সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: EaseUS Partition Master– হার্ডডিস্কের পার্টিশান সংক্রান্ত কাজের জন্য অত্যন্ত দারুন টুল

EaseUS Partition Master– হার্ডডিস্কের পার্টিশান সংক্রান্ত কাজের জন্য অত্যন্ত দারুন টুল




হার্ডডিস্কে কাজ করার জন্য দরকার একটি ভাল Partition টুল যা হার্ডডিস্কের কাজগুলো যত্নের সাথে করবে এমন কাজের জন্য EaseUS Partition Master হলো অত্যন্ত কার্যকর এবং দারুন একটি টুল এটি অত্যন্ত শক্তিশালী Partition টুলের মধ্যে একটি ব্যবহার খুব সহজ হওয়াতে নতুন ইউজারেরাও সহজে ব্যবহার করতে পারে এর কয়েকটি ভার্সন আছে তম্মধ্যে ফ্রীতে ব্যবহার করার জন্য রয়েছে ফ্রী ভার্সন ফ্রী ভার্সনে শুধু Bootable ফাইলটা পাওয়া যায় না এছাড়া পিসিতে Install আর প্রায় সব কাজই করা যায় এর আগে আমরা Partition Tool হিসেবে Partition Wizard, AOMEI Partition Wizard নিয়েও পোষ্ট করেছিলাম


এই টুলটি দিয়ে Partition Create, Delete, Format, Resize, Merge, Split, Disk & Partition Copy, MBR Rebuild, Recover Deleted Partition সহ আরো অনেক অনেক কাজ করা যায় আর রয়েছে বিশাল টিউটোরিয়াল ভান্ডার কোন কিছু বুঝতে সমস্যা হলে টিউটোরিয়ালগুলো দেখে যেকোন কাজ সহজে করা যাবে সবকিছু মিলিয়ে Partition সংক্রান্ত কাজের জন্য EaseUS Partition Master কে আপনার আদর্শ টুলের জায়গায় রাখতে পারেন।

Downlaod: Homepage, Softpedia, CNET.



২১টি মন্তব্য:

  1. কাম রুল ভাই [ গিগাবাইট ৮৪৫ এবং পেন্টিয়াম ৪ ]
    পিসি তে উইন্ডোজ এক্স পি [এস পি ২] সেটাপ দিতে গেলে ফাইল
    কপি হবার পর যখন ৩৯ মিনিট এর পেজ আসে তখন "installing
    device" এর সময় সেটাপ হ্যাং করে বা আট কে যায়।আমি এক্স
    পি সিডি তে ড্রাইভার প্যাক ইন্টেগ্রেট
    করা সিডি দিয়ে ট্রাই করেছি হয়্না।নাকি অন্য কোনো এডিশন বা কাস্টমাইজ করা সিডি দিয়া ট্রাই কর ব।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নিচের স্টেপগুলো টেস্ট করে দেখতে পারেন।
      ১। আপনি সিডি চেজন্জ করে দেখতে পারেন।
      ২। পেনড্রাইভ ইউজ করে দেখতে পারেন।
      ৩। পিসি’র ফ্যান ভালভাবে পরিস্কার করে দেখতে পারেন। হতে পারে অতি গরমের জন্য প্রসেসর কাজ করছে না।
      ৪। হার্ডডিস্কের ক্যাবল লুজ আছে কি না চেক করে দেখতে পারেন।
      ৫। ইনস্টলের সময় C ড্রাইভ ডিলিট করে আবার তৈরি করুন এবং তারপর ওটাতে সেটাপ শুরু করে দেখুন।

      মুছুন
  2. হিরেন বুট সিডি ১০,১ এ মিনি এক্স পি তে ডেস্ক টপ এ ওয়াল পেপার সেট করা নাই।ওয়াল পেপার টা হিরেন বুট সিডির কোন ফোল্ডারে রাখ ব।আর কোন ফাইল এডিট কর লে ওয়াল পেপার এর নাম টা দিতে পার ব।ওয়াল পেপার এর সেটিং ফাইলের নাম কি?নতুন ভার্সন এ এটা করা যায়।নতুন ভার্সন এর ফাইল দিআ যদি করা যায় তাহলে সেটিং ফাইল টার ডাউন্লোড লিন্ক দেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. 10.1 অনেক পুরাতন ভার্সন। এটি নিয়ে কাজ করি নি। তাছাড়া প্রতিটি ভার্সনে কিছু না কিছু পরিবর্তন থাকে। তাই এক একটি একেক রকম। ঐ ভার্সনের ব্যাপারে বলতে পারছি না। তাছাড়া এখন পরীক্ষা নিয়ে ব্যস্ত আছি। আগামী ০৪ তারিখ পর্যন্ত পিসি'র বাইরে আছি। এর পর কাজ শুরু করবো।

      মুছুন
    2. কাম রুল ভাই KB888111
      ( hd sound fix ) হট ফিক্স
      এর অটো ইন্স টল এর
      সাইলেন্ট কমান্ড কি ?
      আমি এটি কে এক্স পি সিডি তে এড কর ব।আর
      এটিকে কি nlite software দিয়া এড করা যাবে?
      আমি "Ryanvm sp2 update
      pack"টি Ryanvm Integrator
      দিয়ে ইন্টিগ্রেট করেছি। কিন্তু
      এটি ইউস কর লে ফাইল মিস হয়।
      Sp2 update pack টা ইউজ কর তে পার লে ভাল হত।কারন এটাতে সব আপ ডেট আছে।
      Ryanvm update pack কে কিভাবে অন্য
      ভাবে ইন্টিগ্রেট করা যায়।অন্য
      কোনো আপ ডেট প্যাক থাক লে বলুন।
      আপ নি কিভাবে xp sp2 update pack intigrate করেন?

      মুছুন
    3. Ryanvm Integrator আমি কখনো ব্যবহার করি নি। মাইক্রোসফটের সব হটফিক্স /? কমান্ড দিয়ে দেখা যায়। আপনি /passive /norestart দিয়ে passive কমান্ড দিতে পারেন। হটফিক্স বানানোর পর অবশ্যই এনলাইট দিয়ে এড করতে পারেন। এটির কারণ ফাইল মিসিং হওয়ার কোন কারণ নেই। আমরা বর্তমানে যে এক্সপি সিডি ব্যবহার করি তাতে XPSP2 এড করা আছে। তাই Ryanvm update pack এড করার দরকার নেই। তা থেকে আপডেট পেতে চায়লে sp3 ব্যবহার করতে হবে। আপনি Ryanvm Integrator সাইটটি দেখতে পারেন। ওখানে বিস্তারিত জানতে পারবেন।

      মুছুন
  3. কাম রুল ভাই আমি windows 7 ultimate 32 bit sp1 কে vlite দিয়ে customize করেছি।সাধারনত windows 7 install করলে ২০ gb জায়্গা লাগে। আমি iso file থেকে language pack remove করেছি।এতে প্রায় ১ গিগাবাইটের মত জায়্গা কমেছে।আমার c drive এর জায়্গা ২০ গিগাবাইট।আমি চাইতেছি যে ১০ গিগাবাইটের মধ্যে windows 7 install হউক।এখন কোন কোন component remove করলে windows 7 10 gb জায়্গা বা এর মত জায়্গা ব্যবহার করবে।
    আমি কম্পিউটারে শুধু games,song, internet,cd write করি। তাই আমি অন্য ফিচার গুলো ডিলিট করতে চাই।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Windows 7 ইনস্টল হতে ১০ জিবি না অনেকগুলো সফটওয়ার ইনস্টল করার পর ১০ জিবি'র কাছাকাছি জায়গার দরকার হয় মাত্র। আপনি যে ২০ জিবি'র উইন্ডোজ ৭ এর কথা বলছেন তা আমার জানা নেই। আর আপনি ল্যাঙ্গুয়েজ প্যাক বাদ দিলেওতো সেটা কাজ করবে বলে মনে হয় না। কারণ আপনি যে ল্যাঙ্গুয়েজে ইনস্টল করবেন তা বাদে বাকিগুলো আপনার DVDতে থাকলেও ইনস্টল হবে না। বরং আপনি চায়লে উইন্ডোজ সেটাপের পর ইনস্টল করতে পারেন আপডেট হিসেবে এবং ইনস্টল করা থাকলে সেটা আন-ইনস্টল করতে পারেন।
      আর অপ্রয়োজনীয় ফিচার হিসেবে default drivers, services, language packs, windows এর অপ্রয়োজনীয় applications, Game, Theme, Wallpaper, Gadget, Document, Sample Music, Screen Saver, Update এগুলো ডিলিট করতে পারেন।

      মুছুন
  4. কামরুল ভাই আমার একটা Hitachi 80 GB HARD DISK আছে।এটার সমস্যা হল এটাতে Windows Setup নেয়্না।কিন্তু বায়োসে হার্ড ডিস্ক পায়। windows xp setup যখন শুরু করি তখন Press any key to boot from cd..... এটার সময় কিবোর্ডের কী চাপ লে সেটাপ শুরু হয়্না বা সেটাপের নীল স্ক্রীন আসেনা।কিন্তু হিরেন বুট সিডি দিয়ে হার্ড ডিস্ক পায় এবং ফরমেট হয়।আমি আমার ভাল একটা হার্ড ডিস্ক ও এটার সাথে লাগিয়েছি ।আমার ভালোটা ( Western Digital ) সহ লাগান অবস্থায় যদি বুট করি তাহলে সেটাপ শুরু হয়।এবং যে হার্ড ডিস্কে সমস্যা সেটার পার্টিশন দেখায়। আমি নতুন করে পার্টিশন করে ২টি ড্রাইভ বানিয়েছি। সমস্যা হল অইগুলতে windows install এর জন্য এন্টার চাপলে বলে যে, সেটাপ তার প্রয়োযনীয় ফাইল হার্ড ডিস্কে পাছ্ছেনা। এন্টার দিলে আবার আগের পার্টিশন বানানোর পেজে চলে যায়।
    অথছ এটা আমি আগে আমার সেকেন্ডারি হার্ড ডিস্ক হিসেবে ফাইল রেখে কাজ করেছি কোনো সমস্যা হয় নি।এখন এটাতে কি কারনে windows install হয়্না এটা যদি একটু বলতেন।আমি সিডি চেন্জ করেও দেখেছি কাজ হয়্না।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. দুঃখিত দেরীতে উত্তর দেয়ার জন্য।
      আপনি বায়োসের সেটিংস ডিফল্ট করে দিয়ে সেটাপ আবার দিয়ে দেখুন। এছাড়া হার্ডডিস্কটি অন্য একটা পিসিতে লাগিয়ে দেখুন। ফলাফলটা জানাবেন।
      এছাড়া Bad Sector চেক করতে পারেন।

      মুছুন
  5. কামরুল ভাই আমি winnt.sif ফাইলে উইন্ডোজ এক্স পির ডিফল্ট থিম এড কর তে চাই।কারন এটাতে আগে রয়েল থিম এড করা চিল -যেমন
    [Shell]
    CustomDefaultThemeFile="%WinDir%\Resources\Themes\Royale Vista.theme"
    এখন এটাতে এক্স পির লুনা থিম এড কর্তে হলে কি লিখ্তে হবে দয়া করে এক্টু আবার ফাইল্টা রিনেম করে দিবেন ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি আপনার আগের থীমটা দেখে এড করার চেষ্টা করুন। আমার এই কমেন্টসটি দেখুন। কাজে লাগতে পারে। এছাড়া এনলাইট দিয়ে এড করতে পারেন। এখানে দেখুন। আমি পিসিতে বসার খুব কম সময় পাই ভাই। তাই পারছি না, দুঃখিত।

      মুছুন
  6. hdd regenerator দিয়া ব্যাড সেক্টর রিপেয়ার কর লে পরবর্তিতে যদি আবার পাটিশন করা হয় তখন নাকি আবার ব্যাড সেক্টর ফিরে আসে?
    কোন টুল দিয়া কাজ কর লে ব্যাড সেক্টর আর ফিরে আস বেনা|
    * হার্ড ডিস্কে উইন্ডোজ না নেয়ার কি কি কারন হতে পারে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. না, পাটিশন করার পর ব্যাড সেক্টর ফিরে আসে এ কথা সত্য নয়।

      বায়োস সমস্যা থাকতে পারে, HDD Badsector জনিত সমস্যা থাকতে পারে, CD/DVD সমস্যা থাকতে পারে। যে কোন ধরনের Hardware গত সমস্যার কারনে এটি হতে পারে। আপনার হার্ডডিস্কটি অন্য পিসিতে লাগিয়ে সেটাপ দিয়ে দেখুন। সমস্যাটা বুঝা যাবে।

      মুছুন
  7. ইন্টার্নাল সাটা হার্ড ডিস্ক কে পোর্টেবল হার্ড ডিস্ক হিসেবে ব্যবহার করার জন্য কি কি কর তে হবে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এ ব্যাপারে বাস্তব অভিজ্ঞতা নেই। তবে বিভিন্ন ব্লগে পড়েছি-কনভার্টার ব্যবহার করে কাজটি করা যায়। sata to usb firewire নামে সার্চ দিলে এ সম্পর্কে তথ্য পেতে পারেন।

      মুছুন
  8. আমি হার্ডডিস্ক low level formatt দিতে চাই এই সফটওয়ার দিয়ে কিভাবে দিতে হবে, আমার কাছে হিরেন বুট সিডি আছে।।
    কামরুল ভাই প্লিজ হেল্প মি!

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সুরি ভাই, নেটওয়ার্কের বাইরে ছিলাম তাই উত্তর দিতে দেরী হলো। আপনার হার্ডডিস্কের মডেল আর ব্রান্ড জানা দরকার।

      মুছুন
  9. ভাই, EaseUS partition master দিয়ে আমার ডিলেট হওয়া পার্টিশন ফিরিয়ে আনতে পারছি না। অনেক প্রয়োজনীয় ফাইল ছিলো।

    উত্তরমুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।