সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: অভ্র কী-বোর্ড অটো ইনস্টল-অভ্র সাইলেন্ট ইনস্টল নিয়ে ২য় পোষ্ট

অভ্র কী-বোর্ড অটো ইনস্টল-অভ্র সাইলেন্ট ইনস্টল নিয়ে ২য় পোষ্ট



বাংলা ব্লগে অভ্র কী-বোর্ডের জনপ্রিয়তা বা প্রয়োজনীয়তা কতটুকু তা আশাকরি বিশ্লেষণ করার প্রয়োজন নেই। তাই অভ্রকে আরো একটু সহজ করতেই সফটওয়ারটি নিয়ে আমার আগ্রহটা বেশি। অভ্র সাইলেন্ট ইনস্টল নিয়ে এর আগে আরো একটি পোষ্ট করেছিলাম আমি। আর এটি দ্বিতীয় পোষ্ট। তখন যে সাইলেন্ট ইনস্টল প্যাকটি তৈরি করেছিলাম তার সাইজ একটু বেশি হওয়ায় অনেকেই আমাকে সাইজটা কমানোর জন্য মেইল করেছেন। যদিও পূর্বের প্যাকটি এ পর্যন্ত প্রায় ৮০০ বার ডাউনলোড হয়েছে। তাই ফ্রেন্ডদের অনুরোধে আমি অভ্রকে নিয়ে ২য় বার কাজ করেছি। পূর্বের সাইলেন্ট প্যাক আর বর্তমান সাইলেন্ট প্যাকের মধ্যে কিছু পার্থক্য নিয়েই আজকের পোষ্টটি। নিচে দুটি প্যাকের পার্থক্য তুলে ধরা হল।


পূর্বের সাইলেন্ট প্যাক
বর্তমান সাইলেন্ট প্যাক
পূর্বের প্যাকটি সাইজে অনেক বড়। প্রায় 23MB
বর্তমান প্যাকটির সাইজ 12MB
এটি শুধু C ড্রাইভেই ইনস্টলের যোগ্য। তাই উইন্ডোজ C ছাড়া অন্য ড্রাইভে থাকলে এটি কাজ করবে না।
উইন্ডোজ যে ড্রাইভেই থাকুক এটি কাজ করবে।
এটিতে শুধু Unijoy কী-বোর্ডটি যুক্ত করা হয়েছিল এবং এটি ডিফল্ট হিসেবে সেট করা ছিল।
এটিতে Unijoy, Bijoy2003 দুটি কী-বোর্ড যুক্ত করা হয়েছে এবং Bijoy2003 কে ডিফল্ড হিসেবে সেট করা হয়েছে। দুটির সাইজ প্রায় 2MB
এটি ইনস্টল হতে সময় লাগে মাত্র ২ সেকেন্ডের মত।
এটি প্রায় ৫-৭ সেকেন্ড মত সময় নেবে।
এটি Re-pack করে সাইলেন্ট ইনস্টল বানানো হয়েছিল যা সব সময় কাজ নাও করতে পারে। এটি সনাতন পদ্ধতি।
/VERYSILENT /NORESTART সাইলেন্ট কমান্ড সুইচ ব্যবহার করে সাইলেন্ট ইনস্টল প্যাক করা হয়েছে।
 
নতুন প্যাকটি আমি এক্সপি আর সেভেন দুই অপারেটিং সিস্টেমেই ব্যবহার করে দেখেছি। পূর্বের প্যাকটির মত এটিও সফলতার সাথে কাজ করেছে। আাগের মত নতুন প্যাকটিতেও F11 কে কী-বোর্ড সুইচ অর্থাৎ বাংলা থেকে ইংরেজি আর ইংরেজি থেকে বাংলা পরিবর্তনের সুইচ করা হয়েছে। বাকি প্রায় সব সেটিংস মিল আছে। Windows7 রান সেটাপ করার জন্য রাইট ক্লিক করে Run as Administrator হিসেবে রান করুন।

অভ্র সাইলেন্ট প্যাক ডাউনলোড করুনঃ পূর্ব সাইলেন্ট প্যাক  বর্তমান সাইলেন্ট প্যাক এছাড়া পূর্বের পোষ্টটি দেখতে পারেন এখানে

USP10.dll কিঃ
অভ্র ইনস্টল করার পর যে বিষয়টি গুরুত্বপূর্ণ সেটি হল USP10.dll এ ফাইলটি তিনটি জায়গায় থাকে। যেমন Windowss এর system32 তে, অভ্র'র সাথে, আবার MS Office এর সাথেও থাকে। আর তিনটি ফাইলের ভার্সন ভিন্ন ভিন্ন হলে অভ্র নিয়ে র‍্যাফ আর র-যফলা লিখতে/পড়তে সমস্যা হয়। ফলে র‍্যাফ আর র-যফলা দিয়ে লেখা শব্দ যেমনঃ র‍্যাম, র‍্যাব, বর্ণ, স্বর্ণ ইত্যাদি শব্দগুলো লেখতে ও পড়তে উল্টা পাল্টা লাগে। আর এ সমস্যা থেকে সমাধান পেতে হলে তিনটি ফাইলের ভার্সন একই হওয়া চায়। এক্সপি আর সেভেনে কি করতে হবে নিচে আলোচনা করলামঃ

Windows XP: সাধারণত এক্সপিতে 1.626.6002.16497 ভার্সনটাই আপডেট হয়ে থাকে যা অভ্র এর সাথে যুক্ত আছে। তাই উপরোক্ত তিন জায়গায় (syetem32+MS Office+Avro) ঐ ভার্সনটা ব্যবহার করুন। অভ্র ইনস্টলের পর system32 আর অভ্রর ফাইলটি অটোমেটিক ঐ ভার্সনেই আপডেট হয়। বাকি থাকে MS Office। যদি Office2003 ব্যবহার করে থাকেন তাহলে আমার কাস্টমাইজ করা USP10.dll.exe ফাইলটা ডাউনলোড করে ডাবল ক্লিক করুন। সমস্যার সমাধান হবে আশাকরি। এটি এক্সপিতে Office2003 এর USP10.dll ফাইলের পুরাতন ভার্সনটি পরিবর্তন করে ভার্সন 1.626.6002.16497 টি কপি করে দেবে। MS Office এর অন্যান্য ভার্সন ব্যবহার করে থাকলে সে ক্ষেত্রে সার্চ অপশন ব্যবহার করতে পারেন কোথায় কোথায় USP10.dll ফাইলটি আছে তা দেখার জন্য। Office2003 এ ফাইলটি C:\Program Files\Common Files\Microsoft Shared\OFFICE11 এ থাকে।

এছাড়া অনলাইনে বাংলা সমস্যা নিয়ে ইন্টারনেটে বাংলা দেখতে বা পড়তে সমস্যা নামে পোষ্টটিও পড়ে দেখতে পারেন।

Windows 7: আর যারা Win7+Office2007 বা অফিস পরের ভার্সন ব্যবহার করেন তাদের সাধারণত সমস্যা হয় না। যদি সমস্যা হয় তাহলে এক্সপির মত এখানেও তিন জায়গার (syetem32+MS Office+Avro) ফাইল ভার্সন একই ব্যবহার করতে হবে। Win7 ফাইলগুলো নিচের ঠিকানায় পাবেন।
syetem32= c:\Windows\syetem32
Avro= c:\Program Files\Avro Keyboard\Uniscribe
Office2007= c:\Program Files\Microsoft Office\Office12
অথবা c: খুলে সার্চ দিয়ে দেখুন কোথায় কোথায় USP10.dll ফাইলটি আছে। সাধারণত Win7 1.626.7600.16385 ভার্সনটি ডিফল্ট ব্যবহার করে যা system32 তে থাকে। সুতরাং system32 তে থাকা ফাইলটি বাকি দুই জায়গায় কপি করে দিন। কপি করার আগে পূর্বের ভার্সনগুলো রিনেম করে (যেমন usp10_old.dll) একই জায়গায় রাখুন যাতে পরবর্তীতে চায়লে ব্যবহার করতে পারেন। চায়লে আমার কাস্টমাইজটা ব্যবহার করতে পারেন। আমি সেভেনের জন্য USP10.dll (ভার্সন1.626.7600.16385) ফাইলটিকে অটো ইন্সটলের কাজ করেছি। USP10.dll Win7+Office2007.exe ডাউনলোড করে Run as Administrator অপশন ব্যবহার করে রান করুন (Logoff বা Restart দরকার হতে পারে)। আশাকরি সমাধান হবে।


সবশেষে অভ্রর সফলতা বহুগুণ বৃদ্ধি আর আপনাদের দোয়া কামনা করছি। ত্রুটি থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন আর পরামর্শ থাকলে আমাকে একটু ধন্য করবেন। ভাল থাকবেন সবাই।

২টি মন্তব্য:

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।