সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: User Account Control settings-Win 7

User Account Control settings-Win 7


UAC Message

Windows কোন প্রোগ্রাম ইনস্টল করতে গেলে বা কোন সেটিংস পরিবর্তন করতে গেলে  administrative Power দরকার হয়। সব  Windows এ নিয়মনিট বিদ্যমান। তবে Win 7 এ এই সেটিংসটিকে বেশ আধুনিক করা হয়েছে। যেমন Win 7 কোন প্রোগ্রাম রান করতে গেলে একটি মেসেজ দিয়ে জানিয়ে দেয় যে আপনি প্রোগ্রামটি রান করতে চান কি না। ওখানে মেসেজটিকে অনুমতি দেয়ার জন্য Yes/No অপশন আছে। তাছাড়া Show Details এর মাধ্যমে সফটওয়ারটি সম্পর্কে বিস্তারিত জানার সুযোগও আছে। এ অবস্থায় কোন কাজ করা যায় না। অনেকে মেসেজটিকে বিরক্তিকর মনে করেন। চলুন মেসেজটি কেন এবং আমাদের কি করা দরকার তা জেনে নিই।


বর্তমান কম্পিউটার জগৎকে ভাইরাস প্রায় দখল করেই রেখেছে। বেশিরভাগ ভাইরাস উইন্ডোজে আক্রমণ করে ইউজারের অজান্তেই। তাই আমাদের এমন একটা পদ্ধতি দরকার ছিল- যে পদ্ধতির মাধ্যমে ইউজার জানতে পারবে তার উইন্ডোজে কিছু ইন্সটল বা কোন পরিবর্তন হতে যাচ্ছে। ফলে  ভাইরাস ইউজারকে না জানিয়ে নিজে নিজে ইনস্টল (Silent Install) হতে পারবে না। ইউজার যেটা ইনস্টল করতে চায়বে সেটাই করা যাবে শুধু। এ সুযোগটা এক্সপিতে খুবই সীমিত। তবে Windows7 আপনি চারটি অপশন ব্যবহার করার সুযোগ আছে। দেখি অপশনগুলো কি এবং এদের কাজ কি, কোন অপশনটাই বা আমাদের জন্য উপযুক্ত।

১। Always notify: 
 এ অপশনটি একদম উপরে অবস্থিত। এটি সর্বোচ্চ নিরাপত্তার জন্য ব্যবহৃত সেটিংস। যেকোন সেটিংস পরিবর্তন করা বা প্রোগ্রাম রান করার জন্য উইন্ডোজ ইউজারের অনুমতি চায়বে যদি এ সেটিংস থাকে। প্রত্যেকবার Yes/NO মেসেজ (UAC-User Account Control) পাওয়াতে ইউজার বিরক্ত হতে পারেন তাই এ সেটিংসটি ব্যবহার না করাই ভাল। তবে সর্বোচ্চ নিরাপত্তা পেতে এটি খুবই কার্যকর।

২। Notify me only when programs try to make changes to my computer: 
এ অপশনটি উপরে  থেকে দ্বিতীয় স্থানে অবস্থিত। এটি হল মাইক্রোসফটের Recommended এবং Default সেটিংস। উইন্ডোজের নিরপাত্তার জন্য এটি দ্বিতীয় এবং কম বিরক্তিকর সেটিংস। এটি ব্যবহার করলে হার্ডওয়ার সম্পর্কিত কিছু সফটওয়ার ছাড়া অন্য সফটওয়ার রান করতে ইউজারের অনুমতি চায়বে না। তবে নতুন কিছু ইনস্টল করতে গেলে অবশ্যই ইউজারের অনুমতি চায়বে। তাছাড়া যে সব সেটিংস প্রয়োগ করার জন্য Administrator Power দরকার সেটিতেও অনুমতি লাগবে। অর্থাৎ ভাইরাস যে সব পথ ব্যবহার করে চুরি করে আক্রমন করার চেষ্টা করে এ সেটিংস প্রয়োগ থাকলে তা সম্ভব হবে না। তাই ভাইরাসের হামলা থেকে রক্ষা পাওয়ার জন্য প্রথম স্থরের নিরাপত্তার পর এটি সবচেয়ে কার্যকরি ব্যবস্থা।
এ সেটিংস এ আরেকটি লক্ষ্য করার বিষয় হল-যখন ইউজারের অনুমতির জন্য Yes/NO মেসেজ আসবে তখন ডেস্কটপ ডিম হয়ে ডিজেবল হয়ে যাবে। অর্থাৎ এ অবস্থায় ঐ UAC মেসেজ ছাড়া অন্য কোথাও কাজ করা যাবে না। মেসেজটি ছাড়া ডেস্কটপের সব কিছু ডিজেবল হয়ে থাকবে। এমনকি আপনি স্ক্রীনশট পর্যন্ত নিতে পারবেন না। কারণ কী-বোর্ড ও তখন কাজ করবে না। তাই ঐ ফাঁকে ভাইরাস ইচ্ছা করলেও আপনার উইন্ডোজে চুরি করে হামলা চালাতে পারবে না।

৩। Notify me only when programs try to make changes to my computer (do not dim my desktop): 
এ অপশনটি উপরে  থেকে তৃতীয় স্থানে অবস্থিত। এই সেটিংসটির সাথে উপরের ২ নং সেটিংস এর খুব মিল আছে। পার্থক্য হল উপরের সেটিংসটিতে ডেস্কটপ ডিজেবল হয়ে থাকে এবং এ অবস্থায় অন্য কোন কাজ করা যায় না। আর এই সেটিংসে UAC মেসেজ আসার পরও ইউজার চায়লে অন্য কাজ করতে পারবে। কারণ ডেস্কটপ এনাবল থাকবে। তাই এটি উপরের সেটিংসটি থেকে কম নিরাপদ।

৪। Never notify: 
এ অপশনটি একদম নিচে অবস্থিত। এটি উপরে বর্ণিত পদ্ধতিতে আক্রমণ করা ভাইরাসের আক্রমণ থেকে নিরাপত্তার  দেবে না। অনেকটা এক্সপির মত। ইউজার যাই করুক UAC মেসেজ নিয়ে বিরক্ত হবে না।

কিভাবে পরিবর্তন করবেনঃ

Control Panel> User Account এ যান। সেখানে Change User Account Control Settings এ ক্লিক করুন। ওখানে User Account Control Settings ডায়লগ বক্স।

ঐ বক্সের ড্রপ-ডাউন বারটির মাধ্যমে আপনি চারটি অপশন থেকে যেকোন একটি দিতে পারেন। Yes/No মেসেজ আসবে। পরিবর্তন করার জন্য Yes এ ক্লিক করুন। এখন থেকে আপনি ঐ সেটিংসটি পাবেন।


আর চায়লে রেজিঃ ফাইলের মাধ্যমেও সেটিংসগুলো পরিবর্তন করতে পারেন। রেজিঃ ফাইল রানের পর Logoff/Restart প্রয়োজন হতে পারে।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।