সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: রিসোর্স হ্যাকার দিয়ে ইমেজ বা আইকন এড করুন

রিসোর্স হ্যাকার দিয়ে ইমেজ বা আইকন এড করুন



এর আগে আমি রিসোর্স হ্যাকারের জাদু নামে একটি পোস্ট করেছিলাম। তাতে দেখিয়েছি কিভাবে বিভিন্ন প্রোগ্রামের টাইটেল, টেক্স, ইমেজ, আইকন, ডায়লগ বক্স ইত্যাদি রিপ্লেস করা হয়। এবার দেখাব কিভাবে নিজের একটা ছবি বা আইকন কোন ফাইলে এড করবো। আমি উপরের ছবির মত একটি ছবি এড করবো।
 
ইমেজ এড করাঃ ইমেজ মানে BITMAP তাতো মনে আছে। এ কাজটি করার জন্য আমার system32 তে থাকা themeui.dll ফাইলটি দরকার হবে। কাজটি করার জন্য প্রথমে আমার পছন্দের ছবিটি themeui.dll ফাইলটিতে এড করবো। তারপর উক্ত ফাইলের Dialogue এর 1015 এ ইমেজটি ব্যবহার করবো। তাহলে কাজ শুরু করি।


১। আমার পছন্দমত একটি ছবি (bmp) তৈরি করে নিলাম। আপনিও আপনার মত একটি বানাতে পারেন। যেকোন সাইজ, যেকোন কালার, যেকোন বিট দিয়ে ছবিটি তৈরি করতে পারেন। তবে এত বড় বানাবেন না যাতে ঐ জায়গায় ছবিটা বেমানান লাগে। সুন্দররের জন্য করবেন তা যদি আবার সাইজের জন্য অসুন্দর হয়ে যায় তাহলে পরিশ্রম বৃথা। আমার পছন্দের ছবিটার সাইজ। 180x180, পূর্ণ কালার, ১৬বিট। ছবিটা তৈরি করে নির্দিষ্ট জায়গায় রাখুন।
 
২। এবার themeui.dll ফাইলটি Resource Hacker এ খুললাম। নিন্মের মত দেখাবে।
  

ওখানে 120, 121, 122, 123, 124, 125, 126 নামের মোট সাতটি ছবি আছে। আমার ছবিটা এড করলে হবে আটটি। আমার ছবিটা এড করার সময় একটা নাম দিতে হবে। শর্ত হলো নামটি আগের ছবিগুলোর নামের সাথে মিলতে পারবে না। আলাদা একটা নাম দেব। যেমন 127127 নামটি আগের ছবিগুলোর নামের সাথে মিল নেই। এরকম আরো অনেক সংখ্যাত্মক নাম দিতে পারেন। Action থেকে Add New Resource এ যান।

Open file with new resource.. এ ক্লিক করে ব্রাউজ করে পছন্দের ছবিটা দেখিয়ে দিন। তারপর প্রয়োজনীয় ঘরগুলো পূরণ করুন।
Resource Type: Bitmap অটোমেটিক পূরণ হয়ে গেছে। তারমানে আপনার Resource টা হল একটা ছবি। তাই ঐ ঘরে আপনার কাজ নেই। পরের ঘরে চলে যান।
Resource Name: একটা নাম যা অন্য ছবিগুলোর নামের সাথে মিলবে না। আমি 127 দিলাম।
Resource Language: সবসময় 1033 ই হবে। মানে আমি ইংলিশ ব্যবহার করি। 1033 হল ইংলিশ ভাষার কোড। তাই ওখানে 1033 ই দিন। কাজ শেষে Add Resource এ ক্লিক করুন। 

আপনার ইমেজ সহ মোট আটটি ইমেজ এখন যেখানে আপনার ইমেজের নাম বা Caption 127127 মনে রাখুন।
 
এড করা ইমেজ ব্যবহার করাঃ
আমার এড করা ছবিটি যেকোন ডায়লগবক্সে ব্যবহার করতে পারি। আমি Screensaver এর পাশে বসাব। এটি থাকে themeui.dll ফাইলের Dialogue নং 1015এ। তাই আমি এখন ওখানে যাব।
আগের মত themeui.dll ফাইলটি খুলোন এবং Dialogue নং 1015এ যান। তাহলে ছবির মত দেখবেন। 

। ওখানে bmp নামের যে ইমেজটি দেখতে পাচ্ছেন সেটি হলো ScreenSaver এর প্রিভিউ এরিয়া। আপনি যে ScreenSaver সেট করেন তা ওখানে প্রিভিউ দেখা যায়। আপনি ওটাকে ড্রাগ করে বা সিলেক্ট করে এরো কী ব্যবহার করে বামে বা ডানে সরান। আমি বামে সরিয়েছি। আর ডানপাশে আমার ছবিটি এড করবো। কারণ আমার ইমেজটি(180x180) বর্তমান খালি জায়গায় হবেনা। আমি বামে সরালাম। 


প্রকিয়াটি Gif Animation এবং Video তে দেখুন।

 ৩। এবার ডান পাশের খালি জায়গায় রাইট ক্লিক করে Insert Control এ ক্লিক করুন।
 
। এবার গাছ মার্কা BITMAP (মাউস রাখলে লেখা আসবে) বাটনে ক্লিক করুন। তাহলে Caption র নিচে কার্সর আসবে। ওখানে 127 নাম দিন। 127 হলো আমাদের পছন্দের ছবির নাম যা ইতিপূর্বে আমরা এড করেছি। 
OK রে Compile Script এ ক্লিক করুন। তাহলে নিন্মের মত আপনার পছন্দের ছবিটি দেখা যাবে।
ওটাকে আপনি ড্রাগ করে বা সিলেক্ট করে Arrow Key এর মাধ্যমে সমান করে বসাতে পারেন। একই ভাবে Dialogue নং 1014 এ আপনার ছবিটি বসাতে পারেন। একই Caption হবে।

প্রকিয়াটি Gif Animation এবং Video তে দেখুন।

৬। এবার ফাইলটি সেভ করুন।

আইকন যোগ করুনঃ আপনি যদি আইকন এড করতে চান তাহলে 48x48 বা তার ছোট সাইজের একটি আইকন তিরি করুন। উপরের নিয়ম মত আইকনটি এড করুন। তারপর আইকনটি কোথায় বসাবেন জায়গা খুঁজোন। এরপর উপরের নিয়মে আইকনটি জায়গা মত ব্যবহার করুন। আইকনের জন্য Resource Type:ico এবং Language:1033 তারপর Insert এ গিয়ে আইকনের বাটনে ক্লিক করে আপনার দেয়া নামটা Caption দিয়ে দিন।
আমার করা কিছু পরিবর্তন নিচে দিলাম। চেষ্টা করতে থাকুন।
আমার Bootskin
আমার Bootskin

Logon Skin


Found New Hardware

নিচে কিছু ফাইলের নাম দিচ্ছি। এই ফাইলগুলোতে এক্সপির সব ছবি, টাইটেল, টেক্সট, ডায়লগবক্স ইত্যাদি আছে। তাই এগুলো এডিটের মাধ্যমে এক্সপির চেহারা বদলে দিতে পারেন।
access.cpl, accwiz.exe, ahui.exe, batmeter.dll, browseui.dll, cabview.dll, calc.exe, certmgr.dll, charmap.exe, cleanmgr.exe, cmdial32.dll, comctl32.dll, compatUI.dll, comres.dll, console.dll, credui.dll, cryptui.dll, cscui.dll, desk.cpl, devmgr.dll, dmdlgs.dll, dmdskres.dll, dpvoice.dll, els.dll, explorer.exe,filemgmt.dll, fldrclnr.dll, fontext.dll, fsquirt.exe, gcdef.dll, gpedit.dll, hnetwiz.dll, hypertrm.dll, ieframe.dll, iexpress.exe, inetcpl.cpl, inetcplc.dll, keymgr.dll, magnify.exe, main.cpl, mdminst.dll, moricons.dll, mshtml.dll, msi.dll, mstask.dll, mstsc.exe, mstscax.dll, mycomput.dll, mydocs.dll, narrator.exe, ncpa.cpl, netid.dll, netplwiz.dll, netsetup.cpl, ntbackup.exe, ntshrui.dll, nusrmgr.cpl, nwc.cpl, occache.dll, odbcad32.exe, odbcint.dll, ole32.dll, osk.exe, photowiz.dll, powercfg.cpl, printui.dll, rasdlg.dll, rcimlby.exe, regwizc.dll, remotepg.dll, sapi.cpl, sendmail.dll, setupapi.dll, shdoclc.dll, shdocvw.dll, shell32.dll, shimgvw.dll, shrpubw.exe, sigverif.exe, sndrec32.exe, sndvol32.exe, srclient.dll, srrstr.dll, sti_ci.dll, syncui.dll, sysdm.cpl, sysmon.ocx, sysocmgr.exe, syssetup.dll, tapiui.dll, taskmgr.exe, tcpmonui.dll, telephon.cpl, telnet.exe, upnpui.dll, url.dll, user32.dll, utilman.exe, wiaacmgr.exe, wiadefui.dll, wiashext.dll, winsrv.dll, wmploc.dll, wscui.cpl, wsecedit.dll, wuapi.dll, wuauclt1.exe, wuauclt.exe, wuaucpl.cpl, wuaueng1.dll, wucltui.dll, wupdmgr.exe, wuweb.dll, xpsp1res.dll, xpsp2res.dll, zipfldr.dll



Download Resource Hacker: Hompage, Softpedia, CNET

এছাড়া দেখুন তৈরি করি মনের মত এক্সপি সিডি


২৫টি মন্তব্য:

  1. ৪ নং এসে আর কাজ হচ্ছে না গাছে ক্লিক করলে কার্সর নিচে নামছে না । আপনার নিয়মেই করেছি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Caption এর ঘরে ক্লিক করেই বসান। কার্সর আসতে হবে তার দরকার নেই।

      মুছুন
  2. কামরুল ভাই অনেক চেষ্টা করলাম কিন্তু কোনভাবেই themeui.dll ফাইলটিতে ছবি এ্যাড করতে পারলাম না। সমাধানটি দিন ভাই।

    উত্তরমুছুন
  3. উত্তরগুলি
    1. ঐ মেসেজটা কেন আসে আপনি কি তাই বুঝাতে চেয়েছেন? আপনার প্রশ্নটা পরিষ্কার হয় নি।

      মুছুন
  4. না। Found New Hardware ফাইল টা আমি Edit করবো তাই জানতে চাচ্ছি এটা কুন File ????

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমার পোষ্টের লিস্টে থাকা ফাইলগুলো আপনি রিসোর্স হ্যাকার দিয়ে দেখলেই পাবেন। devmgr.dll,hdwwiz.cpl

      মুছুন
  5. কোন File এ কোন কাজ তা নিয়ে যদি একটা Tune করতেন তা হলে অনেক ভাল হত।....অনোরোধ আপনাকে এ নিয়ে একটা টিউন করবেন Please...................

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. লিস্টে দেয়া সব ফাইলই কোন ডায়লগ বক্স, মেসেজ কিংবা ছবির কাজে ব্যবহৃত হয়। যে কেউ রিসোর্স হ্যাকার দিয়ে অপেন করলেই সহজে বুঝবেন ফাইলটি কি কাজে ব্যবহৃত হয়। তাই আমি বর্ণনাটা প্রয়োজন মনে করি নি। তাছাড়া পুরোপুরি কাস্টমাইজ করতে চায়লে সব ফাইলগুলো আপনার দরকার হবে। তাই আপনি আমার লিস্টে থাকা সব ফাইলগুলো নিয়ে কাজ করুন।

      মুছুন
  6. কামরুল ভাই আমি এই কাজে সম্পূর্ন নতুন তাই কিছু প্রশ্ন করছি একটু বিস্তারিত বলেন..

    ১. (নিচে কিছু ফাইলের নাম দিচ্ছি। এই ফাইলগুলোতে এক্সপির সব ছবি, টাইটেল, টেক্সট, ডায়লগবক্স ইত্যাদি আছে। তাই এগুলো এডিটের মাধ্যমে এক্সপির চেহারা বদলে দিতে পারেন।
    access.cpl, accwiz.exe, ahui.exe, batmeter.dll, browseui.dll, cabview.dll, calc..............................) এগেুলো কি সবগুলো c ড্রাইবে system32 এ পাবো ?

    ২.(এ কাজটি করার জন্য আমার system32 তে থাকা themeui.dll ফাইলটি দরকার হবে।)
    এডিট করার পর এগুলো কিভাবে xp র সিডিতে এড করবো ?

    উত্তরমুছুন
  7. কামরুল ভাই কাস্টমাইজ সিডি তৈরি করার জন্য মূলত কোন যায়গার ফাইল এডিট করতে হবে?

    ১.c ড্রাইব এর system32 এর ফাইল গুলো এডিট করে কি XP CD তে replace করতে হবে

    ২.না XP CD র system32 ফাইল গুলো এডিট করতে হবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. উপরে উল্লেখিত উভয় করতে পারেন। তবে XP CD কাস্টমাইজ করার জন্য এক্সপি সিডি'র ফাইলগুলো এডিট করাটা নিরাপদ বেশি।

      মুছুন
  8. ১.কামরুল ভাই c ড্রাইব এর system32 এর shell32.dll ফাইল এডিট করার পর সেভ হচ্ছে না

    ২.এই ফাইল গুলো XP CD র i386 > system32 তে নাই ঐখানে শুধু দুইটা ফাইল আছে(NTDLL.DLL,SMSS)

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১। system32 এর ফাইলগুলো সরাসরি এডিট করতে পারবেন না। কোথাও কপি করে তারপর এডিট করুন।


      ২। XP CD তে I386 ফোল্ডারেই সব ফাইল পাবেন। ওখানে ফাইলগুলো cab করা থাকে। নিচের লিংকটি দেখুন।
      http://kamrulcox.blogspot.com/2012/02/xp-cd-replace.html

      মুছুন
  9. কামরুল ভাই সেটাপ এর সময় যে ৩৯ মিনিটের পেজ টা আসে ঐ টা কি সম্পূর্ন ভাবে বাদ দেওয়া যায় ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ওটা বাদ দিলে সেটাপের কাজটা কি করে হবে? আপনি Background Picture টা বা Style টা পরিবর্তন করতে পারেন। সেই জন্য আপনি WINNTBBU.DLL ফাইলটি এডিট করতে পারেন। আমি ঐ Background Picture এর জায়গায় Picture Slideshow সেট করেছিলাম। এ জন্য ১৬ টার মত ছবি দিয়েছিলাম এবং ৩ সেকেন্ড করে সময় সেট করেছিলাম। ফলে যতক্ষণ সেটাপ চলে ততক্ষণ ৩ সেকেন্ড পর পর ঐ ১৬ টা ছবি একটার পর একটা আসতে থাকে। তবে স্লো পিসিতে এই কাজটি সেটাপের সময়কে বাড়িয়ে দেয়। তাই ওটা বাদ দিয়ে এখন সেভেনের মত লোকিং দিয়েছি। কিন্তু ও নিয়ে আর কোন পোষ্ট করতে পারবো না। এক্সপি কাস্টমাইজ নিয়ে আর কাজ করবো না।

      মুছুন
  10. ১.কামরুল ভাই - search is complite.there is no result এই মেসেজের জন্য কোন ফাইল এডিট করতে হবে?
    ২. - My computer লেখা এর জন্য কোন ফাইল এডিট করতে হবে?
    ৩. control panel > এ user acount এ যে ছবি দেওয়া আছে এগুলো কিভাবে চেঞ্জ করবো ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. 1. সিডিতে .ac_ এক্সটেনশনের ফাইলগুলোতেই থাকে। এগুলো এডিটের সহজ কোন উপায় নেই। এ ধরণের অনেক ফাইল অনলাইনে আছে। নিচের লিংক দুটি দেখুন।
      http://www.bellcraft.com/mash/chars.aspx
      http://www.zero2000.com/microsoft-agent-characters.html

      2. system32.dll

      3. সিডি'র bmp গুলো খোঁজ করুন।

      মুছুন
  11. কামরুল ভাই এগুলো ডাউনলোড করে সিডিতে কিভাবে এড করবো ?
    এড করলে ই কি আগের চার্জ এনিমেশন এর পরিবর্তে এটা হবে ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার যেটা পছন্দ সেটাকে rover.acs নামে রিনেম করে cab হিসেবে তৈরি করুন। তারপর এক্সপি সিডিতে রিপ্লেস করুন। মাত্র একটি হলেই হবে।

      মুছুন
  12. কামরুল ভাই মেইল এর উওর গুলো দেন পিলিচ

    উত্তরমুছুন
  13. কামরুল ভাই সেটাপ এর সময় ফরমেট , কপি র যে পেজ টা আসে এর জন্য কোন ফাইল এডিট করবো ?

    (ভাই মেইল চেক করেন)

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ঐগুলো রিসোর্স এডিটর দিয়ে করা যাবে না। ওগুলোর জন্য হেক্স এডিটর ব্যবহার করতে হবে। ওগুলোতে কোন ইমেজ নাই, শুধু কালার কোড ব্যবহার করা হয়েছে। আর ডিফল্ট কালার কোডগুলোই সুন্দর বেশি।

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।