সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: উইন্ডোজ সেভেনের বুটেবল ডিভিডি ও বুটেবল ইউএসবি তৈরি করুন খুব সহজে

উইন্ডোজ সেভেনের বুটেবল ডিভিডি ও বুটেবল ইউএসবি তৈরি করুন খুব সহজে


আপনার কাছে Windows Seven এর .ISO ইমেজ ফাইল আছে। এখন চাচ্ছেন এটি DVD তে রাইট করবেন বা ওটা দিয়ে  Bootable Usb Flash Drive তৈরি করবেন। তাহলে আপনার জন্য মাইক্রোসফটের Windows7 USB DVD Tool টি খুব দারুন হতে পারে। মাইক্রোসফট যে সবসময় সেরাটা দেয়ার চেষ্টা করে এই টুলটিও তার মধ্যে একটি। এর ব্যবহার অত্যন্ত সহজ আর সাজইটাও খুব ছোট। তাছাড়া যাদের .ISO Burning সফটওয়ার নেই তারা এটি দিয়ে  Windows Seven এর .ISO ইমেজ ফাইলটি অত্যন্ত সহজভাবে রাইট করে নিতে পারবেন। Windows Seven এর .ISO ফাইলটি কিভাবে ডিভিডিতে রাইট করবেন আর Bootable Usb Flash Drive তৈরি করবেন আমি এখানে তা দেখাবো।


প্রথমে Windows7-USB-DVD-tool টি ডাউনলোড করে ইনস্টল করে নিন। ডেস্কটপে নিচের আইকনটি দেখতে পাবেন। রান করুন আর নিচের টিউটোরিয়াল অনুসরণ করুন।

Bootable DVD তৈরিঃ
১।টুলটি রান করার পর ৪টি স্টেপের মধ্যে এটি প্রথম। এখানে Browse button এ ক্লিক করে আপনার .iso file টি কোথায় আছে দেখিয়ে দিন। তারপর Next দিয়ে ২ নং স্টেপে চলে যান।


২। এখানে দুটো অপশন আছে। একটি DVD অন্যটি  USB  device। আমরা যেহেতু DVD রাইট করতে যাচ্ছি তাই এখানে  DVD বাটনে ক্লিক করবো।

৩। আপনার পিসিতে যদি DVD Writer না থাকে বা  DVD Writer আছে কিন্তু ওটাতে blank DVD নেই তাহলে নিচের মেসেজটি আসতে পারে। সুতরাং আপনি DVD Writerblank DVD টি প্রবেশ করান।


DVD Writerblank DVD থাকলে নিচের চিত্র আসবে। ওখানে Begin burning বাটনে ক্লিক করুন।

৪। এখন আমরা ৪ নং স্টেপে আছি। Begin burning বাটনে ক্লিক করার পর রাইটিং প্রসেসিং শুরু হবে। ডিভিডি রাইট হতে সময় লাগে। তাই আপনাকে এখানে ধৈর্য্য ধরতে হবে। প্রসেসিং চলাবস্থায় Cancel করবেন না। পিসি স্লো হলে অন্য কাজ করবেন না বরং রাইটিং শেষ হতে সময় দিন।


৫। রাইটিং শেষে নিচের মত Bootable DVD Created Successfully মেসেজ আসবে যেখানে প্রসেস 100%  আর Status: Backup Complete লেখা দেখবেন। প্রোগ্রাম ক্লোজ করে দিয়ে  DVD টি টেষ্ট করে দেখুন।


Bootable Usb Flash Drive তৈরিঃ
এই কাজরে জন্য আপনার একটি 4GB Flash Drive প্রয়োজন হবে। Flash Drive টি  NTFSformat  হবে। তাই সব ডাটা backup নিয়ে নিন। না হয় তা ডিলিট হয়ে যাবে।

১। টুলটি রান করার পর ৪টি স্টেপের মধ্যে এটি প্রথম। এখানে Browse button এ ক্লিক করে আপনার .iso file টি কোথায় আছে দেখিয়ে দিন। তারপর Next দিয়ে ২ নং স্টেপে চলে যান।


২। এখানে দুটো অপশন আছে। একটি DVD অন্যটি  USB  device। আমরা যেহেতু Bootable Usb Flash Drive তৈরি করতে যাচ্ছি তাই এখানে  USB device বাটনে ক্লিক করবো।

৩। এটি আমাদের ৩নং স্টেপ। এখানে আপনার USB flash drive সিলেক্ট করার অপশন আছে। একাধিক USB flash drive পিসিতে লাগানো থাকলে drop down list থেকে একটি সিলেক্ট করে Begin copying বাটনে ক্লিক করুন।

৪। এখন আমরা ৪ নং স্টেপে আছি। Begin copying বাটনে ক্লিক করার পর Copy প্রসেসিং শুরু হবে। Windows Seven যেহেতু অনেক ফাইল তাই কপি হতে সময় লাগে। আপনাকে এখানে ধৈর্য্য ধরতে হবে। প্রসেসিং চলাবস্থায় Cancel করবেন না রাইটিং কপি শেষ হতে সময় দিন।


৫। Copy শেষে নিচের মত Bootable USB Device Created Successfully মেসেজ আসবে যেখানে প্রসেস 100%  আর Status: Backup Complete লেখা দেখবেন। প্রোগ্রাম ক্লোজ করে দিয়ে  USB টেষ্ট করে দেখুন।

ডাউনলোড করার জন্য এ MS Store Website গিয়ে নিচের চিত্রের মত লাল লেখার লিংকে ক্লিক করুন।
অথবা সরাসরি ডাউনলোড করতে পারেন Windows7-USB-DVD-tool Store থেকে।

টুলটি এক্সপিতে ইনস্টল করতে গেলে Image Mastering API v2.0 নামের একটি Hotfix দরকার হবে। এটি ছাড়া টুলটি ইনস্টল করা যাবে না। আর এটি মাইক্রোসফট থেকে ডাউনলোড করার জন্য এক্সপি'র জেনুইন ইউজার হতে হবে। তাই আমার দেয়া মিডিয়াফায়ার থেকে ডাউনলোড করতে পারেন।  

How to Use?
USB টি Bootable করেছেন প্রথমবার USB থেকে PC Boot করে Windows Setup শুরু করুন পরেরবার থেকে BIOS Settings পরিবর্তন করে 1st Boot Device HDD করে দিন যাতে USB থেকে PC Boot না করে ফলে USB PC তে লাগানো থাকলেও USB থেকে আরো Boot করবে না  


More Download Link: Microsoft, Softpedia, CNET, Mediafire.
 

২টি মন্তব্য:

  1. kamrul by windows xp te ki iso file usb pindriv bante jabe windows usb tool dia

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এটি দিয়ে এক্সপি'র কাজ করা যাবে না। এক্সপি'র কাজ করতে চায়লে আপনাকে অন্য সফটওয়ার ব্যবহার করতে হবে। নিচের লিংকগুলো দেখুন।
      http://kamrulcox.blogspot.com/2011/06/blog-post_17.html
      http://kamrulcox.blogspot.com/2012/03/rufus.html

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।