সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Merge, Split File- বড় ফাইলকে ছোট ছোট খন্ডে ভাগ করুন এবং জোড়া লাগান

Merge, Split File- বড় ফাইলকে ছোট ছোট খন্ডে ভাগ করুন এবং জোড়া লাগান




বর্তমানে বিভিন্ন হোস্টিং সাইটে ফাইল আপলোড করে রাখাটা খুবই জনপ্রিয় একটি পদ্ধতি। কারণ এর মাধ্যমে যেকোন ফাইলকে সবচেয়ে বেশি নিরাপদে রাখা যায়। তাছাড়া নেট কানেকশান থাকলে পৃথিবীর যেকোন প্রান্ত থেকে ফাইলটি ডাউনলোড করে ব্যবহার করা যায়। তবে ফাইলটি যদি বড় হয় তাহলে একটি সমস্যাও আছে। সমস্যাটি হলো আপলোড নিয়ে। ফাইলটি কয়েকশ MB বা কয়েক GB হয়ে থাকলে তা আপলোড করতে সমস্যা হয়। তাছাড়া কিছু কিছু সাইটে আপলোড ফাইলের সাইজ নির্দিষ্ট করে দেয়া হয়। ফলে এর বেশি সাইজের ফাইলকে আপলোড করতে হলে ফাইলটি Split করা ছাড়া আপলোড করা যায় না। তাই আমরা আজকে বড় ফাইলকে ছোট ছোট খন্ডে ভাগ করে তা আবার কিভাবে জোড়া লাগানো যায় তা দেখবো। এ পদ্ধতিকে File Merging এবং Splitting বলা হয়।


বর্তমানে অনেক সফটওয়ার ব্যবহার করে কাজটি করা যায়। আমি এখানে সবচেয়ে জনপ্রিয় সফটওয়ার 7zip ব্যবহার করবো।

How to Split Big File-বড় ফাইলকে মার্জ করার নিয়মঃ
১। আপনার ফাইলটি পছন্দমত ছোট একটি নাম দিয়ে Rename করে নিন।

২। ফাইলটির উপর Right Click করে 7-zip>Add to Archive... এ ক্লিক করুন।


৩। এখানে Archive Format (চিহ্ন-১) ,Compression level (চিহ্ন-২), Compression Method (চিহ্ন-৩) ঠিক করে দিন।


Archive Format হিসেবে 7z দিতে পারেন। এতে ফাইলটি অন্যান্য ফরমেট থেকে বেশি কম্প্রেস হয়। কয়েকটি Compression level এর মধ্যে Ultra এর মাধ্যমে কোন ফাইলকে সবচেয়ে বেশি Compress করা যায়। তবে এতে CPU বেশি শক্তি খরচ করে। তাই পিসি একটু Slow হবে। Compression Method হিসেবেও কয়েকটি Method আছে যার মধ্যে LZMA তে ফাইলকে সবচেয়ে বেশি Compress করা যায়। এবার Split to volumes, bytes: এ আপনার পছন্দমত একটি সাইজ দিন (চিহ্ন-৪)। অর্থাৎ আপনার ফাইলটিকে কত MB করে ভাগ করবেন। সাইজ দেয়ার পর M দিন যার মাধ্যমে এটি দ্বারা MB বুঝাবে। যেমন আমার ফাইলটি 700MB। আমি এটাকে 150MB করে ভাগ করবো। এতে আমার ফাইলটি 150MB করে ৪-৫ টি খন্ডে ভাগ হবে। এভাবে কত সাইজ দেবেন সেটা আপনার পছন্দ। এছাড়া আপনার ফাইলটি যদি ব্যক্তিগত তথ্য সম্বলিত হয়ে থাকে তাহলে Password ও দিতে পারেন (চিহ্ন-৫)।  

৪। সবশেষে OK দিন। আপনার ফাইল সাইজের উপর ভিত্তি করে কয়েক মিনিট সময় লাগতে পারে। এই সময়ের মধ্যে আপনার ফাইলটি আপনার দেয়া Size Format অনুযায়ী Split এবং Compress হয়ে কয়েকটি Parts এ বিভক্ত হয়ে যাবে। Splitted Parts গুলোকে Rename করা যাবে না। এবার Splitted Parts গুলো আপলোড করে নিন একটা একটা করে।


How to Merge Splitted Parts বিভক্ত করা ফাইলকে জোড়া লাগানোর নিয়ম:
১। Splitted Parts গুলোকে একসাথে Select করে Right Click করে 7-zip>Extract Here এ ক্লিক করুন।


২। ফাইলগুলো Extract এবং Merge হতে শুরু করবে।


৩। কিছুক্ষণের মধ্যে Splitted Parts গুলো Merge হয়ে আসল ফাইলটি তৈরি হবে।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।