সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: বিখ্যাত হীরক খন্ড কোহিনূর ফেরৎ দেবেনা ইংল্যান্ড

বিখ্যাত হীরক খন্ড কোহিনূর ফেরৎ দেবেনা ইংল্যান্ড



টাওয়ার অব লন্ডনে সংরক্ষিত বিশ্ব বিখ্যাত কোহিনূর হীরা
টাওয়ার অব লন্ডনে সংরক্ষিত বিশ্ব বিখ্যাত কোহিনূর হীরা


ঔপনিবেশিক যুগে ভারত যে বিশাল হীরক খণ্ড (কোহিনূর) ব্রিটিশ সরকারের হাতে তুলে দিতে বাধ্য হয়েছিল, তা ফিরিয়ে দেওয়া হবে না। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ভারত সফরের শেষ দিনে গত বুধবার এ ঘোষণা দিয়েছেন।


১০৫ ক্যারেটের কোহিনূর হীরাটি এখন টাওয়ার অব লন্ডনে রাখা আছে। এর আগে এটি ছিল রানি এলিজাবেথের মুকুটে। এটি পৃথিবীর সবচেয়ে বড় হীরক খণ্ডগুলোর একটি। ভারত শাসনের কলঙ্কজনক অধ্যায়ের প্রায়শ্চিত্ত হিসেবে কোহিনূরটি ফিরিয়ে দেওয়ার জন্য ভারতীয়দের অনেকেই ব্রিটিশদের প্রতি আহ্বান জানিয়েছেন। ক্যামেরন বলেন, কোহিনূর ফেরত চাওয়ার ধরনটি সঠিক বলে তিনি মনে করেন না। প্রাচীন গ্রিক সভ্যতার নিদর্শন এলগিন মার্বেল ফিরিয়ে দেওয়ার জন্য এথেন্সও একইভাবে দাবি জানিয়েছে। ব্রিটিশ মিউজিয়াম জাদুঘর কর্তৃপক্ষ ও অন্যান্য সাংস্কৃতিক প্রতিষ্ঠান এসব নিদর্শনের দেখভাল করছে এবং বিশ্ববাসীর সামনে সেগুলো যথাযথভাবে তুলে ধরছে। তিনি ফিরিয়ে দেওয়ায়বিশ্বাসী নন এবং বিষয়টাকে যৌক্তিক মনে করেন না। ব্রিটিশদের কাছ থেকে ভারতের স্বাধীনতার অর্ধশতবার্ষিকীতে ১৯৯৭ সালে রানি দ্বিতীয় এলিজাবেথ দেশটি সফর করেন। তখন ওই কোহিনূর ফিরিয়ে দেওয়ার দাবি ওঠে। উদীয়মান অর্থনীতির দেশ ভারতের সঙ্গে সুসম্পর্ক গড়তে চান যুক্তরাজ্যের বর্তমান প্রধানমন্ত্রী ক্যামেরন। তবে অতীতের পরিবর্তে বর্তমান ও ভবিষ্যৎ নিয়েই বেশি আগ্রহী তিনি।

১৮৫০ সালে ভারতের তৎকালীন গভর্নর জেনারেল এক অনুষ্ঠানের মাধ্যমে কোহিনূর হীরকটি রানি ভিক্টোরিয়াকে উপহার দেন। প্রিন্স উইলিয়ামের স্ত্রী কেট মিডলটন রানি হলে কোহিনূরখচিত মুকুটটি আনুষ্ঠানিকভাবে মাথায় দেবেন।
কোহিনূরটি ভারতের মোগল রাজপুতসহ বিভিন্ন রাজন্যবর্গ ব্যবহার করেছেন। রয়টার্স।


সূত্রঃ প্রথম আলো, ২২-০২- ২০১৩ ইং

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।