সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Top Free Antivirus- শীর্ষস্থানীয় কিছু ফ্রি এন্টিভাইরাস

Top Free Antivirus- শীর্ষস্থানীয় কিছু ফ্রি এন্টিভাইরাস


বর্তমান সময়টা কম্পিউটার ভাইরাসের সময়। কম্পিউটারের জন্য এখন একমাত্র আতঙ্কের জিনীস ভাইরাস। বিশ্বের বাঘা বাঘা ইউজাররাও এখন এন্টিভাইরাস ছাড়া চলে না। এন্টিভাইরাস পিসিকে ভাইরাস, মেইলওয়ার, স্পাইওয়ার ইত্যাদি ক্ষতিকারক কম্পিউটার প্রোগ্রাম থেকে রক্ষা করে। তাই আমাদের দরকার একটি বিশ্বস্থ এবং কার্যকর এন্টিভাইরাস। বর্তামানে ফ্রি এবং প্রফেশনালের মধ্যে অনেক এন্টিভাইরাস পাওয়া যায়। আমরা তেমন কিছু ফ্রি এন্টিভাইরাস নিয়ে আলোচনা করছি যা বর্তমান সময়ে বেশ জনপ্রিয়। ফ্রি বলতে আসলে এগুলো প্রফেশনাল ভার্সনের একটি প্যাক যাতে প্রফেশনাল ভার্সনের সব ফিচার থাকে না। তবে যে ফিচারগুলো থাকে তা ভালভাবেই কাজ করে।
বর্তমানে ফ্রী সফটওয়ারের সংখ্যা দিন দিন বাড়ছে। তার মধ্যে Free Antivirus আর  Free Firewall এর সংখ্যাও আছে অনেক। নিজের পছন্দমত ব্যবহার করার সুযোগ রয়েছে।

Microsoft Security Essentials (MSE):
MSE একটি Microsoft এর তৈরিকৃত অফিসিয়াল প্রোগ্রাম যা বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে। এটি খুবই কার্যকরী antivirus এবং anti-spyware প্রোগ্রাম যা পিসিকে একদম স্লো করে না, সাইজে ছোট এবং দ্রুত স্ক্যান করতে পারে। এটি একদম ফ্রি কিন্তু ব্যবহার করার জন্য জেনুইন উইন্ডোজ লাগবে। উইন্ডোজের সব ভার্সনে এটি ব্যবহার করা যায়।


Avast! Free Antivirus:
এটি বর্তমান সময়ের আরেকটি জনপ্রিয় প্রোগ্রাম যা একসাথে antivirus, anti-spyware, firewall এবং আরো অন্যান্য security নিয়ে কাজ করে। XP সহ পরবর্তী সব উইন্ডোজে এটি ব্যবহার করা যা। এর একটা সমস্যা হলো এটি ইনস্টল করার পর একবার রেজিস্টার করতে হয়। তবে এটি ফ্রিতে করা যায়।



AVG Antivirus Free Edition:
AVG ও আমার কাছে Avast এর মত প্রিয়। এটি একসাথে antivirus, anti-spyware, link scanner এবং আরো অন্যান security features সমৃদ্ধ প্রোগ্রাম যা দ্রুত স্ক্যান করতে পারে। XP সহ পরবর্তী সব উইন্ডোজে এটি ব্যবহার করা যায়।



Bitdefender:
টপ ফ্রি ইন্টিভাইরাসের মধ্যে আরেকটি প্রোগ্রাম হল Bitdefender যা একসাথে viruses, phishing attacks, spyware, malwaere সহ বিভিন্ন সিকিউরিটির জন্য খুবই কার্যকর। এটি পিসিকে স্লো করে না এবং অল্প সময়ে ডাউনলোড হয়। বর্তমান ভার্সনে আপনার E-mail, Web বা IM এ ব্যবহৃত ব্যক্তিগত তথ্য হ্যাক হওয়া থেকে আপনাকে রক্ষা করার জন্য সিকিউরিটি ফিচার যুক্ত করা হয়েছে।  


Avira Free Antivirus:
Avira ও বিশ্বব্যাপি পরিচিত একটি এন্টিভাইরাস যা একসাথে virus, spyware, malware, trojan, rootkits অন্যান্য ক্ষতিকর malicious programs থেকে উইন্ডোজকে রক্ষা করতে পারে। ফ্রি ভার্সনে কিছু ফিচার কম থাকলেও এটি দারুন কার্যকর একটি প্রোগ্রাম যা XP সহ পরবর্তী সব উইন্ডোজে ব্যবহার করা যায়। 




Comodo Antivirus:
প্রোগ্রামটি প্রফেশনাল হিসেবে যাত্রা শুরু করলেও বর্তমানে একে হোম ইউজারেরা ফ্রি ব্যবহার করতে পারে। এটি একসাথে এন্টিভাইরাস এবং ফায়াওয়াল হিসেবে ব্যবহার করা যায়। এর ব্যবহার খুব সহজ, হালকা এবং পিসির স্পিডে প্রভাব ফেলে না। প্রতিদিন এটি আপডেট নেই অটোমেটিক। এটি email scanning, worms এবং spyware শনাক্ত করা সহ viruses spyware এর বিরুদ্ধে কাজ করে।
 ডাউনলোড


Spyware Doctor with Antivirus: 
নাম পড়ে নিশ্চয় বুঝতে পারছেন যে এটি একসাথে Anti-spyware এবং Antivirus program হিসেব পূর্ণ security দিতে সক্ষম। হ্যাঁ এটি spyware, adware, trojans, viruses, worms, keyloggers, identity theft, phishing, popups এবং malicious websites ডিটেক্ট করতে পারে যা একজন নরমাল ইউজারকে দিতে পারে পূর্ণ সিকিউরিটি। এটি নেট কানেকশন থাকলে অটোমেটিক আপডেট নিতে পারে।




Panda Cloud Free Antivirus:
Windows অপারেটিং সিস্টেমে ব্যবহারের জন্য বিশ্বব্যাপি পরিচিত একটি এন্টিভাইরাস হল Panda যা খুবই হালকা। এটি চালাতে গেলে ভাল ইন্টারনেট স্পীড দরকার হতে পারে।


২টি মন্তব্য:

  1. ধন্যবাদ। বিটডিফেন্ডার তো পেইড এন্টিভাইরাস বলে জানি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যাঁ, রেজুয়ান ভাই বিডডিফেন্ডারের ফ্রি ভার্সনও আছে। নিচের লিংকটি দেখুন। আসলে যার যেটা ভাল লাগে আর কি।
      http://www.bitdefender.com/solutions/free.html
      আপনাকেও ধন্যবাদ।

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।