সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: কিভাবে বুঝবেন হৃদরোগে ভুগছেন

কিভাবে বুঝবেন হৃদরোগে ভুগছেন



খুব ঠাণ্ডা আবহাওয়ায় হাঁটার সময় কিংবা পাহাড় বেয়ে উপরে উঠার সময় অথবা সিঁড়িতে উঠার সময়, তাড়াহুড়া করে স্বাভাবিক কার্যসম্পাদন করার সময় এ জাতীয় ব্যথা অনুভূত হতে পারে। যেসব লক্ষণ বা প্রতিক্রিয়া দেখে বুঝতে পারবেন আপনি হৃদরোগে ভুগছেন তা আলোচনা করা হলো।
বুকের ব্যথাঃ
হৃদরোগজনিত বুকের ব্যথা সাধারণত তীব্র ধরনের হয়ে থাকে, পরিশ্রমকালীন সময় ব্যথা শুরু হয় এবং বিশ্রাম নিলে খুব অল্প সময়েই ব্যথা চলে যায়, এ ধরনের বুকের ব্যথার সঙ্গে বুক ধড়ফড় করা, শ্বাস-প্রশ্বাস ঘন হয়ে যাওয়া। কখনো কখনো পিঠের দিকেও ব্যথা ছড়িয়ে পতে পারে। আপনি খুব বেশি উত্তেজিত হলে এ ধরনের বুকের ব্যথা হতে পারে, খুব বেশি দুশ্চিন্তাগ্রস্ত হলে কোনো দুঃস্বপ্ন দেখার পর, কোনো হৃদয়বিদারক ঘটনা জানার পর, ভরা পেটে অথবা খুব ঠাণ্ডা আবহাওয়ায় হাঁটার সময় কিংবা পাহাড় বেয়ে উপরে উঠার সময় অথবা সিঁড়িতে উঠার সময়, খুব বেশি তাড়াহুড়া করে স্বাভাবিক কার্যসম্পাদন করার সময় এ জাতীয় ব্যথা অনুভূত হতে পারে।

শ্বাসকষ্ট হওয়াঃ
অল্প পরিশ্রমে হাঁপিয়ে যাওয়া, শ্বাসকষ্টের সঙ্গে বুকে ব্যথা অনুভব হওয়া বা বুক ধড়ফড় করা হৃদরোগের লক্ষণ। শ্বাসকষ্টের সঙ্গে শুকনো কাশি থাকতে পারে, বিছানায় শুতে গেলে শ্বাসকষ্ট ও কাশি হওয়া, মধ্যরাতে শ্বাসকষ্টের জন্য ঘুম ভেঙে যাওয়া, শ্বাসকষ্টের সঙ্গে বুকের ভেতর চাপ অনুভব করা। পরিশ্রমকালীন শ্বাসকষ্ট হওয়া এবং বিশ্রাম নিলে তা কমে যাওয়া। এরকম শ্বাসকষ্ট হলে বুঝতে হবে হৃদরোগের মাত্রা বেড়ে গেছে।

বুক ধড়ফড় করাঃ
আমরা সাধারণত হার্টবিট বা হৃৎস্পন্দন অনুভব করি না। আমাদের অজান্তেই প্রতি মিনিটে ৬০ থেকে ১০০ বার আমাদের হার্টবিট দিচ্ছে; কিন্তু আমরা যদি বুকের হার্টবিট অনুভব করি এ অবস্থাকে বা হার্টবিট বুঝতে পারাকেই প্যালপিটিশন বা বুক ধড়ফড় করা বলা হয়।

শরীরে পানি আসাঃ
হাত-পা, মুখ ও সারা শরীর পানিতে ফুলে যাওয়া হৃদরোগর একটি প্রধান লক্ষণ। অন্য কারণেও এ উপসর্গ দেখা দিতে পারে। যেমন-লিভার ও কিডনি ফেইলিউর, রক্তশূন্যতা, গর্ভকালীন সময়, অপুষ্টিজনিত কারণে, থাইরয়েড গ্রন্থির অসুখে ইত্যাদি।



ডা. এম শমশের আলী
লেখক : সহকারী অধ্যাপক
ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল।
ফোন-০১৯৭১৫৬৫৭৬১

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন, ৮ সেপ্টেম্বর ২০১২ খ্রিঃ।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।