সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: উইন্ডোজের জন্য ফ্রীতে কিছু সেরা ফায়ারওয়াল টুল

উইন্ডোজের জন্য ফ্রীতে কিছু সেরা ফায়ারওয়াল টুল



আপনি যদি ইন্টারনেট ব্যবহার করে থাকেন তাহলে আপনার পিসি যেকোন সময় ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। আমরা যখন ইন্টারনেট ব্রাউজ করি তখন কিছু ডাটা পিসিতে ডাউনলোড হয় আবার কিছু ডাটা পিসি থেকে আপলোড হয়। ডাউনলোডের মধ্যে যেমন থাকতে পারে ভিবিন্ন ক্ষতিকারক ওয়ার্ম তেমন আপলোডের মধ্যে থাকতে পারে আপনার-আমার গুরুত্বপূর্ণ ডাটা। তাই আমাদের সবসময় একটি ভাল Firewall দরকার। ফায়ারওয়াল এমন একটি Security Software যা সবসময় পিসিতে কি ডাউনলোড হচ্ছে বা পিসি থেকে কি আপলোড হচ্ছে তা মনিটর করে। আর এ সময় এটি ক্ষতিকারক বা সন্দেহ জনক কিছু ফেলে তা ইউজারকে সতর্ক করে দেয়, ইউজারের নিদের্শনা চায়। যদিও আমরা এন্টিভাইরাস ব্যবহার করি। কিন্তু এন্টিভাইরাস সবসময় এসব ক্ষতিকারক কীটগুলোর জন্য যতেষ্ট নয়। তাই আপনার পূর্ণ সিকিউরিটির জন্য আপনাকে একটি ভাল ফায়ারওয়াল ব্যবহার করতে হবে। নেটওয়ার্কিং এর ক্ষেত্রেও এটি গুরুত্বপূর্ণ।

এসব ফায়ারওয়ালের কিছু আছে ফ্রি, আবার কিছু প্রফেশনাল। আমরা আজকে তেমন কিছু ফ্রী ফায়ারওয়াল টুল নিয়ে লেখবো যা সবার কাছে বিশ্বস্থ। উল্লেখ্য কিছুদিন আগে আমরা সেরা কিছু Free Antivirus নিয়ে লিখেছিলাম।

Zone Alarm firewall:
এটি খুবই জনপ্রিয় এবং বিশ্বব্যাপি ব্যবহৃত firewall software। এটি বিভিন্ন ধরনের হ্যাকারদের ব্লক করতে সক্ষম এবং নানাবিধ ভাইরাস, spyware কে মূল্যবান ডাটা চুরি করতে বা প্রেরণ করতে বাধা দিতে পারে। এটি সব ধরনের এন্টিভাইরাসের সাথে কাজ করতে পারে। এই সফটওয়ারটি আমি ব্যবহার করি এবং আমার ভাল লেগেছে। এটি অনলাইন ইন্সটলার। ইন্সটল করার সময় নেট কানেকশান লাগে। কিন্তু অল্পসময়ে ইন্সটল হয়ে যায়। অফলাইন ইনস্টলারও আছে। তবে অনলাইন ইন্সটলারটিই সবচেয়ে নিরাপদ। ইন্সটল করার পর কিছু সেটিংস করে নিতে হবে।
  


Comodo firewall:
এটিও আরেকটি জনপ্রিয় এবং বিশ্বব্যাপি ব্যবহৃত firewall software। এটি খুবই হাল্কা সফটওয়ার। তাছাড়া এর ব্যবহারও খুবই সহজ। অন্যান্য ফায়ারওয়ালের মত এটিও আপনার পিসিকে বিভিন্ন হ্যাকারদের, malware থেকে রক্ষা করতে সক্ষম।


Outpost firewall:
জনপ্রিয়তার দিক দিয়ে Outpost firewall টিও আছে শীর্ষস্থানে। প্রথমদিকে এটি শুধু firewall হিসেবে আত্মপ্রকাশ করেছিল। কিন্তু এটি এখন উইন্ডোজের জন্য একটি পুরোপুরি antivirus, anti-spyware এবং firewall প্রোগ্রাম হিসেবে কাজ করে।



Online Armor firewall:
ফ্রীতে Online Armor আরেকটি জনপ্রিয় ফায়ারওয়াল সফটওয়ার। এর ইনস্টলেশন আর কনফিগারেশন খুবই সহজ। এটি পিসিকে ডাটা চুরির হাত থেকে পুরোপুরি নিরাপত্তা দিতে সক্ষম।



Windows firewall:
প্রত্যেক উইন্ডোজে ডিফল্ট ফায়ারওয়াল আছে। তম্মধ্যে এক্সপি আর ভিসতা বর্তমান সময়ের সাথে পাল্লা দিতে পুরোপুরি সক্ষম নয়। 

তবে Windows 7 আর Windows 8 এর ফায়ারওয়ালকে খুবই শক্তিশালী করা হয়েছে। তাই উইন্ডোজ সেভেন যাদের আছে তারা থার্ড পার্টি ফায়ারওয়াল বা বাড়তি Fire Wall ব্যবহার না করলেও খুব একটা সমস্যা হবে না। তারা ইচ্ছা করলে ডিফল্ট বা বিল্ট ইন ফায়ারওয়ালকে আরো কার্যকর করার জন্য ব্যবহার করতে পারেন TinyWall এবং Windows Firewall Notifier নামের Freeware ফায়ারগুলোর মত যেকোন একটি।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।