সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: XP CD তে ফাইল Replace করুন

XP CD তে ফাইল Replace করুন


এক্সপি সিডিতে Orginal ফাইলগুলো কম্প্রেস করা থাকে যার এক্সটেনশন হয় সাধারণত .dl_,  .jp_,  .bm_ .ex_ ইত্যাদি ফরমেটে। ফাইলগুলো যাতে সহজে কেউ পরিবর্তন করতে না পারে সে জন্যই এ ব্যবস্থা। ফলে সহজে কেউ এক্সপির কন্টেন্টগুলো তাছাড়া এর ফলে ফাইলের সাইজ কমে যায়। যেমন ওয়ালপেপার, স্ক্রীন সেভার, .dll, .jpg, .bmp, .exe ইত্যাদি ফাইলগুলো Replace করতে পারে না। অর্থাৎ .dll to .dl_, .jpg to .jp_, .bmp to .bm_, exe to .ex_ কাজটিতেই সমস্যা হয় সবার। আমরা দেখব কিভাবে এগুলো নিজের মত পরিবর্তন করে ওখানে রিপ্লেস করা যায়।

ওয়ালপেপারঃ
এক্সপি সিডিতে Wallpaper গুলো সব .jp_ এবং .bm_ এক্সটেনশনে থাকে। তাই আপনি Wallpaper বদলাতে চায়লে এক্সপি সিডি থেকে  .jp_ এবং .bm_ এক্সটেনশনের ফাইলগুলো কপি করে সে নামে আপনার Wallpaper গুলো Rename করে নিতে হবে। তারপর এগুলোকে রিপ্লেস করতে হবে। আসুন দেখি কিভাবে কাজটি করতে হবে।

প্রথমে এক্সপি সিডিটি ড্রাইভে ঢুকান। তারপর Start Menu>Search  এ যান বা F3 চাপুন। এবার নিচের ছবির মত File Name এর ঘরে *.jp_ দিন এবং Look in এর জায়গায় আপনার এক্সপি সিডি ড্রাইভটি দেখিয়ে দিন যেখান এক্সপি সিডিI386 ফোল্ডারটি আছে। এবার Search এ ক্লিক করুন। কিছুক্ষণের মধ্যে যত jpg ছবি আছে সব Search List এ চলে আসবে। 


ওখান থেকে ছবিগুলো extract/Unzip করে অন্য কোথাও save করুন। 7zip থাকলে নিচের মত করে করতে পারেন।

আমি DesktopWallpaper নামক ফোল্ডারে এ save করেছি।
extract বা Unzip করার পর ফোল্ডারটি খুলোন। ওখানে যতটা Wallpaper আছে ততটা  jpg ছবি (আপনার পছন্দের Wallpaper) আপনি একটা ফোল্ডারে রাখুন। ফোল্ডারের নাম হতে পারে My Wallpaper। এবার XP সিডি'র wallpaper গুলোর নামে আপনার wallpaper গুলো Rename করে নিন। একটা একটা করে সব Rename করে নিন। Rename করা শেষে Notepad open করে নিচের command টি লেখে Creating CD File.bat নামে Save করুন।  Command হিসেবে নিচের কমান্ড এড করুন
makecab ascent.jpg
makecab autumn.jpg
makecab azul.jpg


Creating CD File.bat ফাইলটি সেভ করবেন আপনার পছন্দের wallpaper এর ফোল্ডারে বা My Wallpaper ফোল্ডারে
তারপর Creating CD File.bat File টি Run করুন। কিছুক্ষণের মধ্যে আপনার ফাইলগুলো তৈরি হয়ে যাবে। আমি মাত্র তিনটা ছবি বা ফাইলকে makecab করে দেখালাম। ঐ কমান্ডে আপনাদের সকল Wallpaper, File সংযুক্ত করে নিতে পারেন। তবে সব ফাইল একই ফোল্ডারে রাখতে হবে।  .jp_ করার পর .bm_ এর কাজ করুন।
এবার আপনার makecab করা ফাইল বা jp_, bm_ ফাইলগুলো XP CD তে Replace করে দিন।

এভাবে আপনি .dll to .dl_, .jpg to .jp_, .bmp to .bm_, exe to .ex_ কাজটি করতে পারেন। এতে আপনার ফাইলগুলোর Size ও কমে যাবে। করার পর ফাইলগুলো সিডিতে Replace করে দিন।
আরো কিছু Command
makecab Nature.bmp
makecab shell32.dll
makecab setup.exe



৬টি মন্তব্য:

  1. কামরুল ভাই সিডি তে কেব করা ফাইল গুলো দেখি বড় হাতের অক্ষরে কিন্তু আমি ফাইল এডিট করে কেব করার পর ছোট হাতের অক্ষর হয়
    এতে কি কোন সমস্যা হবে ?

    উত্তরমুছুন
  2. ভাই আমি একটা ফাইল আপনাকে পাঠাইতেছি তারপর ও একটু দেখেন (মেইল চেক করেন)

    উত্তরমুছুন
  3. ভাই সিডির ওয়ালপেপার গুলো সাইজ 800×600 যেগুলো রিনেম করবো ঐগুলো ওকি (800×600) এই সাইজই দিতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সাইজ একই হতে হবে তেমন কোন কথা নেই। আপনার ইচ্ছে মত দিতে পারেন।

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।