সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Internet in Virtual PC- ইন্টারনেট এবার ভার্সুয়াল পিসিতে

Internet in Virtual PC- ইন্টারনেট এবার ভার্সুয়াল পিসিতে


ভার্সুয়াল পিসি নিয়ে যারা প্রাকটিস শুরু করেছেন তারা নিশ্চয় বুঝতে পেরেছেন যে এটি খুবই দারুন একটা জিনীস। একটা সাধারণ পিসিতে আপনি যা করতে পারেন ভার্সুয়াল পিসিতেও তা করতে পারেন। তাই কোন কিছু প্রাকটিস করার জন্য বা নতুন কাউকে কম্পিউটার শেখানোর জন্য ভার্সুয়াল পিসির তুলনা নেই। যারা আমার Microsoft Virtual PC পোষ্টটি পড়েছেন তারা নিশ্চয় বুঝতে পেরেছেন এটি কিভাবে ব্যবহার করতে হয় বা কি উদ্দেশ্যে ব্যবহার করতে হয়। অনেকেই আমার কাছে জানতে চেয়েছেন ভার্সুয়াল পিসিতে কিভাবে ইন্টারনেট চালাতে হয়। এই পোষ্টটি তাদের জন্য।

ভার্সুয়াল পিসি আর আপনার হোস্ট পিসি বা অরজিনাল পিসি হলো সম্পূর্ন আলাদা দুটি কম্পিউটার। অর্থাৎ আপনি আলাদা দুটি কম্পিউটার চালাচ্ছেন। তাই অরজিনাল পিসির অপারেটিং সিস্টেম, হার্ডডিস্ক, পার্টিশান বা ড্রাইভ, কনফিগারেশন সম্পূর্ণ আলাদা। তবে ভার্সুয়াল পিসি আপনার অরজিনাল পিসির হার্ডওয়ারগুলো ব্যবহার করে। এটাই একমাত্র পার্থক্য। তাছাড়া অরজিনাল পিসি না চালিয়ে ভার্সুয়াল পিসি চালানোও সম্ভব নয়। তবে আপনি চায়লে দুটি পিসির মধ্যে নেটওয়ার্কিং, ফাইল ট্রান্সপার এবং ইন্টারনেট ভাগাভাগি করতে পারেন। সে ক্ষেত্রে ভার্সুয়াল পিসিতে আপনি ইন্টারনেট চালাতে পারবেন। মডেম দিয়ে বা ব্রডব্যান্ড লাইন যেকোনটি নিয়ে এটি সম্ভব।

কিভাবে করবেনঃ
কাজটি করার জন্য আপনাকে অবশ্যই Virtual Machine Additions ইনস্টল করতে হবে। Virtual Machine Additions ইনস্টল করার ফলে আপনি আরো অনেক সুবিধা পাবেন। ধরে নিলাম আপনি Virtual Machine Additions ইনস্টল করে ফেলেছেন।

১। এবার Start Menu তে গিয়ে আপনার উইন্ডোজ Shut down করে দেন। ভার্সুয়াল পিসি সফটওয়ারটাও বন্ধ করে দেন। অন্যথায় সেটিংস পরিবর্তন করা যাবে না। ভার্সুয়াল পিসিSettings খুলে Networking এ যান।

২। এখানে আপনার পিসিতে কয়টি Network Adapter আছে তা সেট করে দেন। আমি চারটা দিলাম। যদিও আমার চারটা নেই। Adapter 1 এ দিলাম Shared Networking, Adapter 2 এ দিলাম Local Only, Adapter 3 এ দিলাম, Adapter 4 এ দিলাম।

৩। এবার ভার্সুয়াল পিসি স্টার্ট করে এ Control panel>Network Connections যান। উপরে যতটা  Adapter সেট করেছেন এখানে সবকটি দেখা যাবে। আপনি সবকটি  Adapter ডিজেবল করে দিন।

 এবার আপনি দুটি পদ্ধতিতে ইন্টারনেট চালাতে পারেন। ব্রডব্যান্ড আর মডেম। প্রথমে ব্রডব্যান্ডটাই দেখাচ্ছি।

ব্রডব্যান্ট বা ল্যান কানেকশানের মাধ্যমে ইন্টারনেটঃ
ব্রন্ডব্যান্ড বলতে আমরা সাধারণত মডেম ছাড়া LAN বা Local Area Connection এর মাধ্যমে যেটা চালায় সেটাকে বুঝায়। উপরের সবকটি কাজ করে থাকলে এর আপনাকে আইপি সেটিংস করতে হবে। এজন্য Local Area Connection এ গিয়ে আপনার IP Set করুন।  IP Set করবেন আপনার হোস্ট পিসির সাথে সমন্বয় করে। আমি নিচের মত করলাম।

আমার হোস্ট পিসির সিরিয়াল হল 192.168.20.21 আর ভার্সুয়াল পিসিতে হল 192.168.20.57। অর্থাৎ দুটি পিসিতে দুটি IP। বাকি Subnet Mask, Default Gateway, DNS সব সেটিংস একই রকম। শুধু সিরিয়ালটিই ভিন্ন। কারল দুটি পিসিই একই নেটওয়ার্কে। এবার Local Area Connection এনাবল করুন। হোস্ট পিসিLocal Area Connection ও এনাবল করুন। তাহলেই আপনার নেটকানেকশান চালু হয়ে যাবে। 

আপনার দেয়া IP সিরিয়াল যদি খালি না থাকে বা অন্য কেউ ব্যবহার করে থাকে তাহলে নেটকানেকশান পাবে না। Local Area Connection এ যদি কাজ না হয় তাহলে অন্য Adapter টিতে এ সেটিংস প্রয়োগ করে দেখেন। এভাবে একটা একটা করে সবকটি Adapter এ চেষ্টা চালিয়ে দেখুন। কোন একটাতে না একটাতে হবে। তবে একসাথে শুধু একটি Adapter ই এনাবল রাখবেন। প্রতিবার নেট চালু করার সময় সেটিংস পরিবর্তন করতে হতে পারে।

আমার হোস্ট পিসিতে Win 7 আর ভার্সুয়াল পিসিতে XP। হোস্ট পিসিতে ডাউনলোড দিয়ে ভার্সুয়াল পিসিতে ব্রাউজ করি। কারণ একই পিসিতে ডাউনলোড দিলে ব্রাউজের স্পীড কমে যায়। তাই এক পিসিতে ডাউনলোড এবং অন্য পিসিতে ব্রাউজ। এতে সমান স্পীড পায়। কারণ আগেই বলেছিলাম-দুটি ভিন্ন পিসি, ভিন্ন IP

মডেম ব্যবহার করেঃ
আপনি যদি মডেম ব্যবহার করেন তাহলে IP সেট করা যাবে না। বরং ডিফল্ট আইপিতেই চলবে। শুধু উপরের বর্ণিত ১,২,৩ নিয়মগুলো পালন করলেই হবে।
Local Area Connection ও এনাবল করুন। তাহলেই আপনার নেটকানেকশান চালু হয়ে যাবে। 

Local Area Connection এ যদি কাজ না হয় তাহলে অন্য Adapter টি এনাবল করুন। এভাবে একটা একটা করে সবকটি Adapter এ চেষ্টা চালিয়ে দেখুন। কোন একটাতে না একটাতে হবে। তবে একসাথে শুধু একটি Adapter ই এনাবল রাখবেন। প্রতিবার নেট চালু করার সময় সেটিংস পরিবর্তন করতে হতে পারে।

এ পদ্ধতিতে আমি কিউবি চালায়, যদিও কিউবি এত ডিস্টার্ব দিচ্ছে ডাস্টবিন খুঁজতেছি ফেলে দেয়ার জন্য। প্রথমে দারুন সার্ভিস দিলেও এখন গ্রামীণের মত হয়ে গেছে। এখানে আমার হোস্ট পিসি এবং ভার্সুয়াল পিসি দুটিতে OS হিসেবে আছে XP। উল্লেখ্য আমি বাসায় এবং অফিসে দুটি পিসি ব্যবহার করি।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।