সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: রিসোর্স হ্যাকারের জাদু

রিসোর্স হ্যাকারের জাদু



Resource Hacker এমন একটি Program যা দিয়ে যেকোন সফটওয়ারের ইমেজ, আইকন, টেক্সট, টাইটেল ডায়লগবক্স ইত্যাদি মনের মত করে বদলানো যায়। এরকম আরো অনেক সফটওয়ার আছে যাদের মধ্যে কিছু ফ্রি আর কিছু প্রফেশনাল কিন্তু এগুলোর মধ্যে Resource Hacker এত দারুন যা বলার মত না। এটি একদম ফ্রি আর এত সহজ যা যেকোন নতুন ইউজারও ব্যবহার করতে পারে খুব সহজে। নিচে আমি দেখাচ্ছি কিভাবে Resource Hacker দিয়ে কাজ করতে হয়।

যেকোন প্রোগ্রামের ইমেজ, আইকন, টেক্সট, টাইটেল ডায়লগবক্স ইত্যাদি থাকে এর DLL, EXE, CPL ফাইলে। তাই আপনি এগুলো বদলাতে চাইলে আপনাকে ঐ সফটওয়ারের DLL, EXE, CPL ইত্যাদি ফাইল দেখতে হবে। আর Resource Hacker দিয়ে আপনি ঐসমস্ত ফাইল খুলে ঐগুলোর ভিতরে কি আছে নাই, থাকলে ওগুলো বদলানো সহ যেকোন কিছু আপনার ইচ্ছেমত করতে পারেন। ১মে আপনার পছন্দের ফাইলটি যেকোন একটা ফোল্ডারে এ রাখুন। ভাল হয় যদি একটা নতুন ফোল্ডার খুলে ওখানে রাখেন। এবার Resource Hacker রান করুন। তারপর ফাইলটি Resource Hacker এর উপর ড্রাগ করে ছেড়ে দিন। অথবা ঐ ফাইলের উপর রাইট ক্লিক করলেই দেখবনে Open Using Resource Hacker তাহলে এর ভিতর কি আছে তা আপনি দেখবেন। একটি ফাইলের ভেতর অনেক ধরনের মেন্যু থাকতে পারে। যেমন bitmap, icon, dialogue, string  ইত্যাদি।

bitmap= ইমেজ যা সবসময় Bitmap ই হবে।
icon=  ১৬,৩২, ৪৮ সাইজের আইকন।
dialogue= বিভিন্ন কমান্ড দেয়ার ফলে আমাদের সামনে যে মেসেজ আসে যেখানে OK, NO, YES, NO ইত্যাদি টেক্সট থাকে।
string = বিভিন্ন মেসেজ বা ডায়লগ বক্সে থাকা টেক্সট। যেমন Are you sure you want to delete image.jpg?

জিনীসগুলো পরিবর্তন করার জন্য নির্দিষ্ট মেন্যুতে যেতে হবে। আমি নিচে একটি একটি করে দেখাচ্ছি।

ইমেজঃ ১মে একটা কথা মনে রাখতে হবে এখানে ইমেজ বলতে কিন্তু Bitmap (bmp)ই হবে যা আগে উল্লেখ করেছিকারণ Windows এর ফাইলগুলো সবসময় Bitmap ইমেজই ব্যবহার করে। তাই আপনি যে ছবি বদলাতে চান তা হতে হবে bmp ফরমেটের, ফটোশপ বা যেটা দিয়েই করেন আপনার ব্যাপার। সাদা কালো হলে ১৬ কালার ৪ বিট, আর রঙ্গিন হলে ইচ্ছে মত কালার দিয়ে করতে পারেন। ছবিটি যত সাইজ আছে তা ঠিক রাখতে হবে কিন্তু। তার জন্য আপনি ১মে ছবিটি সেভ করবেন যাতে এর সাইজটা জানতে পারেন।
 
আমি বিজয়২০০৩ এর exe ফাইলটা F: ড্রাইভে রাখলাম। এবার exe ফাইলটা  আমি Resource Hacker এ ড্রাগ করে ছেড়ে দিয়েছি। যেমন উপরে বিজয়ের ছবিটা দেখুন। সেখানে কয়েকটা গ্রুপ দেখতে পাচ্ছি। যেমন REGISTY, WAVE, Bitmap, Icon, dialog, String, Accelerators, Icon Group, Version Info,241 আমি আগে ছবি বদলাবো। তাই bitmap মেন্যুটা খুললাম। ওখানে ১৩৩ -১৬১ পর্যন্ত ৮টা ছবি আছে। আমি আমার দরকারিটা বদলাবো। তার আগে আমি ছবিটি সেভ করবো। কারণ এর সাইজটা আমার জানা নেই। bitmap:133:1033 হল Bijoy.exe ফাইলে আমার পছন্দের ছবিটির নাম। তাই আমি আমার দরকারি ছবি bitmap>133>1033 এর উপর রাইট ক্লিক করলে মেন্যু আসবে। সেখানে থেকে Save (bitmap:133:1033) ক্লিক করলে সেভ করার অপশন আসবে এবং আপনি সেভ করতে পারবেন। কোথায় সেভ করবেন দেখিয়ে দিন। সেভ করার পর ঐ ছবিটার উপর মাউস ধরলে এর সাইজটা দেখা যায়।  

সেভ করার পর ঐ সাইজের এবং একই ফরমেটের আমি আরেকটা ছবি আমার মনের মত করে বানিয়ে নিয়েছি। তারপর আগের মত ঠিক একই জায়গায় অর্থাৎ bitmap>133>1033 এর উপর রাইট ক্লিক করে আগের মত মেন্যূ আসবে এবং সেখানে নিচের বাটন Replace Resource… এ ক্লিক করলে Open file with New bitmap অপশন আসবে। ওখানে ক্লিক করে ব্রাউজ করে আমি আমার বানানো ছবিটি দেখিয়ে Replace করে দিলে আগের ছবিটা বদলে নতুন ছবিটা যুক্ত হবে।

কাজ করার পর File থেকে সেভ কমান্ড (Ctrl+S) দেন। এবার দেখুন f: ড্রাইভে Bijoy_original.exe নামে আরেকটি ফাইল তৈরি হয়েছে। এটি হলো আপনার অরজিনাল ফাইলটা যা পরিবর্তনের আগে ছিল। আর অন্যটা হলো আপনি যেটা বানিয়েছেন। কোন কারণে আপনার বানানোটা পছন্দ না হলে সেটা ডিলিট করে অরিজিনালটাকে রিনেম করে (Bijoy.exe) ব্যবহার করতে পারেন। এডিটিং শেষে আপনার বানানো ফাইলটা বিজয়ের ফোল্ডারে রিপ্লেস করে দিন যেখান থেকে আপনি একে কপি করেছিলেন। এখন থেকে আপনার ছবিটা দেখা যাবে প্রতিবার পিসি খোলার সময়। তবে আপনার ছবিটির সাইজ বা কালার না মিললে সে ক্ষেত্রে ব্যর্থতার মেসেজ পাবেন।


আইকনঃ আইকনের নিয়মটাও ঠিক ইমেজের মত। আইকনের সাইজ হয়ে থাকে সাধারনত 16x16, 32x32, 48x48 এবং ফরমেট হয় ico যে ফাইলের আইকন পরিবর্তন করবেন সে ফাইলটি খুলোন এবং উপরের নিয়ম মত সেভ করে দেখুন সাইজটা কত। সাইজ অনুযায়ী আইকন বানিয়ে উপরের নিয়মে জায়গামত বাসিয়ে দেন। কাজ হয়ে যাবে। কাজ করার পর File থেকে সেভ কমান্ড (Ctrl+S) দেন। ফাইলটি আগের মত সেভ হবে।

ডায়লগঃ ডায়লগ বক্সে সাধারণত Ok, Yes, No ইত্যাদি মেসেজ থাকে। আপনি চায়লে এ লেখাগুলো বদলাতে পারেন। ডায়লগ বদলানোর জন্য নির্দিষ্ট ফাইলটি খুলুন এবং প্রয়োজনীয় ডায়লগটিতে যান।নিচের ছবিটি দেখুন।
 

আমি ডায়লগ বক্সের OK বাটনে ক্লিক করলাম। আর ফাইলটির ভিতরের টেক্সটগুলোর একটি লাইনের শুরুতে লাল স্টার চিহ্ন দেখা যাচ্ছে। মানে OK লেখার লাইনটার শুরুতে লাল চিহ্ন এসে গেছে। অর্থাৎ আমি যেটা বদলাতে চাচ্ছি তা লাইনেই আছে। কারণ ডায়লগ বক্সে যে লেখাগুলো থাকে সেগুলো ভেতরের টেক্সটগুলোতেও আছে। ওখানে বদলালে এখানেও বদলে যাবে। আমি ইনভার্টেড কমার ভিতরের লেখাটা নিজের মত করে বদলাতে পারি। যেমন OK এর জায়গায় যদি Yes লেখে উপরে Compile Script (Alt+c) দিই তাহলে OK এর জায়গায় Yes হয়ে যাবে। এভাবে ডায়রগ বক্স বদলানো যায়। বাটনগুলোতে লেখা বেশি হলে ডায়লগ বক্সটি সিলেক্ট করে টেনে বড় করা যায়। তবে বেশি বড় করবেন না যেন দেখতে বিশ্রী লাগে কাজ করার পর File থেকে সেভ কমান্ড (Ctrl+S) দেন। ফাইলটি আগের মত সেভ হবে।


Stringকিঃ  স্ট্রিং হলো প্রোগ্রামে ব্যবহৃত টেক্সট যা বিভিন্ন মেসেজের মাধ্যমে আমরা দেখি। নিচের ছবিটা দেখুন। মেসেজের লেখাটাতে আমি আমার নাম যোগ করেছি। যে ফাইলের টেক্সট বদলাতে চান সে ফাইলটি খুলোন। প্রয়োজনীয় String এ যান। আগের মত ভেতরের টেক্সট এ পছন্দমত টেক্সটগুলো বদলে ফেলুন। তবে মনে রাখবেন টেক্সটগুলো সব সময় “” চিহ্নর ভেতরে হতে হবে। অর্থাৎ “” চিহ্নর ভেতরের টেক্সটিই শুধু মেসেজ হিসেবে দেখা যাবে। এডিটিং শেষে উপরে Compile Script (Alt+c) দিন। তাহলে আপনার দেয়া টেক্সট বা মেসেজটা দেখতে কি রকম লাগে দেখতে পারবেন কাজ করার পর File থেকে সেভ কমান্ড (Ctrl+S) দেন। ফাইলটি আগের মত সেভ হবে।


কাজ করার পর ফাইলটি উইন্ডোজের নির্দিষ্ট জায়গায় পেষ্ট করে দিন। তাহলে দেখতে পারবেন আপনার পছন্দের ফাইলটি। shell32.dll, explorer.exe, sysdm.cpl ফাইলগুলো দেখুন। 
ডায়লগবক্স আর স্ট্রিং বদলানোর সিস্টেমটা একই, আবার আইকন আর ইমেজ বদলানোর সিস্টেমটা একই। আমার নিচের দেওয়া ছবিগুলো দেখুন আর  ট্রাই করুন। উপরের নিয়মে আপনি উইন্ডোজের বিভিন্ন ইমেজ, আইকন, টেক্সট, টাইটেল ডায়লগবক্স ইত্যাদি বদলাতে পারেন। এমনকি আপনি চায়লে রিসোর্সহ্যাকারদিয়ে নতুন ইমেজ বা আইকনও এড করতে পারেন। পরে কাস্টমাইজ সিডি তৈরি করতে পারবেন। আমার নিচের ছবিগুলো দেখুন। আগামী পর্বে কথা হবে নতুন আলোচনা নিয়ে। আপনাদের জানার থাকলে প্রশ্ন করতে পারেন। উত্তর দেয়ার চেষ্টা করবো। ভুল থাকলে সংশোধন করে দিন কৃতজ্ঞ থাকবো। 






Download Resource Hacker: Hompage, Softpedia, CNET


এছাড়া দেখুন তৈরি করি মনের মত এক্সপি সিডি



৩১টি মন্তব্য:

  1. উত্তরগুলি
    1. ফটোশপের Crop টুল ব্যবহার করে কাজটি করতে পারেন খুব সহযে। যদি না পারেন আমাকে পাঠিয়ে দেন ছবিটা আমি করে দেব। আর না হয় একটু ধৈর্য্য ধরুন। একটি পোষ্ট করবো ফটোশপের Crop টুল নিয়ে। ব্লগে চোখ রাখুন। আশাকরি পেয়ে যাবেন। ধন্যবাদ।

      মুছুন
  2. কামরুল ভাই আপনি এখানে য়ে sysdm.cpl টা ব্যবহার করেছেন সেটি আমার খুব ভাল লেগেছে।sysdm.cplটা আমাকে দিন স্যার। আমি ও আমার কামরুল স্যারের মত হতে চাই দোয়া করবেন।

    উত্তরমুছুন
  3. উত্তরগুলি
    1. আপনাকেও ধন্যবাদ কমেন্টস করার জন্য। ছবি বলতে আপনি কি প্রোফাইলের ছবি বুঝাচ্ছেন? প্রোফাইলের ছবিটা হল আপনার জিমেইলের ছবি। জিমেইল প্রোফাইলে ছবি এড করুন। হয়ে যাবে।

      মুছুন
  4. জিমেইল প্রোফাইলে ছবি এড করবো কিভাবে একটু বিস্তারিত জানান দয়া করে। (উল্লেখ্য আমার জিমেইল এর প্রোফাইলে আমার ছবি শো করছে কিন্তু এখানে করছেনা কেন তাহলে কি জিমেইল প্রোফাইলে ঠিক মতো ছবি আপলোড করতে পারিনি??)

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রথমে জিমেইলে লগইন করুন।তারপর উপরে ডানপাশে আপনার নামের উপর ক্লিক করুন। Account Setting এ যান। Edit Profile এ ক্লিক করুন। উপরে বাম পাশে ছবির নিচে Change Photo এ ক্লিক করে ছবি পরিবর্তন করে দিন। এরপর আপনার অন্যান্য সেটিংসগুলো এডিট করে দিন। দেখুন এবার।

      মুছুন
  5. আবার প্রধম থেকে শুরু করলাম...........ডান বাটনে মোবাইল নাম্বার যোক করব কেমনে ????????????

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ঐ কাজটা একটু জটিল। আপনি বাকি কাজগুলো করে যান আর আপনার shell32.dll ফাইলটা আমাকে পাঠিয়ে দিন। আপনার মোবাইল নং সহ যা যা যোগ করতে চান তাও পাঠিয়ে দিন। আমি করে আপনাকে মেইল করে দেব। দেয়ার সময় ফাইলটা জিপ করে দেবেন।

      মুছুন
  6. বিজয় ইনস্টল না করে কি এডিট করা যাবে না ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. না। ইনস্টল করার পর এডিট করতে পারবেন। সাইলেন্ট ইনস্টলের জন্য এখানে দেখুন।

      মুছুন
  7. কামরুল ভাই তাহলে আমার এডিট করাটা অন্য পিছিতে কিভাবে ব্যবহার করবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অন্য পিসিতে ইনস্টল করার পর শুধু মাত্র আপনার এডিট করা ফাইলটা রিপ্লেস করে দিবেন। অথবা অরিজিনাল ফাইলটা রিনেম করে আপনারটা কপি করে দেন।

      মুছুন
  8. ভাই তাহলে আমার এডিট করাটা সিডিতে কিভাবে এড করবো ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভাই অনেক জটিল জিনীস। এগুলো ডস দিয়ে কাজ করতে হবে। আপনি বাকি কাজগুলো করে যান। ফাইনাল হলে আমাকে জানাবেন। তখন সহযোগিতা করবো।
      আমি এখন পরীক্ষা নিয়ে একটু ব্যস্ত আছি। তাই উত্তর দিতে পারছি না, দুঃখিত।

      মুছুন
    2. ধন্যবাদ। এবার টেস্ট করে দেখুন।

      মুছুন
    3. বিজয় ২০০৩ কিভাবে এড করবো?

      মুছুন
    4. কোথায় কিভাবে এড করতে চান?

      মুছুন
    5. আমার এডিট করা বিজয় ২০০৩ সিডিতে।

      (ভাই অনেক জটিল জিনীস। এগুলো ডস দিয়ে কাজ করতে হবে। আপনি বাকি কাজগুলো করে যান। ফাইনাল হলে আমাকে জানাবেন। তখন সহযোগিতা করবো।
      আমি এখন পরীক্ষা নিয়ে একটু ব্যস্ত আছি। তাই উত্তর দিতে পারছি না, দুঃখিত)

      মুছুন
    6. কামরুল ভাই কিছু মেইল করেছি একটু চেক করুন ।

      মুছুন
    7. ও আচ্ছা, মনে পড়েছে। আপনাকে বিজয়ের জন্য সাহায্য করার কথা ছিল।
      আপনার বিজয়টি কোন জায়গায় আছে আমাকে এড্রেসটি কপি করে দেন। এড্রেসটি আমার পুরো জানা নেই তাই দরকার। মাই কম্পিউটার খোলে এড্রেসবার থেকে করে দিলে হবে।
      যেমন c:\program files\ananda computers

      মুছুন
    8. আপনার এডিট করা bijoy.exe ফাইলটি $OEM$\$$ রাখুন। RunOnce এ নিচের কমান্ডটি লিখুন।

      copy %windir%\bijoy.exe "C:\Program Files\Ananda Computers\Bijoy2003"

      মুছুন
    9. কামরুল ভাই আগে তো বিজয় ইনস্টল করতে হবে কি ভাবে?
      এই কোডটি দেবার পর কি রিপ্লেক্স দেখাবেনা?

      মুছুন
    10. আপনি কি আমার বিজয় ২০০৩ সাইলেন্টটা ডাউনলোড করেছেন। করে থাকলে তা $$ ফোল্ডারে রাখুন। তারপর নিচের কমান্ডটি যোগ করুন।
      start Bijoy.exe
      এরপর copy %windir%\bijoy.exe "C:\Program Files\Ananda Computers\Bijoy2003" /y কোডটি দেবেন।

      মুছুন
  9. ঠিক আছে কামরুল ভাই ব্যস্ততা কমলে জানাবেন আপনার অপেক্ষায় আছি আমার কাজ প্রাই শেষ ।

    উত্তরমুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।