সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: ঘোড়ার মতো গাড়ি!

ঘোড়ার মতো গাড়ি!



গাড়ির স্টিয়ারিংয়ের কথা ভুলে যান! জাপানের গাড়ি নির্মাতাপ্রতিষ্ঠান টয়োটা সম্প্রতি জানিয়েছে, তারা ঘোড়া থেকে অনুপ্রেরণা নিয়ে এমন একটি গাড়ির নকশা করছে, যাতে স্টিয়ারিং থাকবে না। এ গাড়ি চালকের শরীরের নড়াচড়া অনুযায়ী চলতে পারবে। এখনো প্রাথমিক পর্যায়ে থাকা এফভি ২নামের কারটিকে টয়োটা বলছে ভবিষ্যতের গাড়ি। এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি অনলাইন।


টয়োটার তৈরিএফভি ২গাড়িটি শিগগিরই টোকিও মোটর শোতে দেখানো হবে। গবেষকেরা বলছেন, গাড়িটির প্রাথমিক নকশা দেখে মনে হচ্ছে এর অনেক নিরাপত্তাসংশ্লিষ্ট ফিচার নিয়ে কাজ করতে হবে। টয়োটা জানিয়েছে, ঘোড়সাওয়ার যেভাবে ঘোড়া চালান, সেভাবেই এ গাড়িটি চালানো যাবে। চালক সামনে ঝুঁকে বা পেছনে হেলে গাড়ির নিয়ন্ত্রণ রাখতে পারবেন। ডানে-বামে যেতে চাইলে সেদিকে কাত হয়ে ঝুঁকে গাড়িটিকে নেওয়া যাবে। এ ছাড়াও গাড়িটির সঙ্গে কণ্ঠস্বর ও মুখ শনাক্তকরণ প্রযুক্তি থাকবে, যার সঙ্গে চালক কথা বলতে পারবেন এবং চালক গাড়ি শনাক্ত করতে পারবেন। গাড়ির উইন্ডশিলে থাকবে অগমেনটেড রিয়েলিটি ডিসপ্লে, যা চালককে নানা তথ্য দিয়ে সাহায্য করবে।

টয়োটার ভাষ্য হচ্ছে, ঘোড়ার সঙ্গে ঘোড়সাওয়ারের যে বন্ধন তৈরি হয় এবং যেভাবে তিনি দ্রুতগতিতে ঘোড়া ছোটাতে পারেন, দক্ষ চালক সেভাবেই টয়োটার এফভি ২গাড়িটিও চালাতে সক্ষম হবেন। পাঁচ বছরের মধ্যেই এ ধরনের গাড়ি বাজারে আনা সম্ভব বলে মনে করছে টয়োটা কর্তৃপক্ষ।
সূত্রঃ প্রথম আলো, ০৮ নভেম্বর, ২০১৩

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।