সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: অভ্রতে বিজয় ব্যবহার !! র‍্যা সমস্যার সমাধান।

অভ্রতে বিজয় ব্যবহার !! র‍্যা সমস্যার সমাধান।


অভ্র সম্বন্ধে জানেনা এমন কাউকে বর্তমানে ওয়েব ভিজিটর হিসেবে পাওয়া যাবেনা। কারণ অভ্র এর জনপ্রিয়তার ধারে কাছে কোন সফটওয়ার এখন নেই বললেই চলে। অভ্র দিয়ে যেমন ইচ্ছে সেভাবেই বাংলা লেখা যায়। অনেকে বলে বর্তমান আপডেট ভার্সনে ( 5.0.1) এখন বিজয় নাই তাই এর ব্যবহার করছিনা। আবার অনেকে বলে অভ্র ব্যবহার করলেও বিজয় দরকার হয়। কারণ আনসি লেখতে বিজয় দরকার। অভ্রতে এখন সব সম্ভব। আপনি বিজয় ব্যবহার কারী হয়ে থাকলে বিজয়কে বাদ দেন এখন থেকে চিরদিনের জন্য। কারণ বিজয়ের সব চাহিদা আপনি এখন অভ্রতে পাবেন যাকে বলে একের ভিতর সব।  নিচে একে একে সব বর্ণনা করছি।


১। অভ্রতে বিজয় লে-আউটঃ
Avro 5.0.1 এর পূর্বের ভার্সনগুলোতে বিজয় লেআউট ছিল। কিন্তু বিজয়ের স্বত্বাধিকারী সম্মানিত মুক্তিযোদ্ধা জনাব আব্দুজাব্বার সাহেব Avro এর বিরুদ্ধে কপিরাইটস লঙ্গনের অভিযোগ আনেন (সম্ভবত অভ্র এর জনপ্রিয়তা দেখে)। তাই এখন অভ্রতে বিজয় লেআউট নেই। সমস্যা নেই আপনি চায়লেই যোগ করতে পারেন। কিভাবে করবেন? দেখুন নিচে- ১মে আপনি Avro  এবং ইউনিজয় লে-আউটটা ডাউনলোড করে নিন। এবার Avro 5.0.1 সেটাপ দিন। অভ্র সেটাপ শেষ হলে বিজয় লে-আউটটা সেটআপ দেন। কিভাবে সেটাপ করবেন তাইতো? শুধু ডাবল ক্লিক করুন ওটার উপর। এরপর OK মেসেজ আসলে দিয়ে দেন। এখন আপনার অভ্রতে বিজয় লে-আউট ও আছে। সুতরাং আপনি বিজয় দিয়ে লেখতে পারেন। কি-বোর্ড লেআউট থেকে UniBijoy সিলেক্ট করে দেন। কাজ শেষ।

অথবা মন চায়লে আমার Avro 5.5 Silent ব্যবহার করতে পারেন। এতে Unijoy, Bijoy2003 Keyboard Add করা আছে এবং Bijoy 2003 কে Default Keyboard হিসেবে Set করা হয়েছে। Install দেয়ার পর সব Default Settings পাবেন।

২। অভ্র দিয়ে আনসিতে লেখুন আপনার বাংলাঃ
অনেকেই মনে করেন অভ্র দিয়ে শুধু ইউনিকোড লেখা যায়। তাই আনসিতে বাংলা লেখতে হলে বিজয় বা অন্য সফটওয়ার দরকার হয়। ভুল ধারণা এটা। Avro 5.0.1 তে আপনি ইউনিকোডের পাশাপাশি আনসিতে ও লেখতে পারেন। কিভাবে করবেন দেখুন নিচে।

Tools & Settings থেকে Output as ANSI (Are you sure?) এ ক্লিক করুন। মেসেজ আসবে আপনি আনসিতে লেখতে নিশ্চিত কিনা? আপনি Use ANSI anyway তে ক্লিক করুন। কাজ শেষ। এখন আপনি বিজয়ের মত যেকোন বাংলা আনসি ফন্ট ব্যবহার করতে পারবেন। যেমন SutonnyMJ বা আরো অনেক।  


আর একাজটি করতে পারেন ছোট্ট একটি রেজিস্ট্রি ফাইল রান করে। এ জন্য ১মে টাস্কবার থেকে অভ্র Exit করে দিন। 

কয়েকবার Refresh করুন। এবার ANSIMode ফাইলটি রান করুন। কয়েকবার Refresh করুন। এবার অভ্র রান করুন। দেখুন ANSI Mode এ লেখা যাচ্ছে। আর ইউনিকোড এ লেখতে চায়লে উপরের মত করে Unicode Mode ফাইলটি রান করুন।
 
৩। র‍্যা (র‍্যাম, র‍্যাব) সমস্যার সমাধানঃ
অভ্র দিয়ে র‍্যাব, র‍্যাম লেখতে গেলে সমস্যা হয় যা অনেকেই জানেন। এর কারণ হলো usp10.dll । আমরা যারা এক্সপি ব্যবহার করি তাদের উইন্ডোজে এ ফাইলটা আপডেট ভার্সন নেই। তাই এ সমস্যা। যারা Windows 7, Office 2007 ব্যবহার করেন তাদের সমস্যা হয়না। যারা এ সমস্যায় আছেন তারা খুব সহজে সমস্যাটি সমাধান করতে পারেন।

Usp10.dll এর আপডেট ভার্সনটা ডাউনলোড করে নিন। আপডেট ভার্সন হল 1.626.6002.16497। ফাইলটির উপর মাউস ধরলেই চিত্রের মত ভার্সন দেখতে পাবেন।

এবার সার্চে গিয়ে (F3 চাপুন) usp10.dll লেখুন, C: ড্রাইভ সিলেক্ট করুন, More Advanced Options এ গিয়ে Search system folders, Search hidden files and folders, Search subfolders তিনটি অপশনে টিক চিহ্ন দিয়ে সার্চ দিন। তাহলে উইন্ডোজের কোথায় কোথায় usp10.dll ফাইলটি আছে (চারটি জায়গায় আছে) তা বের হবে। দেখুন আপডেট ফাইল কোনটি। যদি আপডেট থাকে তাহলে কিছুই করার দরকার নেই। কারণ অভ্র ইনস্টল করার পর system32 থাকা ফাইলটি আপডেট হয়ে যায়।যদি আপডেট ভার্সনটি না থাকে তাহলে সেটিকে পরিবর্তন করতে হবে। এজন্য তালিকা থেকে পুরাতন ভার্সনের ফাইলটির উপর রাইট ক্লিক করে Open Containing Folder এ ক্লিক করে ঐ ফোল্ডারে যান।

ওখান থাকা usp10.dll ফাইলটা রিনেম করুন। এবার আপনার ডাউনলোড করা আপডেট ফাইলটা ওখানে পেষ্ট করুন। এভাবে পুরাতন ভার্সন যতটা পাবেন সব ফাইলকে রিনেম করুন এবং এর জায়গায় আপডেট ভার্সনটা পেষ্ট করুন। কাজ শেষ। System32 ফোল্ডারের কাজটা সবশেষে করবেন। আগে করলে ঝামেলা করতে পারে। ঝামেলা হলো WFP (Windows File Protection) পুরনো ফাইলটাকে রিপ্লেস করে দেওয়ার চেষ্টা করতে পারে। এরপরও সমস্যা হলে সিস্টেম ফাইলকে রিপ্লেস/ডিলিট করবেন যেভাবে পোষ্টটি দেখতে পারেন।
এছাড়া Tools>Settings>Option এ গিয়ে নানা রকম সেটিংস পরিবর্তন করে আপনার মনের মত করে অভ্রকে ব্যবহার করতে পারেন। 

বিঃদ্রঃ আপনি যদি এক্সপি আর অফিস২০০৩ ব্যবহার করে থাকেন তাহলে আমার কাস্টমাইজ করা usp10.dll ফাইলটি Install করে দেখতে পারেন। অভ্র ইনস্টলের পর ফাইলটি রান করুন। যদি কাজ হয় তাহলে উপরের কাজগুলো কষ্ট করে করতে হবে না।

বিজয় কী-বোর্ডঃ অনেকেই আছেন UniBijoy এ কয়েকটি কী নিয়ে ঝামেলায় পড়ে যান। তাই তাঁরা Bijoy কী-বোর্ড খুঁজে থাকেন। তাঁদের জন্যও ব্যবস্থা করেছি। এ জন্য টাস্কবার থেকে অভ্র Exit করে দিন। কয়েকবার Refresh করুন। এবার আমার তৈরি Bijoy2003 Keyboard ডাউনলোড করে এক্সট্রাক্ট করুন। ওখানে তিনটি ফাইল পাবেন। Install Bijoy2003.bat ফাইলটাকে ডাবল ক্লিক করুন। কাজ হয়ে গেছে। দেখুন বিজয় কী-বোর্ড ইনস্টল হয়ে অটোমেটিক সেট হয়ে গেছে।

এ বিষয়ে আরো পড়তে পারেন ইন্টারনেটে বাংলা দেখতে বা পড়তে সমস্যা , অভ্র কী-বোর্ড অটো ইনস্টল-অভ্র সাইলেন্ট ইনস্টলনিয়ে ২য় পোষ্ট নামের পোষ্টগুলো।

বিঃদ্রঃ system32\dllcache ফোল্ডারটা হিডেন থাকে। তাই ওটা খুঁজে না পেলে Folders Options এ গিয়ে Show hidden files and folders করে দিন, Hide protected operating system files (Recommended) থেকে ঠিক চিহ্ন তুলে দিন।

আরো দেখুন Windows 8.1 Compatible Avro 5.5.0 Silent Install- বের হল অভ্র আপডেট ভার্সন ৫.৫.০

1 টি মন্তব্য:

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।