সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Access is Denied -সমস্যার সমাধান

Access is Denied -সমস্যার সমাধান


উইন্ডোজ অপারেটিংস সিস্টেমে দারুন একটি ফিচার হল কোন ড্রাইভ বা ফোল্ডারে Security দেয়া। অনেকগুলো অপশনের মধ্য থেকে পছন্দমত সিকিউরিটি প্রয়োগ করে কোন ড্রাইভ বা ফোল্ডারকে নিজের মত করে নিরাপত্তা দেয়া যায়। উইন্ডোজের সব ভার্সনেই কাজটি করা যায়। তবে ড্রাইভটি NTFS* হতে হবে। অনেক সময় নিজের প্রয়োজনে এ সিকিউরিটি প্রয়োগ করা হয় আবার অনেক সময় নিজের অজান্তেই এ সিকিউরিটি ডিফল্টভাবে প্রয়োগ থাকার ফলে পাওয়ার ইউজারও (Administrator) ড্রাইভ বা ফোল্ডারে প্রবেশ করতে পারে না। বিশেষ করে উইন্ডোজ সেভেনে এ সমস্যা দেখা যায়। নতুন উইন্ডোজ দেয়ার পরে বা নতুন ইউজার একাউন্ট খুলার পর কোন ফোল্ডার/ড্রাইভে প্রবেশ করতে গেলে Access is Denied মেসেজটি শো করে। ফলে নতুন ইউজাররা সমস্যার সমাধান করতে না পেরে বড় বিপদে পড়ে যান। এটি আসলে বড় কোন সমস্যা নয় বরং নিরাপত্তার জন্য অত্যন্ত আধুনিক।

কিভাবে Access is Denied সেট করা যায় বা Remove করা যায়ঃ
যে ড্রাইভ বা ফোল্ডারে সিকিউরিটি দিতে চান বা সিকিউরিটি তুলে নিতে চান তার উপর রাইট ক্লিক করে Properties>Security তে যান। আমি F ড্রাইভে সিকিউরিটি দিতে চাই। তাই F ড্রাইভে রাইট ক্লিক করে Properties>Security তে গেলাম। নিচের মত উইন্ডো আসবে।
 

ওখানে আপনার পিসিতে কতজন ইউজার আছে তার লিস্ট থাকবে। উইন্ডোজের ডিফল্ট কিছু ইউজার আছে তাও দেখাবে ওখানে। যেমন আমার পিসিতে দুটো ইউজার আছে। Deeba আর Limit। সাধারনত Single Man গুলোই হয়ে থাকে আপনার পিসির ইউজার। ইউজার না থাকলে এড করে নিতে হবে। কিভাবে এড করতে হবে তার জন্য নিচের টিউটোরিয়ালটিতে চলে যান।

Access Denied সেট করাঃ লিস্ট থেকে আপনার ইউজার কোনটি অর্থাৎ কোন ইউজারে আপনি সিকিউরিটি দিতে চান সেটি সিলেক্ট করুন। আমি Limit নামের ইউজারে Access Denied অপশন প্রয়োগ করতে চাই। অর্থাৎ ঐ ইউজার আমার F: ড্রাইভটিতে প্রবেশ করতে পারবে না। প্রবেশ করতে চায়লেই Access Denied মেসেজ দেখাবে। এ জন্য Limit নামের ইউজার সিলেক্ট করে Deny** অপশনের নিচে Full Control** টাকে চেক দিলাম। এই অপশনটা সিলেক্ট করলে অটোমেটিক নিচের সবগুলো সিলেক্ট হয়ে যাবে।

এবার Apply এ ক্লিক করুন। Yes/No মেসেজ আসতে পারে। Yes দিয়ে কাজটি শেষ হতে সুযোগ দিন। এখন থেকে Limit ইউজার দিয়ে F ড্রাইভে প্রবেশ করা যাবে না। যেকোন ধরনের ক্ষমতা আর ঐ ড্রাইভটির উপর চলবে না। সে প্রবেশও করতে পারবে না। প্রবেশ করতে চায়লে Access Denied মেসেজ দেখাবে।

Access Denied তুলে নেয়াঃ আর যদি Permission পরিবর্তন করে কোন ইউজারকে Control পাওয়ার দিতে চান বা সিকিউরিটি তুলে নিতে চান তাহলে Deny অপশনগুলো বাদ দিয়ে Allow অপশন প্রয়োগ করতে হবে। যেমন আমি Limit ইউজারকে আমার F ড্রাইভে প্রবেশের অনুমতি দেব। এজন্য Limit ইউজার সিলেক্ট করে Allow এর নিচের Full Control* টাকে চেক দিলাম। এই অপশনটা সিলেক্ট করলে অটোমেটিক নিচের সবগুলো সিলেক্ট হয়ে যাবে।

এবার Apply এ ক্লিক করুন। Yes/No মেসেজ আসতে পারে। Yes দিয়ে কাজটি শেষ হতে সুযোগ দিন। এখন থেকে Limit ইউজার দিয়ে F ড্রাইভে প্রবেশ করা যাবে। সব ধরনের ক্ষমতা ঐ ইউজার দিয়ে প্রয়োগ করা যাবে।


*কোন পার্টিশান/ড্রাইভ তৈরি করার পর সেটিকে ফরমেট করতে হয়। ফরমেট না করা পর্যন্ত এটিতে প্রবেশ করা যায় না বা কাজের উপযোগী হয় না। তাই ফরমেট বাধ্যতামূলক। অপারেটিং সিস্টেম ভেদে ফরমেট বিভিন্ন রকম হয়। উইন্ডোজে দুই ধরনের ফরমেট সাপোর্ট করে। একটি হল FAT এবং অন্যটি NTFS। তম্মধ্যে NTFS নিরাপত্তার জন্য দারুন কাজের। এক্সপির পর মাইক্রোসফট আস্তে আস্তে NTFS কে বেশি গুরুত্ব দিচ্ছে। তাই বর্তমানে সেভেনে ডিফল্ট ফরমেট হিসেবে NTFS কেই রাখা হয়েছে এবং ভবিষ্যতে এটিকে আরো জোরালো করবে তাতে সন্দেহ নেই।

**Permission প্রয়োগ করার জন্য এখানে বেশ কিছু অপশন আছে। যেমন Full Control, Modify, Read & Execute, List Folder Contents, Read, Write, Special Permission। এগুলোকে দুই উদ্দেশ্যে প্রয়োগ করতে পারেন। যেমন Allow (Permission দেয়ার জন্য) এবং Deny (Permission বন্ধ করার জন্য)। Allow এর মাধ্যমে ঐ ক্ষমতাগুলো প্রয়োগ করতে পারবে এবং Deny এর মাধ্যমে ক্ষমতাগুলো প্রয়োগ করাতে বাধা প্রদান করবে। একই অপশন দুদিকে প্রয়োগ করা যায় না। এছাড়া Advanced অপশন এ ক্লিক করে নির্দিষ্ট ইউজার সিলেক্ট করে Edit অপশনের মাধ্যমে আরো অধিক সংখ্যক Permission প্রয়োগ করা যায়। আরো অনেক ধরনের সিকিউরিটি অপশন ওখানে আছে। নিচে কিছু Permission এর বর্ণনা দেয়া হল।

Special Permissions
Full Control
Modify
Read & Execute
List Folder Contents
(folders only)
Read
Write
Traverse Folder/Execute File
x
x
x
x


List Folder/Read Data
x
x
x
x
x

Read Attributes
x
x
x
x
x

Read Extended Attributes
x
x
x
x
x

Create Files/Write Data
x
x



x
Create Folders/Append Data
x
x



x
Write Attributes
x
x



x
Write Extended Attributes
x
x



x
Delete Subfolders and Files
x





Delete
x
x




Read Permissions
x
x
x
x
x
x
Change Permissions
x





Take Ownership
x





Synchronize
x
x
x
x
x
x



কিভাবে ইউজার এড করতে হয়ঃ
সাধারণত আমাদের তৈরি করা ইউজারগুলো প্রথমদিকে এড করা থাকে না। উইন্ডোজের ডিফল্ট ইউজারগুলোই শুধু লিস্টে থাকে। তাই আমাদের তৈরি ইউজারগুলো এড করে নিতে হবে। একবার এড করলে বার বার এড করতে হয় না। তাছাড়া এড করার পর রিমোভও করা যায়। এড করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

১। Add বাটনে ক্লিক করুন।

২। এবার Advanced... এ ক্লিক করুন।

৩। এখন Find Now এ ক্লিক করুন।

৪। আপনার দরকারি ইউজারটি সিলেক্ট করুন। একাধিক ইউজার দরকার হলে Ctrl কী চেপে ধরে একটা একটা সিলেক্ট করতে পারেন। আমি একসাথে দুটো ইউজার সিলেক্ট করেছি। সিলেক্ট করা শেষে OK বাটনে ক্লিক করুন।

৫। আপনার কোন কোন ইউজার এড হবে তার লিস্ট দেখতে পাবেন এখানে। ইচ্ছে করলে এড করা কোন ইউজারকে এখানে সিলেক্ট করে ডিলিট চেপে বাদ দিতে পারেন অথবা নতুনভাবে কাউকে এড করতে পারেন। সবশেষে OK বাটনে ক্লিক করুন।

৬। সবশেষে আমার সিলেক্ট করা ইউজারগুলো লিস্টে অন্তর্ভূক্ত হয়ে গেছে দেখুন।

৯টি মন্তব্য:

  1. কামরুল ভাই আমারটাতে Security অপশনটা আসতেছে না।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Drive NTFS হলেই কেবল Security অপশনটি পাবেন। FAT এ পাওয়া যাবে না।

      মুছুন
    2. আমারটাতো Drive NTFS এই আছে।।তারপর ও আসতেছেনা।

      মুছুন
    3. আপনার ড্রাইভের Properties এর একটি স্ক্রীনশট দেন।

      মুছুন
    4. https://mail.google.com/mail/?ui=2&ik=00be66003f&view=att&th=1400b1ce1982dbd6&attid=0.1&disp=safe&realattid=f_hji1lmp60&zw

      মুছুন
    5. লিংকটি ঠিক নেই। প্রয়োজনে মেইলে দিতে পারেন।

      মুছুন
    6. আপনি Tools > Folder Options>View tab এ গিয়ে একদম নিচের দিকে "Use Simple File Sharing" অপশন থেকে tick চিহ্ন তুলে দিন।

      মুছুন
    7. কামরুল ভাই নতুন কোন ড্রাইব বা ফোল্ডারে সিকুরিটি দিতে এবং উঠাতে পারি।কিন্তু System Volume Information এর টা বাদ করতে পারছিনা।

      মুছুন
    8. System Volume Information এর একটা শক্ত সিকিউরিটি আছে যার কারণে ওটাতে সহজে প্রবেশ করা যায় না। ওটা ওভাবে থাকাই ভাল। এতে ভাইরাসের আক্রমণ ঘটে না ওটাতে। আপনার System Restore On থাকলে সেটাতে ফাইল জমবে অন্যথায় নয়। তাই ওটাতে প্রবেশ করার দরকার নেই। আপনি সেই সিকিউরিটি ঠিক রেখে যদি অবশ্যই প্রবেশ করতে চান তাহলে বুট সিডি দিয়ে পিসি বুট করে তারপর প্রবেশ করাই ভাল। এতে এর সিকিউরিটি অক্ষু্ন্ন থাকে। বুট সিডি হিসেবে Hiren’s BootCD থেকে মিনি এক্সপি ব্যবহার করতে পারেন।

      আর আপনি যদি উইন্ডোজ থেকেই সিকিউরিটি তুলে দিতে চান তাহলে Properties>Security>Advanced>Permission এ গিয়ে আপনাকে পারমিশন সেট করতে হবে। এ জন্য আপনার ইউজার একাউন্টটি ওখানে যুক্ত করুন।

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।