সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: ইন্টারনেটে বাংলা দেখতে বা পড়তে সমস্যা

ইন্টারনেটে বাংলা দেখতে বা পড়তে সমস্যা



বাংলা ভাষার মানুষের কাছে বাংলা ব্লগ আজ খুবই জনপ্রিয়। তাই দিন দিন বাংলা ব্লগের সংখ্যা বাড়তেছে। তবে অনেক সময় কিছু কিছু কারণে বিভিন্ন ইউজার বাংলা ফন্ট সমস্যায় পড়ে থাকেন। বাংলা লেখার কোন সাইট দেখতে গেলে লেখাগুলো এলোমেলো দেখায়। এটি হতে পারে নির্দিষ্ট ফন্ট ইনস্টল না থাকার ফলে আবার অনেক সময় ফায়ারফক্সের কিছু সেটিংস এর কারণেও ফায়ারফক্সে এলোমেলো ফন্ট দেখা দিতে পারে। আসুন একটু চেষ্টা করি কিভাবে Bangla Fonts Problem সমাধান করা যায়। এছাড়া Complex Fonts Install না থাকলেও যুক্তাক্ষর সহ কিছু লেখা ভাঙ্গা ভাঙ্গা বা এলোমেলো আসতে পারে। 

সমাধানঃ
১। আপনাকে প্রয়োজনীয় Font Install (Unicode, ANSI) করতে হবে। অনলাইনে সুন্দর বাংলা পড়ার জন্য Unicode ফন্টের দরকার MS Word Fonts সমস্যার সম্মুখীন হলে যে লেখাটা নিয়ে সমস্যা তা সিলেক্ট করে উপরের টুলবারে Font দেখুন।

নাম দেখে Font টি সংগ্রহ করে Install করুন। চায়লে আমার Fonts Pack টা Install করতে পারেন। অনেকগুলো প্রয়োজনীয় Fonts সংগ্রহ করে ঐ প্যাকটি তৈরি করা হয়েছে। তাই ওটা দিতে পারে আপনাকে ফন্ট সমস্যার সমাধান। অথবা এখান থেকে আমার ফন্টগুলো ডাউনলোড করে Extract করুন আপনার প্রয়োজনীয় ফন্টসগুলো কপি করে নিন এবং Windows>Fonts এ গিয়ে পেস্ট করে দিনফন্টগুলো উইন্ডোজের সব ভার্সনে কাজ করবে

২। এছাড়া আপনি Complex Fonts Install করতে পারেন। Complex Fonts Installed থাকলে Windows এর লেখাগুলো নিখুঁত দেখায়। এছাড়া ভাঙ্গা ভাঙ্গা বা এলোমেলো লেখাগুলও সুন্দরভাবে পড়া যায়। Complex Fonts সাধারণত Vista আর Windows 7 Default ভাবে Installed থাকে। তাই Windows 7Complex Fonts জনিত সমস্যাগুলো দেখা যায় না। ( অবশ্য আপনি চায়লে Windows 7 বাংলা প্যাক  ব্যবহার করতে পারেন) কিন্তু Windows XP বা Windows 8 Default ভাবে Complex Fonts Installed থাকে না। তাই এই Operating System গুলোতে Complex Fonts Install করা দরকার পড়ে। নিচে Windows XP বা Windows 8 Complex Fonts Install করার নিয়ম দেখাচ্ছি।

Install Bengali Complex Fonts in Windows XP:
Windows XP তে Complex Fonts Install করার জন্য কয়েকটি পদ্ধতি ব্যবহার করতে পারেন। নিচে তিনটি পদ্ধতির কথা বলছি। আপনি যেকোন একটি করলেই চলবে।

ক): Avro Install করা। Avro Install করলেই Complex Fonts Install এর কাজটা হয়ে যাবে।

খ): Fonts Pack Install করা। Windows XP এর জন্য আমার তৈরি Fonts Pack  টা Install করতে পারেন। এতেও আপনার Complex Fonts Install হয়ে যাবে।

গ): উপরের দুটি পদ্ধতি সহজ হলেও এটি কিছুটা জটিল। এটি করতে আপনার দরকার হবে Windows XP CD আপনি যদি এক্সপি ইউজার হন তাহলে Complex Script এবং East Asian Language ইন্সটল করে নিন। এ জন্য সিডিরমে এক্সপি সিডিটি প্রবেশ করান। এবার Control Panel> Regional and Language Options>Languages এ যান। তারপর Supplemental Language Support এর নিচে দুটি অপশনে চেক মার্ক দিয়ে Apply তে ক্লিক করুন।

অপেক্ষা করুন। আপনার এক্সপি সিডি থেকে নির্দিষ্ট ফাইলগুলো কপি হওয়া শুরু হবে। শেষ হলে পিসি রিস্টার্ট চায়বে। রিস্টার্ট দিন।  



Install Bengali Complex Fonts in Windows 8.1:
কাজটি খুব সহজ। Control Panel থেকে Language এ যান। তারপর Add language এ গেলে অনেকগুলো Language আসবে। 



ওখান থেকে Bangla Select করে Add দিন। একবার PC Restart দিন। আপনার কাজ শেষ।




Fonts Settings in Browser:
Fonts Install থাকলেও Browser এর Settings জনিত কারণে অনলাইনে বাংলা সুন্দর না আসতে পারে। এ জন্য দরকার আপনার প্রয়োজনীয়  Browser এর কিছু Settings পরিবর্তন করা। নিচে Firefox এবং Google Chrome এর সেটিংস দেখাচ্ছি।


Fonts Settings for Firefox:
Firefox রান করে ১মে মেন্যুবার থেকে Tools>Options>Content এ ক্লিক করুন। নিচের ছবির মত আসবে।
ওখানে Advanced... এ ক্লিক করুন। তাহলে নিচের মত আসবে। Fonts for থেকে Bengali এবং এবং নিচের অপশনগুলোতে পছন্দের বাংলা ফন্ট সিলেক্ট করুন। আমি SolaimanLipi দিয়েছি।
উপরে দাগ দেয়া অপশনগুলো ঠিক ঠিক দিন এর ফলে ইন্টারনেটের বাংলা সাইট ভিজিট করতে অসুবিধা হবে না। বাংলা লেখার ফন্টগুলো সুন্দরভাবে দেখাবে।

Firefox Configuration Settings:
ক। ফায়ারফক্স রান করুন। Address bar abou about:config লিখে এন্টার চাপুন। সতর্কতা মেসেজ আসলে I’ll be careful, I promise এ ক্লিক করুন।

খ। নিচের মত আসবে।

গ। Search বক্সে gfx.direct2d.disabled লিখুন বা পেষ্ট করে দিন। তাহলে নিচের মত আসবে।

ওখানে gfx.direct2d.disabled নামে যে Preference আছে তার Value আছে false। ডাবল ক্লিক করে ওটাকে true করে দিন নিচের মত।

ঘ। এবার ফায়ারফক্স ক্লোজ করে পুনরায় রান করে দেখুন। আশাকরি সমস্যার সমাধান হবে। কাজগুলো করার পর আশাকরি আপনার ফন্ট সমস্যার সমাধান হবে।

Fonts Settings for Google Chrome:
Latest Version Install করুন। আর Google Chorome এর জন্য Settings>Fonts>Customize Fonts এ যান। নিচের মত সেটিংস দিয়ে Done দিন।

আর এখানে Encoding  Western Windows (1252) দিন।

এছাড়া Font Fixer আপনাকে আরেকটু সাহায্য করতে পারে।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।