সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Bijoy Silent Install ও এর কিছু সমস্যা

Bijoy Silent Install ও এর কিছু সমস্যা



কম্পিউটারে বাংলা লিখার সফটওয়ারের কথা বলতে গেলে সর্বপ্রথম Bijoy এর কথাই আসে কারণ বাংলা শিখার জন্য এই Bijoy সফটওয়ারটি সবচেয়ে সহজলভ্য এটি প্রায় সব কম্পিউটার সেন্টারে পাওয়া যায় নতুন একটি কম্পিউটার কিনতে গেলেও ওখান থেকে এটি ফ্রি দেয়া হয় কম্পিউটারে বাংলা লেখার সর্বপ্রথম সফটওয়ারগুলোর মধ্যে এটি অন্যতম তাই সঙ্গত কারণে Bijoy এর ব্যবহার বেশি বিশেষ করে Bijoy 2003 ভার্সনটি খুব বেশি জনপ্রিয় বর্তমানে Windows 7 এ কিন্তু Bijoy 2003 ব্যবহার করা যায় না Windows 7 এর জন্য Bijoy Bianno ভার্সন বের করা হয়েছে আমি এখানে Bijoy 2003, Bijoy Bianno 2012 এর সাইলেন্ট ইনস্টল প্যাক তৈরি করে তার ডাউনলোড লিংক এবং Bijoy এর কিছু সমস্যা নিয়ে লিখছি


Bijoy সমস্যাঃ
আমরা বিভিন্ন মাধ্যম থেকে ফ্রিতে পেলেও Bijoy একটি প্রফেশনাল সফটওয়ার তাই আমাদের মত যারা ফ্রি সফটওয়ার ব্যবহার করেন তাদের জন্য এটি সমস্যা


Bijoy Bianno তে SutonnyMJ ফন্ট ছাড়া অন্য ফন্টগুলোতে কিছু কিছু যুক্তাক্ষর সমস্যা করে  যদিও এটি ঠিক করা যায় কিন্তু পরবর্তী রিস্টার্টে Bijoy Bianno অটোমেটিক Re-Install এর মাধ্যমে পূর্বের অবস্থায় ফিরে যায়। ফলে এই সমস্যার সমাধান হয় না।

Bijoy Bianno এর লেখাগুলো যখন Bijoy 2003 চালিত এক্সপিতে নিয়ে যাওয়া হয় তখন কিছু কিছু যুক্তাক্ষর পরিবর্তন হয়ে যায় Bijoy 2003 লেখাগুলোও ঠিক Bijoy Bianno তে গেলে একই অবস্থা হয়

নতুন User Account এ প্রথমবার Bijoy Bianno কনফিগার করার সময় সেটাপ ফাইলটা খুঁজ করে। সেটাপ ফাইল না পেলে আর কনফিগার করে না। তাছাড়া এ সময় প্রোডাক্ট কী চায় যা নতুন ইউজারদের জন্য সমস্যা এ সসস্যাগুলো ঠিক করতে গিয়ে নতুন ইউজার বিপাকে পড়েন।
Bijoy 2003NTFS ড্রাইভে Limited User Account এ সমস্যা করে Bijoy সঠিকভাবে ইন্সটল হয় নি এই জাতীয় মেসেজ দেয় এবং সঠিভাবে কাজ করে না

Bijoy Bianno ইনস্টল করার জন্য MS.Net Framework 3.5 প্রয়োজন হয় তাই এক্সপিতে ব্যবহার করতে চায়লে আগে MS.Net Framework 3.5 ইনস্টল করতে হয়

উপরের সমস্যাগুলো সমাধান করার জন্য কম্পিউটার সম্পর্কে ভাল ধারণা আছে এমন একজন ইউজার দরকার নতুন ইউজার হলে সমস্যাগুলো সঙ্গে নিয়ে কাজ চালিয়ে যেতে হবে তবে ঐ সমস্ত সমস্যা থেকে মুক্তি পেতে Avro ব্যবহার করা যায় এটি একটি ফ্রি সফটওয়ার  এবং নতুন-পুরাতন, অভিজ্ঞ-অনভিজ্ঞ যে কেউ ব্যবহার করতে পারেন Avro তে Bijoy, Munir, National, Probhat সহ অসংখ্য কী-বোর্ড LayOut ব্যবহার করা যায় ইচ্ছে হলে নিজেই তৈরি করে নিতে পারেন পছন্দমত কী-বোর্ড LayOut তাছাড়া যারা কম্পিউটারের কী-বোর্ড টিপতে পারেন না তারা Avro Phonetic ব্যবহার করতে পারেন এর মাধ্যমে মাউস দিয়ে ক্লিক করে করে লিখা যায় Avro কে Bijoy এর মত করেও লেখা যায় আমি অভ্র নিয়ে এর আগে কয়েকটি পোষ্ট করেছিলাম ইচ্ছে হলে একবার পড়ে নিতে পারেন। নিচে লিংকগুলো দেয়া হলো।

অভ্রতে বিজয় ব্যবহার !! র‍্যা সমস্যার সমাধান, অভ্র কী-বোর্ড অটো ইনস্টল

  
আমার এ লেখাটি বিজয়ের সামান্য ব্যবসায়িক ক্ষতি হতে পারে তবে বিজয়কে কোনভাবে ছোট করার জন্য নয়। কিন্তু তারপরও বিজয় কর্তৃপক্ষ মনে হয় এ পোষ্টের কারণে আমার উপর ক্রুদ্ধ হয়েছেন। কারণ এ লেখাটি আমার ব্লগে প্রকাশিত হওয়ার এক মাসের মধ্যে মিডিয়াফায়ারে আপলোড করা Bijoy Silent File গুলো মুছে দেয়া হয়েছে সাথে একটি সতর্ক মেসেজ দেয়া হয়েছে। শুধু মাত্র বিজয় প্রেমীদের জন্য এ লেখাটি লেখা হয়েছে। তাই আমি Google Drive এ নতুন করে আপলোড করেছি। আমার আপলোড করা ফাইলের মধ্যে আছে Bijoy2003 (2.98MB), Bijoy Classic Pro (5.4MB), BijoyBianno2010 (23.7MB), BijoyBianno2012 (4.74MB)। ওখানে Bijoy2003 আর Bijoy Classic Pro হলো Windows XP'র জন্য, BijoyBianno2010 আর BijoyBianno2012, BijoyBianno2014 হলো Windows 7 এবং পরবর্তী OS এর জন্য। BijoyBianno2010 (22.98MB), আর BijoyBianno2012 (4.74MB), BijoyBianno2014 (19MB) । চিন্তার কিছু নেই আমার সাইলেন্ট ইনস্টলে প্রোডাক্ট কী দিতে হয় না। BijoyBianno ইনস্টল করার সময় Right Click করে Run as Administrator দিয়ে রান করবেন।


Download: Google Drive



৩টি মন্তব্য:

  1. কামরুল ভাই বিজয় ২০০৩ সাইলেন্ট ডাউনলোড করেছি এইটা সিডিতে কিভাবে এড করবো ?

    উত্তরমুছুন
  2. কামরুল ভাই, প্লিজ আমাকে বিজয় একুশে ২০১২ এর লিঙ্কটা দিবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বিজয় ব্যবহার করি না ভাই। এটা আমার কাছে একটা অপছন্দের সফটওয়ার। আমার কাছে এগুলো ছাড়া আর অন্য কোন ভার্সন নেই।

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।