সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Dir Command- ডিরেক্টরি কমান্ড নিয়ে বিস্তারিত আলোচনা

Dir Command- ডিরেক্টরি কমান্ড নিয়ে বিস্তারিত আলোচনা





ধরুন আপনার Music Drive এ কতগুলো mp3 গান আছে আপনার তা জানা দরকার। ড্রাইভটাতে অনেকগুলো Folder/Subfolder থাকতে পারে এবং প্রতিটি গান খুঁজে খুঁজে গুণতে গেলে আপনার কত সময় লাগতে পারে একবার ভাবুন। আপনি DOS Command ব্যবহার করে কাজটি খুব দ্রুত করতে পারেন। DOS এর Directory Command দিয়ে কাজটি কয়েক মূহুর্তে করা যায়। মূলত এ কমান্ড দিয়ে একজন ইউজার  File/Folder  এর তথ্য পেতে এত বেশি সুবিধাভোগ করতে পারে যা Windows দিয়ে সম্ভব নয়। আজকে আমরা Directory Command নিয়ে আলোচনা করবো।


Directory Command:
Directory Command সাধারণত DOS এবং Batch এ ভিন্ন ভিন্নভাবেও প্রয়োগ করা যায়। এ কমান্ডটি দিয়ে যেমন কোন Directory তে কতগুলো File/Folder আছে তা জানা যায় তেমনি কোন ফাইলের সম্পর্কে তথ্যও জানা যায়। নিচে Command Syntax টা একটু দেখি। তারপর তার ব্যাখ্যা দেখবো।

DIR [drive:][path][filename]
DIR [drive:][path]


Command টিতে দুটি অংশ থাকে। প্রথম অংশে DIR এবং ২য় অংশে Directory বা কোন File এর Full Path সহ File Name. ২য় অংশ বসানোর পর প্রয়োজনমত Command Switch বসাতে হয়। সুতরা Command Switch সহ মোট তিনটি অংশ থাকবে কমান্ডে। প্রতিটি আলাদাভাবে লিখতে হবে অর্থাৎ প্রতিটি অংশের মাঝখানে একটি করে Space দিতে হবে যদিও সুইচগুলো একসাথেও লেখা যায়। কিন্তু আলাদা আলাদাভাবে লেখাই ভাল। এতে Command Error এর সম্ভবানা থাকে না। Command বা Command Switch গুলো Case Sensitive না। সুতরাং Capital Letter/Small Letter যা ইচ্ছা ব্যবহার করা যাবে।

উপরে দুটি কমান্ড আমরা লেখেছি। প্রথম কমান্ডটি অনুযায়ী আমরা আমাদের D Drive এ একটি ফাইলের নাম দিয়ে দেখবোনিচের কমান্ডটি লক্ষ্য করুন। D Drive chpt-9-pf.pdf নামে আমার একটি Pdf File আছে। আমি ওটার নামই দিলাম। কমান্ডটি দেয়ার ফলে ঐ ফাইল সম্পর্কে কিছু Information দেখাচ্ছে (নিচের চিত্রে)।

১.     dir d:\chpt-9-pf.pdf



এবার ২য় কমান্ডটির ব্যবহার দেখবো। ধরুন আমরা আমাদের D Drive এ কী কী File/Folder আছে তা দেখবো। তার জন্য ২য় কমান্ডটি অনুসরণ করলে নিচের মত Command দিতে পারি।

২.     dir d:\

উপরে আমরা dir দেয়ার পর শুধু Directory দিলাম। এরপর Enter চাপলেই ঐ Directory কী কী File/Folder আছে তা নাময়ি তালিকা দেখাবে। অথবা D Drive এ আমার একটি SAS নামে ফোল্ডার আছে। সেই ফোল্ডারে কী কী আছে তা দেখার জন্য নিচের মত Command দিতে পারি।

৩.     dir d:\sas


আবার একটি Directory তে কোন নির্দিষ্ট Extension এর বা নির্দিষ্ট নামের কতটি ফাইল আছে তাও দেখা যায় এ কমান্ড দিয়ে। নিচের কমান্ডটি দেখুন।

৪.     dir d:\test\*.exe

উপরের কমান্ডটি d:\test Directory তে exe Extension এর কতটি ফাইল আছে এবং এগুলোর নাম কী তা দেখাবে। চায়লে একসঙ্গে একাধিক File Extension দিতে পারি। নিচের কমান্ডটি দেখুন।

৫.     dir d:\test\*.exe *.txt

উপরের কমান্ডটি d:\test Directory তে exe এবং txt Extension এর কতটি ফাইল আছে এবং এগুলোর নাম কী তা দেখাবে। * দিয়ে বুঝাচ্ছে ওখানে যে নামই থাকুক তা কমান্ড বিবেচনা করবে না।

৬.    dir d:\test\m*.*

উপরের কমান্ডটি d:\test Directory তে m দিয়ে শুরু বা নামের প্রথম অক্ষর m আছে সেই রকম কতটি ফাইল আছে এবং এগুলোর নাম কী তা দেখাবে। File গুলো যেকোন Extension এর হতে পারে।

৭.         dir d:\test\*r.*

উপরের কমান্ডটি d:\test Directory তে r দিয়ে শেষ বা নামের শেষের অক্ষর r আছে সেই রকম কতটি ফাইল আছে এবং এগুলোর নাম কী তা দেখাবে। File গুলো যেকোন Extension এর হতে পারে।

৮.         dir d:\test\*r.exe

উপরের কমান্ডটি d:\test Directory তে r দিয়ে শেষ বা নামের শেষের অক্ষর r আছে এবং exe Extension এর সেই রকম কতটি ফাইল আছে এবং এগুলোর নাম কী তা দেখাবে।


নোটঃ  DOS এ কোন Command প্রয়োগ করার সময় কোন Drive লেখার জন্য Driver Letter লেখার পর : বসাতে হয় উপরে আমরা তাই D Drive লেখার জন্য D লেখার পর : বসিয়েছি। আর কোন Directory লেখার জন্য তার আগে পিছে \ বসাতে হয়।

Dir Command Switch:
এতক্ষণ আমরা কোন Command Switch ছাড়াই Command টির ব্যবহার দেখলাম। কমান্ডটির বিস্তারিত ব্যবহার জানার জন্য আমাদেরকে এর Command Switch জানতে হবে। এখন Command Switch সম্পর্কে নিচে আলোচনা করবো এবং এগুলোর ব্যবহার দেখবো। Dir এর Help Command লিখে Command Switch সুইচ বের করা যায় নিচের মত।

Dir /?

DIR [drive:][path][filename] [/A[[:]attributes]] [/B] [/C] [/D] [/L] [/N] [/O[[:]sortorder]] [/P] [/Q] [/R] [/S] [/T[[:]timefield]] [/W] [/X] [/4]

উপরে অনেকগুলো Command Switch রয়েছে যার সবগুলো আমাদের জন্য গুরুত্বপূর্ণ নয়। আমরা নিচে কয়েকটি গুরুত্বপূর্ণ Command Switch নিয়ে আলোচনা এবং এদেরে প্রয়োগ দেখবো।



/A
ফাইলে Read-only, Hidden attributes থাকতে পারে। এ ধরনের ফাইল দেখার জন্য Command টি লেখে attribute লিখতে হয়। নিচে দেখুন কী কী attributes থাকতে পারে।
attributes
/A:D  Folder
/A:­D  NOT Folder
/A:R  Read­only    
/A:­R  NOT Read­only
/A:H  Hidden         
/A:­H  NOT Hidden
/A:A  Archive
/A:­A  NOT Archive
/A Show all files
/B
শুধু ফাইলের নামীয় তালিকা দেখাবে। বিস্তারিত কোন তথ্য দেখাবে না।
/C
কোন File এর Size দেখানোর সময় হাজারের ঘরে , ব্যবহৃত হবে। কোন কমান্ড না দিলে সাইজ দেখানোর সময় এ কমান্ডটি default থাকবে। আপনি , না দেখতে চায়লে এর বিপরীত কমান্ড /-C ব্যবহার করতে পারেন।
/L
ফাইলগুলোর নাম যেভাবেই থাকুক। সব lowercase এ দেখাবে।
/O
ফাইলগুলোকে নাম, তারিখ, সাইজ কিভাবে সাজাবেন তার সুইচ। নিচে তলিকা দেখুন।
Sorted by
/O:N   Name                  
/O:­N   Name
/O:S   file Size
/O:­S   file Size
/O:E   file Extension
 /O:­E   file Extension
/O:D   Date & time
/O:­D   Date & time
/O:G   Group folders first   
/O:­G   Group folders last
কয়েকটি Attributes  একসাথেও প্রয়োগ করা যায়। যেমন /O:GEN
/P
আপনার DOS Screen যদি ছোট হয় এবং ফাইলের তালিকা দীর্ঘ হয় তাহলে একবারে সব ফাইলের নাম না দেখিয়ে Press any key to continue মেসেজ দেখাবে।
/Q
File এর Owner Info দেখাবেকোন ফাইলের উপর রাইট ক্লিক করে Properties>Details এ যা দেখায় মূলত সেই ধরনের তথ্য।
/S
এ সুইচ Subfolders কে অন্তভূক্ত করে। অর্থাৎ Folder/Subfolder এ যত File আছে সবার তথ্য
/T
File গুলোকে তারিখ অনুসারে সাজাতে চায়লে এ সুইচ ব্যবহার করা হয়। নিচে এর তালিকা দেখুন
Time field
/T:C   Creation
/T:A   Last Access
/T:W   Last Written (default)
/X
non-8dot3 File Name (যেগুলোকে সাধারণত Alt+255 দিয়ে Rename করা হয়) আমরা নাম ছাড়া ফাইল/ফোল্ডার বলি সেগুলো কী নামে আছে তা দেখার জন্য
/W
List টা horizontally দেখাবে বা নামগুলো সংক্ষিপ্ত হলে দুই কলামে দেখাবে।
/D
List টা Vertically দেখাবে বা নামগুলো এক কলামে দেখাবে।


       
Using Command:
এতক্ষণ আমরা বিভিন্ন Switch নিয়ে আলোচনা করলাম। এবারে এগুলোর ব্যবহার দেখবো। কমান্ডগুলো বুঝতে হলে আপনাকে Practice করতে হবে।

১.        dir d:\test\ /a:h

উপরের কমান্ডটি d:\test তে যে সব Hidden File আছে শুধু সেগুলোই দেখাবে। এর সাথে /s সুইচ ব্যবহার করা হলে d:\test এর অধীনে যত Subfolder আছে সেগুলোর Hidden File ও দেখাবে। নিচের কমান্ডটি প্রয়োগ করে দেখুন।

২.        dir d:\test\ /a:h /s

৩.         dir d:\test\ /a /s

৩নং কমান্ডটি Hidden, Normal সহ Folder/Subfolder এর সব ফাইল দেখাবে।

৪.         dir d: /s /b /o:n /a:d
উপরের কমান্ডটি শুধু d Drive এর Folder/Subfolder (ফাইল ব্যতিত) এর তালিকা দেখাবে।

৫.         dir d:\test\ /s /o:n

Command টি নামের প্রথম অক্ষর ধরে ফাইলের তালিকাটা সাজাবে। অর্থাৎ a দিয়ে শুরু ফাইলগুলো আগে, তারপর b দিয়ে শুরু ফাইলের নাম এবং পরে c। এভাবে Sort by name, short by date, short by size অনুযায়ী সাজাবে যা আমরা কোন ফোল্ডার এ রাইট ক্লিক করলে দেখি।


নিচে /c এবং /-c সুইচের কমান্ডটি দেখুন। সাইজ দেখানোর সময় , (কমা) বসাতে চায়লে বা না চায়লে এ সুইচগুলো ব্যবহার করতে হয়। নিচের চিত্রে লক্ষ্য করুন।
৬.    dir d:\test\*.exe /c
৭.    dir d:\test\*.exe /-c



Batch Command:
আমরা এতক্ষণ DOS Command এর বিভিন্ন সুইচ ব্যবহার করে File/Folder এর তথ্য দেখলাম। ইচ্ছা করলে DOS Screen এ তথ্যগুলো না দেখে তা কোন ফাইলে সেভ করেও রাখা যায়। যেমন আমি d:\test ড্রাইভে আমার কয়টি ফাইল আছে তা একটি ফাইলে সেভ করে রাখবো। সে জন্য DOS Command এর পাশাপাশি Batch Command ও প্রয়োগ করা যায়। নিচের কমান্ডটি একটি Batch File এর মাধ্যমে রান করে দেখুন।

১.         dir d:\test\ /a /s > File_List.txt
এটি d:\test এর সব File/Folder/Subfolder এর তালিকা File_List.txt নামে একটি ফাইলে সেভ করবে। Batch File যেখানে রান হবে File_List.txt টিও সেখানে সেভ হবে। আপনি চায়লে ফাইলের ঠিকানা পরিবর্তন করে দিতে পারেন। যেমন নিচের কমান্ডটি দেখুন।
২.         dir d:\test\ /a /s > d:\File_List.txt
৩.    dir d:\test\ /a /s > %userprofile%\Desktop\File_List.txt

উপরে ২ নং কমান্ডে File_List.txt ফাইলটি d Drive এ সেভ হবে বা তার নিচে ৩ নং কমান্ডটি ডেস্কটপে সেভ করবে।

নিচের কমান্ডটি হার্ডডিস্কে থাকা সমস্ত ফাইলের তথ্য File_List.txt ফাইলে ডেস্কটপে সেভ করবে। Command টি শেষ হতে একটু সময় লাগতে পারে। কারণ System Drive সহ হাজার হাজার ফাইলের তথ্য দেখাবে কমান্ডটি।
৪.    dir \ /s |find "i" |more > %userprofile%\Desktop\File_List.txt

ইতিপূর্বে আমরা Write, Overwrite, Delete Text line - DOS Command পোস্টে দেখেছি > চিহ্ন ব্যবহার করে ডসের মাধ্যমে কিভাবে ফাইল তৈরি করা হয়।

 

এভাবে dir Command এর মাধ্যমে অনেক উপায়ে File/Folder/Subfolder এর তথ্য দেখা যায়। প্রয়োজনমত এক বা একাধিক Switch ব্যবহার করে নিজের মত তৈরি করা যায়।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।