সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: নকিয়া ও ব্ল্যাকবেরির পেটেন্ট যুদ্ধ শুরু

নকিয়া ও ব্ল্যাকবেরির পেটেন্ট যুদ্ধ শুরু



নকিয়া ও ব্ল্যাকবেরি স্মার্টফোন নির্মাতা রিসার্চ ইন মোশন বা রিমের মধ্যে পেটেন্ট নিয়ে যুদ্ধ শুরু হয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার বাজারে রিমের তৈরি ব্ল্যাকবেরি স্মার্টফোন নিষিদ্ধ করার দাবিতে মামলা করেছে নকিয়া। নকিয়ার অভিযোগ, ব্ল্যাকবেরি স্মার্টফোনে নকিয়ার তারবিহীন যোগাযোগ প্রযুক্তির পেটেন্টটি লঙ্ঘন করা হয়েছে। এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি অনলাইন।


এ প্রসঙ্গে নকিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, আদালতের নিষেধাজ্ঞা জারি হলে নকিয়ার অনুরূপ ওয়াই-ফাই পেটেন্টযুক্ত ব্ল্যাকবেরি স্মার্টফোন বিক্রি করতে পারবে না রিম। ব্ল্যাকবেরি স্মার্টফোন বিক্রি করতে হলে নকিয়ার পেটেন্টের জন্য লাইসেন্স ফি দিতে হবে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডায় মামলা ছাড়াও অ্যান্টেনা প্রযুক্তি লঙ্ঘনের জন্য জার্মানিতেও আলাদা একটি মামলা করার প্রস্তুতি নিচ্ছে নকিয়া। এদিকে রিম কর্তৃপক্ষ নকিয়ার এ দাবি প্রত্যাখ্যান করে জানিয়েছে, ব্ল্যাকবেরিতে ব্যবহূত প্রযুক্তি রিমের উদ্ভাবন করা। তাই নকিয়ার বিরুদ্ধে পাল্টা মামলা করার প্রস্তুতি নিচ্ছে রিম। বাজার বিশ্লেষকেরা জানিয়েছেন, ব্ল্যাকবেরি ১০ নামে নতুন অপারেটিং সিস্টেম বাজারে এনে রিম যখন ঘুরে দাঁড়াতে চাইছে তখন নকিয়ার সঙ্গে পেটেন্ট যুদ্ধে জড়িয়ে পড়াটা রিমের জন্য নেতিবাচক ফল বয়ে আনতে পারে।

সূত্রঃ প্রথম আলো, ২৮ নভেম্বর ২০১২ ইং

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।