সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: উইন্ডোজ মিডিয়া প্লেয়ারেই চলবে সব অডিও ভিডিও

উইন্ডোজ মিডিয়া প্লেয়ারেই চলবে সব অডিও ভিডিও


আজকাল অডিও ভিডিও অনেক ফরমেট বের হয়েছে।অডিও এর জন্য এমপি৩ অত্যন্ত জনপ্রিয়তা এবং একটি আদর্শ ফরমেটে পরিণত হলেও ভিডিও এর জন্য তেমন ফরমেট নির্দিষ্ট হতে পারেনি। তাই mp4,flV,3GP ইত্যাদি ফরমেটের কোন শেষ নেই।কিন্তু সমস্যা একটাই সব ফরমেটের গান এক প্লায়ারে চলেনা।কেউ হয়তো গম(আটা ময়দা সুজি) প্লেয়ারের কথা বলতে পারেন।তবে কোনটাতেই শান্তি নেই।
এ সব সমস্যার জন্য সমাধান হতে পারে K-Lite Codec। এটি সম্পূর্ণ ফ্রি এবং সব ফরমেটের অডিও ভিডিও গানের জন্য কাজ করে (এর সাথে Classic Media Player নামে আলাদা একটা প্লায়ার পাওয়া যায়)।K-lite codec ইনস্টল করুন।তারপর আপনার কম্পিউটারের যেকোন ফরমেটের একটা গানের (যেটি উইন্ডোজ মিডিয়া প্লেয়ার দিয়ে চলেনা)উপর রাইট বাটন করে প্রপার্টিজে যান এবং change বাটনে ক্লিক করুন । তারপর উইন্ডোজ মিডিয়া প্লেয়ার দেখিয়ে দিয়ে অকে করুন। এখন ঐ ফরমেটের যতগুলো গান আপনার পিসিতে আছে সব গান উইন্ডোজ মিডিয়া প্লেয়ারে চলবে। একটা একটা পরিবর্তন করার দরকার নেই। এভাবে যে গান গুলো আপনার পিসিতে উইন্ডোজ মিডিয়া প্লেয়ারে চলেনা সেই গানগুলোর যে কোন একটা ঐভাবে প্রোপার্টিজ চেন্জ করে দেন। আর দেখুন অন্য কোন সফটওয়ার দরকার হচ্ছে কিনা। এখন আপনি উইন্ডোজ মিডিয়া প্লেয়ার দিয়ে ডিভিডি ও চালাতে পারবেন Play Menu থেকে। তাছাড়া কখনো উইন্ডোজ মিডিয়া প্লেয়ার সমস্যা মনে হলে Classic Media Player দিয়ে ও কাজ চালাতে পারেন। উইন্ডোজ মিডিয়া প্লেয়ারে আছে দারুন শর্টকার্ট ব্যবস্থা। সবার প্রিয় উইন্ডোজ মিডিয়া প্লেয়ার তাই বহুল ব্যবহৃত প্লায়ার।

রেজিস্ট্রি ফাইল দিয়েঃ
আর আপনি চায়লে আমার ছোট্ট একটি রেজিঃ ফাইল রান করেই Windows Media Player কে ডিফল্ট Player হিসেবে সেট করতে পারেন। এই ফাইলটিতে আমি 3gp, 3gpp, 3gp2, avi, asf, asx, dat, divx, flv, mp4, mkv, mpg, mpeg, wmv, mp3

৬টি মন্তব্য:

  1. আমার মনে হয় windows 7 codecs সবচেয়ে ভালো সমাধান।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনাকে ধন্যবাদ রেজুয়ান ভাই।
      উইন্ডোজ সেভেনের জন্য windows 7 codecs ভাল। আমি ওটাও ব্যবহার করেছি। তবে আমার কাছে K-lite codec টা ভালই লাগে।

      মুছুন
  2. উইন্ডোজ সেভেনে কে-লাইট দিয়ে সব ভিডিও'র থাম্বনেইল আসে না। তাছাড়াও সেভেন কোডেকস ইন্সটল করলে সাউন্ড অনেক ভালো আসে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. থাম্বনেইলের জন্য আমার নিচের পোষ্টটি সম্ভবত কাজ করতে পারে।
      http://kamrulcox.blogspot.com/2012/02/blog-post_15.html

      মুছুন
  3. উত্তরগুলি
    1. ফ্রিতে অনেকগুলো কোডেক প্যাক আছে। তবে সবচেয়ে জনপ্রিয় হলো klite যা উইন্ডোজের সব ভার্সনে চলে। পুরনো ভার্সন হয়তো সেভেনে পুরোপুরি উপযুক্ত নাও হতে পারে। তবে নতুন ভার্সন অবশ্যই কাজ করার কথা। আমি নিয়মিত ব্যবহার করি এটা। klite নিয়েও আমার ব্লগে পোষ্ট আছে।
      http://kamrulcox.blogspot.com/2012/01/k-lite-mega-codec-pack.html

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।