সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: MS Office 2007 Silent Install, Full and Custom Installation

MS Office 2007 Silent Install, Full and Custom Installation

ইতিপূর্বে আমরা MS Office 2003, Office 2010 এবং Office 2013 Silent Install নিয়ে পোষ্ট করেছি। Office 2007 এর Silent Install ও একইভাবে করা যায়। তাই Office 2007 Silent Install নিয়ে আর পোষ্ট করার প্রয়োজনবোধ করি নি। কিন্তু এক বন্ধু বেশি করে অনুরোধ করায় Office 2007 Silent Install নিয়ে পোষ্টটি তৈরি করলাম। এই পোষ্টে আমরা Office 2007 Full Installation এবং Custom Installation নিয়ে আলোচনা করবো। দুটোই Silent Install পদ্ধতি।

1. Office 2007 Full Installation:
Full Installation বলতে Office 2007 এ যা যা আছে, যেভাবে আছে সবই Installation হবে। অর্থাৎ এখানে আমরা কোন Software বাদ দেবো না, কোন Settings Change করবো না পুরো Installation হবে Default Installation. আর এটি খুব সহজ পদ্ধতি। প্রতিটি Office ভার্সনে config.xml নামে একটি ফাইল থাকে। এটি সাধারণত Office Version সংশ্লিষ্ট Folder টিতে থাকে। 

এ পদ্ধতিতে Install করার জন্য আমাদেরকে config.xml ফাইলটাকে একটু Edit করতে হবে। এই ফাইলের প্রতিটি লাইন সাধারণ <!-- দিয়ে শুরু এবং  --> দিয়ে শেষ হয়। আমরা যে লাইনটা Edit করবো সেই লাইন থেকে চিহ্নগুলো তুলে দিয়ে নিজের তথ্য দেবো। সবগুলো লাইন Edit করার দরকার নেই। Display Level, PIDKEY Value, USERNAME Value, COMPANYNAME Value, INSTALLLOCATION Value লাইনগুলো Edit করলেই হবে। বাকিগুলো যে রকম আছে ওভাবেই থাকবে। ফাইলটিতে প্রথম লাইন Configuration Product দিয়ে MS Office এর ভার্সন বুঝায়। আমি Enterprise Version এর জন্য config.xml ফাইলটি প্রস্তুত করে দিলাম। ইচ্ছে করলে আমার ফাইলটাই ব্যবহার করতে পারেন। তবে ভার্সন ভিন্ন হলে Configuration Product এর জায়গায় আপনাদের ভার্সনটি দিতে হবে। ফাইলটিতে Product Key দিই নি। ঐ জায়গায় আপনারা আপনাদের সংগ্রহে থাকা Product Key দিবেন (প্রতিটি ৫টি করে মাঝখানে চিহ্ন থাকবে)।


config.xml টি Edit করা হয়ে গেলে নিচের কমান্ড দিয়ে একটি Batch File তৈরি করে ফাইলটি Run as Administrator হিসেবে রান করুন। নির্দিষ্ট সময়ে Office 2007 Install হয়ে যাবে।



2. Custom Installation:
Custom Install হলো নিজের মত Settings পরিবর্তন করে Install করা। যেমন কেউ ইচ্ছা করলো MS Office Suite থেকে Publisher Software টি বাদ দিয়ে দেবে বা Publisher Software টি ছাড়া বাকি সফটওয়ারগুলোই Install করবে অথবা কেই চায়লো MS Office কে  Program Files\Microsoft Office এর বদলে অন্য কোথাও Install করতে ইত্যাদি। Default Settings Change করে নিজের মত করে Install করা হলো Custom Installআমরা এখানে সেটাই করবো। Office 2007 Folder এ নিচের কমান্ডটি Run as Administrator হিসেবে Run করুন।


কিছুক্ষণের মধ্যে নিচের মত আসবে। OK দিন।

নিচের মত Welcome Page আসবে। এটা হলো Custom Install এর Settings পরিবর্তন করার Welcome Page.

Setup এর  নিচে Install Location and Organization Name এর জায়গায় আপনার তথ্য দিন।

Licensing and User Interface এর জায়গায় নিচের মত Settings আর Product Key দিন।

আগের কোন ভার্সন Installed থাকলে এবং তা মুছতে চায়লে Remove Previous Installations থেকে পছন্দমত Select করুন।

Desktop এ কোন Shortcut টি চান তা Configure Shortcut থেকে করতে পারেন।


কোন সফটওয়ার যদি Install করতে না চান তাহলে Set Feature Installation States থেকে করতে পারেন নিচের মত।


User Profile Settings বা MS Office Installed হওয়ার পর কোন সফওয়ার (যেমন MS Word) এর কোন Settings যদি দেখতে চান তাহলে Modify User Settings থেকে করতে পারেন। এভাবে প্রতিটি Settings নিজের মত Change করা যায়। সব শেষে ফাইলটি Save করার জন্য File থেকে Save বা Save As… দিন।

যেকোন একটি নাম দিয়ে Office 2007 Folder Save করুন। আমি Office_2007 নামে Save করেছি।

এবার নিচের কমান্ডটি Run as Administrator হিসেবে Run করুন। অপেক্ষা করুন। নির্দিষ্ট সময়ে Office 2007 Install হয়ে যাবে।



Batch File কে নিজের মত করে সাজাবেন। DOS নিয়ে আমার ব্লগে অনেক পোষ্ট আছে। তাই আমি শুধু Main Command টিই এখানে দিয়েছি মাত্র। যারা Office 2007 SP3 বা Update Pack Slip streaming করতে চান তারা Office 2010 Slipstreaming Post টি দেখতে পারেন।

Office 2007 Installed করা থাকলে Silent Install করার আগে সেটা Uninstall করে নিন। Uninstall এর জন্য প্রয়োজনে Office Uninstaller ব্যবহার করুন।


৩টি মন্তব্য:

  1. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  2. মাহমুদ কলি
    Office 07 এ শুধু word & Excel ও Onenote থাকবে অটো ইন্সটল এটা তৈরি করা যাবে কী..?
    অর্থাৎ আমি বলছি সফটয়্যারটি ইন্সটল হবার পর পিসিতে শুধু ওয়াড এবং এক্সেল ও ওয়ান নোট থাকবে বাকি সফটয়্যার ইন্সটল করতে চাই না।
    যদি হয় তাহলে কী ফাইল সাইজ মুল ফাইলের থেকে কমবে না কী বাড়বে...?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. উপরের পদ্ধতিতে পারবেন। Set Feature Installation States এ গিয়ে প্রয়োজনীয়গুলো রাখতে পারেন।

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।