সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Top Free Hardware Information Tools –পিসি’র তথ্য জেনে নিন মুহুর্তেই

Top Free Hardware Information Tools –পিসি’র তথ্য জেনে নিন মুহুর্তেই


আপনার কম্পিউটারের Configuration কী বা এতে কী ধরনের Hardware ব্যবহার করা হয়েছে তা কেউ যদি জানতে চায় তাহলে আপনার প্রয়োজন হবে Hardware Information Tool যদি তথ্যগুলো আপনার জানা না থাকে। এছাড়া Driver জনিত সমস্যার কারণেও System Information জানা দরকার হয়ে পড়ে। Windows Default Tool দিয়ে Hardware সম্পর্কে বিস্তারিত বা প্রয়োজনীয় Information পাওয়া যায় না। তাই আপনার দরকার হবে Third Party কোন Hardware Information Tool। আমার কাছে ভাল লাগা তেমনি কয়েকটি Best Free Hardware Information Tools নিয়ে একটু লিখবো।


Free-PC-Audit:
সাইজে ছোট, ফ্রীতে এবং অল্প সময়ে System Information জানতে চায়লে Free PC Audit একটি উপযুক্ত টুল মনে হয় আমার কাছে। ছোট্ট একটি টুল এত অসাধারণ হতে পারে তা এ টুলটি ব্যবহার না করলে বিশ্বাস হবে না। এটি তিনটি ভাগে আপনাকে তথ্য দেখাতে পারে। প্রথম ভাগ হলো আপনার System Information, দ্বিতীয় ভাগ হলো Installed Software এবং তৃতীয় ভাগ হলো Process

System Information এর মধ্যে এটি Host Name, Ip Address, User Name, Description, Operating System, Service Pack, Windows Product Id & Key, Internet Explorer Version, Model, BIOS Manufacturer, BIOS Version, BIOS Date, Serial Number, Motherboard, Processor, Physical Memory, Memory Slots, Disk, Logical Drives, CD-ROM, Video, Monitor, Multimedia, Startup Programs সহ আরো অনেক তথ্য। 
Installed Software এর বিভাগে আপনি প্রতিটি সফটওয়ারের আলাদাভাবে Version, Product Key (যদি থাকে), Publisher, Install Date Size দেখতে পাবেন যা সত্যিই খুব গুরুত্বপূর্ণ।

Process বিভাগের মাধ্যমে পিসিতে বর্তমানে কী কী Process Running আছে তা দেখায়। এর মাধ্যমে আপনি Windows এ কী কী কাজ হচ্ছে তা চোখের পলকেই মনিটরিং করতে পারবেন যা Windows এর Task  Manager এর মাধ্যমে অনেক সময় বুঝা যায় না। Software টি Install করার দরকার পড়ে না। Portable হিসেবেই ব্যবহার করা যায়। 





Speccy:
Speccy একটি Powerful System Information Tool যা দিয়ে Hardware সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। CPUZ যেখানে মৌলিক কিছু তথ্য উপস্থাপন করে সেখানে এটি CPU, Ram, Motherboard, Graphics, Hard Drives, Audio, Peripherals And Network সম্পর্কে Details Information দেয়। 


এটি দিয়ে একসাথে আপনি আপনার Hardware বিশেষ করে CPU, Motherboard, Hard Drives এর মত গুরুত্বপূর্ণ যন্ত্রগুলোর Temperature ও দেখতে পারবেন। প্রাপ্ত Information Text File আকারে Save করতে চায়লে তাও পারবেন। ছোট্ট এ Freeware এ টুলটি Windows এর সব ভার্সনেই চলবে। PC Wizard এর মত Hardware Information এর জন্য এটি খুবই কার্যকর একটি Tool.

Download: Homepage, Softpedia, CNET




HWiNFO:
ছোট্ট  System Information Tool এর মধ্যে অতি দারুন কোন টুল যদি চান তাহলে আপনাকে এ টুলটি ব্যবহার করতে হবে। এটি Windows Version তো আছেই, আপনি চায়লে DOS Version  ব্যবহার করতে পারবেন। Installer ছাড়া Portable ভার্সনেও পাওয়া যায়। ফলে আপনি Pendrive এ রেখে যেকোন দিকে নিয়ে গিয়েও ব্যবহার করতে পারবেন। মুহুর্তের মধ্যেই এ টুলটি দিয়ে আপনি System Summary বের করতে পারবেন।

এটি কয়েকভাবে তথ্য উপস্থাপন করতে পারে। Central Processors, Motherboard, Memory, Bus, Video Adapter, Monitor, Drive, Audio Devices, Network সহ  Port সমূহের Detailed information পেতে চায়লে এটি হতে পারে আপনার প্রিয় System Information Tool। 


এটি System এর খুব অল্প পরিমাণ শক্তি খরচ করে। তাই টুলটি ব্যবহার করতে বেশি RAM বা High Configuration PC দরকার হয় না। এটি নিয়মিত CPU এর Power Consuming Monitor করতে পারে।

Download: Homepage, Softpedia,



ESET-SysInspector:
ESET SysInspector অসাধারণ একটি System Information Software যার মাধ্যমে একটি System এর গুরুত্বপূর্ণ Information জানা যায়। অন্যান্য ফ্রী সফটওয়ার থেকে এ টুল অধিক ফিচার সমৃদ্ধ। এটি বেশ কয়েকটি Category তে তথ্যগুলো বিভক্ত করে দেখায়। যেমন Running Processes, Network Connections (TCP, UDP & DNS), Important Registry Entries, Services, Drivers, Critical Files, System Scheduler Tasks, System Information, Installed Software, Hotfixes & Updates, Current User, User Privileges, Local Drives, Event Logs, File Details ইত্যাদি সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়। সফটওয়ারটির মাধ্যমে একজন ব্যবহারকারী Processes, Services, Registry, Drivers আরো অনেক Important Files এর উপর Monitoring করতে পারে। এটি মূলত অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্যই বেশি কাজের।




Software টিতে Find Option রয়েছে যার মাধ্যমে যেকোন Information Search করতে পারবেন। এছাড়া Filtering এর মাধ্যমে অধিক গুরুত্বপূর্ণ, কম গুরুত্বপূর্ণ বা মধ্যম গুরুত্বপূর্ণ Information বের করা যায়। Software Run হওয়ার সময় অনেকগুলো গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে। তাই Data Load হতে একটু সময় নেই। তবে খুব অল্প পরিমাণ RAM আর CPU Power খরচ করে। তাই PC Slow হয় না। Software টি Free & Portable। আশাকরি ব্যবহার করলে যে কারো পছন্দ হবে।


Download: Homepage, Softpedia, Majorgeek, CNET
 


CPUZ: 
পিসির হার্ডওয়ার সম্পর্কিত বিস্তারিত তথ্য জেনে নেওয়ার জন্য যে কয়টি টুল রয়েছে তার মধ্যে CPUZ খুবই পরিচিত এবং জনপ্রিয় একটি টুল। এটি ফ্রী, সাইজে ছোট এবং সহজেই ব্যবহার করা যায় বলে অন্যান্য Hardware Information Tool থেকে এর জনপ্রিয়তা বেশি। 
CPUZ
Tool টি Install করার দরকার হয় না। বরং Installation ছাড়া Portable হিসেবেই ব্যবহার করা যায়। এটি দিয়ে খুব অল্প সময়ে আলাদা আলাদাভাবে CPU, Motherboard, Memory, Graphics Card সহ গুরুত্বপূর্ণ Hardware Device গুলো সম্পর্কে প্রয়োজনীয় তথ্য পাওয়া যায়। তথ্যগুলো আবার Text বা HTML হিসেবে ভবিষ্যতের জন্য Save করেও রাখা যায় এ টুলটির মাধ্যমে। ফলে নামের সাথে এর কাজের মিলি রয়েছে খুব বেশি। এটি Windows এর সব ভার্সনেই ব্যবহার করা যায়। বর্তমানে Android Version ও পাওয়া যায়।  অতএব দরকারী মনে হলে এখনই ডাউনলোড করে নিতে পারেন। 
Download: Homepage, Softpedia, CNET


0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।