয়ে করেছি windows xp. pc on করে disc দিলে auto install er window টা আসে সেটা আসছে কিন্তু boot আসছে না। এর সমাধান কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি এক্সপি CD কে বুটেবল বানাতে চায়লে যদি সমস্যা মনে করেন তাহলে নিচের পোষ্টটি দেখুন। ওটা অনুযায়ী কাজ করুন। আর সিডিতে রাইট করার আগে ভার্সুয়াল পিসিতে টেস্ট করে দেখুন।
      http://kamrulcox.blogspot.com/2011/07/normal-0-false-false-false.html
      http://kamrulcox.blogspot.com/2011/10/blog-post_8694.html

      মুছুন
  2. কামরুলকক্স: Bootable Windows 7 Dvd– কপি করা ফাইল থেকে Bootable Windows 7 Dvd তৈরি করুন >>>>> Download Now

    >>>>> Download Full

    কামরুলকক্স: Bootable Windows 7 Dvd– কপি করা ফাইল থেকে Bootable Windows 7 Dvd তৈরি করুন >>>>> Download LINK

    >>>>> Download Now

    কামরুলকক্স: Bootable Windows 7 Dvd– কপি করা ফাইল থেকে Bootable Windows 7 Dvd তৈরি করুন >>>>> Download Full

    >>>>> Download LINK 4a

    উত্তরমুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।