সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: VHD to Local Disk-ভার্সুয়াল হার্ড ড্রাইভকে বানিয়ে ফেলুন লোকাল ড্রাইভ

VHD to Local Disk-ভার্সুয়াল হার্ড ড্রাইভকে বানিয়ে ফেলুন লোকাল ড্রাইভ



Advanced User দের কাছে VHD বা Virtual Hard Disk খুবই পরিচিত একটি File System Virtual PC ব্যবহার করার জন্য Microsoft এর তৈরি অতি পরিচিত File System এটি। যারা Virtual PC ব্যবহার করেন তাদের পিসিতে এক বা একাধিক VHD থাকতে পারে। মাঝে মধ্যে VHD গুলোকে Local Drive হিসেবে Mount করা খুবই দরকার হয়ে পড়ে। তাই আজকে এ বিষয়ে লেখবো। যদিও অভিজ্ঞরা এ বিষয়টি আগে থেকেই জানেন। আমি তাই নতুন ইউজারদের জন্য পোস্টটি করছি।


Mount VHD:
শুরুতে আমরা Mount Virtual Drive as Local Drive বা Virtual Drive কে কিভাবে Local Drive বানানো যায় তা দেখবো। আমি Windows 8.1 টিউটোরিয়ালটি তৈরি করেছি। Windows 7 পরবর্তী সব Windows এ টিউটোরিয়ালটি কাজে আসবে। তবে Windows XP এটি Support করবে না।

১। প্রথমে My Computer থেকে Manage হয়ে Disk Management এ যান।


২। Disk Management এর উপর Right Click করলেই Menu তে দেখতে পাবেন Attach VHD


৩। Attach VHD Click করুন। Virtual Hard Disk এর জন্য Browsing Dialogue box আসবে। Browse এ ক্লিক করুন।

৪। Virtual Hard Disk টি কোথায় আছে তা দেখিয়ে দিয়ে Open দিন।


৫। Virtual Hard Disk এর জন্য Browsing Dialogue box VHD Attach হয়ে যাবে। এখন OK দিন।


৬। দেখুন Disk Management VHD Attach হয়ে গেছে। ওটাতে যে কয়টা Drive ছিল তা সহ আলাদা একটি Hard Disk এর মতই দেখাবে এটি।


৭। My Computer এ গেলে Virtual Drive গুলো ওখানেও পাবেন।


এখন Virtual Drive গুলোকে আপনি আপনার Local Drive এর মত ব্যবহার করতে পারবেন।

Dismount VHD or Virtual Drive:
এখন Detaching Virtual Drive from Local Drive বা Virtual Drive গুলো কিভাবে Detach করতে হয় তা দেখবো। VHD টির উপর Right Click করুন। Detach VHD দেখতে পাবেন।


Detach VHD এ ক্লিক করলে VHD টিLocation সহ নাম দেখাবে। আপনি Detach করবেন নিশ্চিত হয়ে থাকলে OK দিন।


Disk Management থেকে VHD চলে যাবে এবং Disk Management বা My Computer এর কোন জায়গায় আর Virtual Hard Drive গুলো দেখা যাবে না।

Mount:
Mount বলতে সাধারণত কোন File কে Readable/Writable বা Read-Writable করা বুঝায় (Dictionary Meaning টা ঠিক জানি না)। যেমন একটি Zip Folder কে আমরা ডাবল ক্লিক করলে তাতে যা আছে তা পড়া যায়। কিন্তু একটি Zip ফাইলতো Unzip না করা পর্যন্ত পড়তে পারার কথা নয়। তাহলে ডাবল ক্লিক করার পর পড়া যায় কেন? আসলে Zip File কে Windows Explorer কোন Unzipper ছাড়াই Mount করতে পারে বা পড়ার উপযুক্ত করতে পারে বা Readable করতে পারে। সুতরাং Mount বলতে কোন ফাইলকে পড়ার উপযুক্ত করাকেই বুঝায়। Mount সাধারণত দুই প্রকার হয়ে থাকে। একটি Readable (শুধু Read করা যায়), অন্যটি Readable & Writable (Read ও করা যায়, আবার Edit ও করা যায়)।

বর্তমানে অসংখ্য জনিপ্রয় Archive File System রয়েছে যার সবগুলোকেই Windows Mount করতে পারে না। একেক ফাইল Mount করার জন্য একেক ধরনের সফটওয়ার ব্যবহৃত হয়। বরং 3rd Party Software দিয়ে Mount করতে হয়। যেমন ISO File এর কথাই যদি বলি তাহলে বলা যায়-ISO File কে Windows XP, Vista বা Windows 7 Mount করতে পারে না। তবে Windows 8 এর পর থেকে ISO File কে Mount করার অপশন যুক্ত করেছে Microsoft. ফলে কোন 3rd Party Software ছাড়াই Windows 8 থেকে ISO File কে Mount করে Read করা যায়। তবে Writable না, Edit করতে চায়লে 3rd Party Software লাগবে।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।