সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: পেনড্রাইভের জন্য ছোট্ট এন্টিবায়োটিক

পেনড্রাইভের জন্য ছোট্ট এন্টিবায়োটিক


এর আগে পেনড্রাইভ ভাইরাস নিয়ে লেখেছিলাম। প্রয়োজন হলে পোষ্টগুলো পড়ে নিতে পারেন এখানে এবং এখানেএবার লেখছি পেনড্রাইভের একটি পিজিক্যাল সমস্যা নিয়ে। সমস্যাটি হলো পেনড্রাইভ মাঝে মধ্যে ডাটা ধরে রাখতে পারে না। যেমন কোন পিসি থেকে ডাটা নিয়েছেনতো আপনার পিসিতে গিয়ে দেখতেছেন ঐ ডাটাগুলো নেই বা কিছু ডাটা নষ্ট হয়ে গেছে। এটি পেনড্রাইভের একটি পিজিক্যাল সমস্যা। এর কারণ হতে পারে যে, আপনার পেনড্রাইভটি নষ্ট হয়ে যেতে পারে। তবে নষ্ট হয়েছে নিশ্চিত হওয়ার আগে আপনি কিছু কাজ করে দেখতে পারেন।

 ১। পেনড্রাইভ কানেক্ট করুন। পিসিতে কানেক্ট হওয়ার পর কমান্ড প্রম্পে যান। ধরে নিলাম আপনার পেনড্রাইভটি h ড্রাইভ। এবার chkdsk /f h: (h আপনার পেনড্রাইভ) লেখে এন্টার দিন।Yes/No চাইলে y লেখে এন্টার দিন। না চাইলে দরকার নেই। কয়েকবার করুন। এবার পেনড্রাইভ পিসি থেকে না খুলেই পিসি রিস্টার্ট দিন। রিস্টার্ট দেওয়ার আগে নিশ্চত হয়ে নিন আপনার পেনড্রাইভে কোন ভাইরাস নেই। থাকলে পিসি রিস্টার্ট হওয়ার সময় ভাইরাস ঢুকে যাবে।এখন থেকে পেন ড্রাইভ পেতে দেরি হবেনা। কাজ না হলে ২ নং কাজটাও করেন।

chkdsk /f h: এর পরিবর্তে আপনি chkdsk /f /r h: কমান্ডটি ব্যবহার করতে পারেন। [h এর জায়গায় আপনার ড্রাইভ লেটার হবে] এটি আরো শক্তিশালী কমান্ড। এটি ডিস্কের সমস্যা রিপেয়ারে দক্ষ ভূমিকা রাখতে পারে। তবে এতে একটু সময় বেশি লাগতে পারে। 

২। পেনড্রাইভে রাইট বাটন করে প্রোপার্টিজে যান।তারপর Tools>Check Now। এখন Start দিন এবং শেষ হলে অকে দিন। এবার Scan for and attempt recovery of bad sector চেক মার্ক দিয়ে Start দিন এবং শেষ হলে অকে দিন। এর পর Automatically fix file system errors তে চেক মার্ক দিন এবং পূর্বের মত করুন। এবার দুটোতেই চেক মার্ক দিন Start দিন এবং শেষ হলে অকে দিন, অর্থাৎ চার পর্যায়ে কাজ করুন। এভাবে কাজটি কয়েকবার করুন। করার পর রিস্টার্ট দিন আগের মত পেনড্রাই রেখে।

উপরের দুটি কাজ নিয়ে এখানে বিস্তারিত পাবেন।


৩। উপরের দুটি কাজ করে সমাধান না পেলে Clean Command ব্যবহার করতে পারেন। এটি করতে আপনাকে Windows 7 বা পরবর্তী অপারেটিং সিস্টেম ব্যবহার করতে হবে।

৪। Bad Sector চেক করতে পারেন। এ জন্য HDD Regenerator দিয়ে চেক করে নিতে পারেন।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।