সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: ভিডিও এর থাম্বনেইল দেখুন

ভিডিও এর থাম্বনেইল দেখুন



Thumbnail উইন্ডোজে খুবই দারুন একটি ফিচার। বিশেষ করে কোন ইমেজ এবং ভিডিওর জন্য থাম্বনেইলটা খুবই মজার। ইমেজের থাম্বনেইলটা দেখার ব্যবস্থা উইন্ডোজে ডিফল্ট থাকে। কিন্তু ভিডিওটা সেভেন ছাড়া এক্সপিতে দেখা যায় না। কিছু সফটওয়ারের মাধ্যমে কয়েকটা ফাইলের থাম্বনেইল শো করা গেলেও সব ফাইলকে এর আওতায় আনা যায় না। আমি একটি রেজিস্ট্রি স্ক্রীপ্ট তৈরি করেছি যেটা দিয়ে সকল ভিডিওর থাম্বনেইল দেখা সম্ভব। ইচ্ছে করলে এ Thumbnail Size বাড়িয়ে কমিয়ে নিতে পারেন পছন্দমত সাইজে।

আমি 3gp, 3gpp, 3gp2, avi, asf, asx, dat, divx, flv, mp4, mkv, mpg, mpeg,wmv ফাইলগুলোর কাজ করেছি। সাধারণত এ ছাড়া আমরা অন্য ফরমেট খুব একটা ব্যবহার করি না। যদি থাকে আমার রেজিস্ট্রি স্ক্রীপটি অনুসরণ করে আপনার তা এড করে দিতে পারেন।

রেজিঃ ফাইলটি ডাউনলেোড করে রান করুন। রান করতে না জানলে এখানে দেখুন। 

Thumbnail সেট করাঃ
এবার দেখুন Thumbnail দেখা যায় কিনা। যদি Thumbnail এনাবল করা না থাকে তাহলে এনাল করে নিন। এ জন্য যে উইন্ডোতে Thumbnail চান সেখানে My Computer এর View মেন্যু থেকে Thumbnail এ ক্লিক করুন।

অথবা যে ফোল্ডারে ভিডিও ফাইল আছে সেখানে Views এ গিয়ে Thumbnails সিলেক্ট করে দিন। তাহলে পছন্দের ভিডিও ফাইলগুলোর থাম্বনেইল দেখা যাবে।

টিপসঃ আপনি যদি মনে করেন আপনার আরো ভিডিও ফাইল আছে এবং সে গুলোরও Thumbnail দেখা দরকার তাহলে নিচের স্ক্রীপ্টটি রেজিঃফাইলের মাধ্যমে রান করুন। ওখানে সবুজ চিহ্নতে দেয়া 3g2 এর জায়গায় আপনার পছন্দের ফরমেটটি দেবেন।

Windows Registry Editor Version 5.00

[HKEY_CLASSES_ROOT\.3g2\ShellEx]
[HKEY_CLASSES_ROOT\.3g2\ShellEx\{BB2E617C-0920-11d1-9A0B-00C04FC2D6C1}]
@="{c5a40261-cd64-4ccf-84cb-c394da41d590}"


ছোট্ট সমস্যা ও সমাধানঃ কখনো flv ফরমেটের Video Thumbnail কিছু কিছু পিসিকে হ্যাং করে ফেলে। এ জন্য আপনি নিচের স্ক্রীপ্টটি .bat ফাইলের মাধ্যমে রান করুন কিংবা আমার তৈরি ফাইলটা ডাউনলোড করে রান করুন। এতে flvVideo Thumbnail আর দেখা যাবে না এবং পিসি হ্যাং হওয়া থেকে রক্ষা পাবেন।
reg delete "HKEY_CLASSES_ROOT\.flv\ShellEx" /f

আপনি সবুজ চিহ্নিত flv এর জায়গায় যেকোন ফরমেটের নাম বসিয়ে ডিলিট করতে পারেন। এতে ঐ ফরমেটের ভিডিওটি দেখা যাবে না।

Video Thumbnail দেখা যাওয়ার শর্ত হল ভিডিও ফাইলগুলোর জন্য পিসিতে প্রয়োজনীয় কোডেক ইনস্টল থাকতে হবে। অর্থাৎ যে ভিডিও ফাইলগুলো আপনার পিসিতে চলে সেগুলোর থাম্বনেইলই শুধু আপনি দেখতে পাবেন। যদি কোন ভিডিও না চলে তাহলে Codec করুন। Windows 7Thumbnail Enable/Disable করতে চায়লে তাও পারেন। এছাড়ার্তমান K Lite Codec Pack ইনস্টল করলেও এ Video Thumbnail সুবিধা পাওয়া যাবে।

১৬টি মন্তব্য:

  1. থাম্বনেইল রেজিঃ ফাইলটি run করার পর কি ভাবে আবার delete করব

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ডিলিট করতে হবে না। শেষের যে স্ক্রীনশটটি দিয়েছি সেটি দেখুন। ওখানে Thumbnails এর নিচে আরো চারটি অপশন আছে। ওগুলো এক একটা এক এক রকম। যেটা ইচ্ছা দিন। তাহলে Thumbnails চলে যাবে।

      মুছুন
  2. থাম্বনেইল রেজিঃ ফাইলটি run করার পর এখন video folder টি open করেলই পুরা computer hang হয়ে যায়। তাই চািচছ remove or disable করতে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হা হা হা। আপনার কম্পিউটাররের শক্তি কমে গেছে। Run এ গিয়ে regsvr32 /u shmedia.dll লেখে এন্টার চাপুন। মেসেজ আসলে OK দিন। পিসি রিস্টার্ট দিন। না হলে জানাবেন।

      মুছুন
  3. মনে হয় কাজ হয়েছে। কিনতু পূবে কিছু কিছু video থাম্বনেইল show করত বতমানে একটিও show করে না। play করলে চলে। তাহলে কি ffd show setup দিতে হবে। জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Run এ গিয়ে regedit এন্টার দিন। তারপর HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Classes\.flv\ShellEx যান।
      ShellEx এর নিচে {BB2E617C-0920-11D1-9A0B-00C04FC2D6C1} ফোল্ডারটির উপর রাইট ক্লিক করে ডিলিট করুন। তারপর Start -> Run এ গিয়ে প্রথমবারের মত regsvr32 /s shmedia.dll লেখে এন্টার চাপুন। পিসি Logoff/রিস্টার্ট দিন। এবার দেখুন। মন্তব্য জানাতে ভুলবেন না।

      মুছুন
  4. ইহা কি customize xp তে এড করা যাবে? কিভাবে? জানাবেন। ধন্যবাদ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমার দেয়া রেজিঃ ফাইলটি ডাউনলোড করে এর কোডগুলো আপনার রেজিঃ ফাইলে এড করে দেন। রেজিঃ ফাইলটি Runonce এ গিয়ে এড করতে হবে।

      মুছুন
  5. ধন্যবাদ। আপনার দেয়া রেজিঃ ফাইলটি থেকে [HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Classes\.flv\ShellEx\{BB2E617C-0920-11d1-9A0B-00C04FC2D6C1}]
    @="{c5a40261-cd64-4ccf-84cb-c394da41d590}" এবং [HKEY_CLASSES_ROOT\.flv\ShellEx\{BB2E617C-0920-11D1-9A0B-00C04FC2D6C1}]
    @="{c5a40261-cd64-4ccf-84cb-c394da41d590}" এই দুইটি বাদ দিয়ে edit করে রেজিঃ ফাইলটি Runonce এ গিয়ে এড করলে কি পিসি হ্যাং হওয়া থেকে রক্ষা পাবে? আর সবগুলো রেজিঃ ফাইলকে একটিতে পরিণত করে Runonce এ Command to add এ regedit /s "%WinDir%\My_Reg_File.reg লিখে এড করলে কি সবগুলো রেজিঃ ফাইল এড হয়ে যাবে? ধন্যবাদ উওরের অপেক্ষায় রইলাম।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. flv রাখলে যে আপনার পিসি সবসময় হ্যাং করবে তা না। সেটা বরং র‍্যামের পরিমাণ খুব কম হলে কিংবা পিসি'র কনফিগারেশন দুর্বল হলে কিংবা উইন্ডোজের ফাইলগুলো সঠিকভাবে কাজ করতে না পারলেই মাঝেমধ্যে হ্যাং হতে চায়। চায়লে flv বাদ দিতে পারেন।
      My_Reg_File.reg হল আপনার রেজিঃ ফাইলটির নাম। নামটা ই্চ্ছেমত দিতে পারেন। কমান্ডেও সেই নামটি ব্যবহার করবেন।
      সবগুলো রেজিঃ ফাইলকে একসাথে করতে পারেন। তা সেট হতে সময় নেবে মাত্র কয়েক সেকেন্ড।

      মুছুন
  6. ধন্যবাদ উত্তরের জন্য। দেখি চেষটা করে।

    উত্তরমুছুন
  7. কামরুল ভাই View না গিয়ে সিডিতে সরসরি Thumbnails অন করতে হলে কি করতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অপশনটি Nlite এ আছে। ওখানে সেট করে দিলেই হবে। আামার ২২ তারিখ থেকে পরীক্ষা। তাই একটু ব্যস্থ আছি।

      মুছুন
    2. Tweaks>General>Explorer>Change Windows Explorer folder view

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।