সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: setup.iss ফাইলের মাধ্যমে সাইলেন্ট ইনস্টল তৈরি করুন

setup.iss ফাইলের মাধ্যমে সাইলেন্ট ইনস্টল তৈরি করুন


যেকোন সফটওয়ারকে অটোমেটিক ইনস্টল করার নাম হল সাইলেন্ট ইনস্টল। অর্থাৎ ডাবল ক্লিক করার সাথে সাথে সফটওয়ারটি ইনস্টল শুরু হয়ে যাবে এবং ইনস্টল শেষ হওয়া পর্যন্ত ইউজারকে আর কিছু করতে হবে না। সফটওয়ারকে সাইলেন্ট ইনস্টল করার অনেক পদ্ধতি আছে। তম্মধ্যে setup.iss ফাইলের মাধ্যমে ইনস্টলের কাজটি অত্যন্ত সহজ, এমনকি যারা নতুন ইউজার তাদের জন্যও। আজকে এ বিষয়ে আলোচনা করার চেষ্টা করবো।

কোন কোন সফটওয়ারে এ পদ্ধতি কাজ করবেঃ
যারা প্রোগ্রামিং এর কাজ করে বা সফটওয়ার তৈরি করে তারা সফটওয়ার প্রস্তুত করার পর ঐটিকে প্যাক করার জন্য বিভিন্ন সফটওয়ার ব্যবহার করে থাকে। ঐ সমস্ত software packager এর মধ্যে অতী জনপ্রিয় একটি হল Install Shield। এর মাধ্যমে যে সব সফটওয়ার প্যাক করা হয়ে থাকে শুধু মাত্র সে সব সফটওয়ারের ক্ষেত্রে এ পদ্ধতিটি কাজে লাগবে। সাইবার লিংক, এডবি থেকে শুরু করে নামকরা প্রায় প্রত্যেক সফটওয়ার ডেভলপাররা তাদের সফটওয়ার প্যাক তৈরি করার জন্য InstallShield ব্যবহার করে থাকেন। তাছাড়া প্রায় প্রত্যেক মাদারবোর্ড ড্রাইভার এ সফটওয়ারটি দিয়ে প্যাক করা হয়।

কিভাবে বুঝা যাবে সফটওয়ারটিতে InstallShield ব্যবহার করা হয়েছেঃ
কোন সফটওয়ারকে রান করালে শুরুতে যে উইন্ডো আসে তারউপরে বামপাশে InstallShield লেখাটা দেখেই আপনি বুঝে নিতে পারেন যে সফটওয়ারটি InstallShield দিয়ে প্যাক করা হয়েছে এবং এটিতে আপনি setup.iss ফাইলটির কাজ করতে পারবেন। তাছাড়া কিছু কিছু সফটওয়ারের ওয়েবসইটে উল্লেখ করা থাকে কোন packager ব্যবহার করা হয়েছে। না থাকলে যোগাযোগ করে জেনে নেওয়া যায়। অনেক সময় কিছু কিছু সফটওয়ারে setup.iss ফাইলটি সফটওয়ার প্যাকের সাথে দেয়া থাকে। তাহলে আর কষ্ট করে এটি তৈরি করার দরকার নেই।
কয়েকটি স্ক্রীনশট দেখুন যা দেখে বুঝে নিতে পারবেন InstallShield সফটওয়ারগুলো।


 
কিভাবে তৈরি করতে হবেঃ
এখানে সামান্য কয়েকটা ডস কামন্ড ব্যবহার করতে হবে। সুইচগুলো নিম্নরূপঃ

/r or -r  বা /R Or -R  
/f1 or -f1

Notepad খুলে লেখুন setup.exe -r এবং setup.bat নামে সেভ করুন একই ফোল্ডারে যে ফোল্ডারে আপনার সফটওয়ারটি আছে।

এখানে setup.exe হল সেটাপ ফাইলটি যেটার মাধ্যমে সফটওয়ারটি রান করা হবে। অন্য নাম থাকলেও setup.exe করে নেয়াটা ঝামেলামুক্ত। -r হল কমান্ড সুইচ। এ কমান্ড সুইচটি আপনার পুরো ইনস্টলেশন প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত setup.iss নামক একটি ফাইলে সেভ করে রাখবে। ফাইলটি নোটপ্যাড দিয়ে খুলা যাবে। আপনি আপনার ইচ্ছেমত সেটাপ করে যাবেন, সেটাপের সময় যত অপশন আছে তা মনের মত ব্যবহার করতে পারেন। একদম শেষ পর্যায়ে এসে Restart, Vew Read me file বা এরকম কোন মেসেজ পেলে ওকে দেবেন না। অর্থাৎ Restart চাইলে দেবেন না। সেটাপ শেষে C:\WINDOWS setup.iss নামে একটি ফাইল দেখতে পাবেন। ঐটিই হল আপনার সমস্ত ইনস্টলেশনের রেকর্ড। আপনি চায়লে C:\WINDOWS এর পরিবর্তে পছন্দের জায়গা ঠিক করে দিতে পারেন। তখন কমান্ডটি হবে নিম্নরূপঃ
Setup.exe -r -f1″c:\temp\example.iss”

এখানে -f1 হল রেকর্ড ফাইলটি নির্দিষ্ট জায়গায় সেভ করার কমান্ড। আর ″c:\temp\example.iss” মানে বুঝতেই পারছেন। c:\tempexample.iss নামে সেভ হবে। ঠিকানাটি আপনার পছন্দমত ব্যবহার করতে পারেন।

চলুন আমরা সাইবার লিংক সফটওয়ারটি দিয়ে কাজটি শুরু করিঃ
এ জন্য আগে থেকে Cyber Link Power Dvd ইনস্টল করা থাকলে তা প্রথমে আনইনস্টল করুন। কিছুক্ষণ আগে setup.exe -r কমান্ড দিয়ে setup.bat নামে যে ফাইলটি সেভ করেছেন সেটি ডাবল ক্লিক করুন/রান করুন। ডসের উইন্ডোটি খুলবে, সঙ্গে আপনার সেটাপ প্রক্রিয়াও শুরু হবে নিচের মত।

আপনি আপনার মত করে সেটাপের কাজ চালিয়ে যান। সিরিয়াল কী দরকার হলে তাও দেবেন। সবশেষে Vew the read me file টি দেখবেন। এটি থেকে ঠিক চিহ্ন তুলে দিয়ে Finish দিন।

তাহলে সেটাপ শেষ হবে এবং ডসের উইন্ডোটাও চলে যাবে। এবার C:\WINDOWS এ গিয়ে দেখুন setup.iss ফাইলটি তৈরি হয়ে গেছে।

ওটা Notepad এ খুলে দেখতে পারেন। ওখানে প্রথমে InstallShield এর সংক্ষিপ্ত বর্ণনা থাকবে, তারপর সফটওয়ারটির বর্ণনা, এরপর আপনি সেটাপের সময় কতটা ডায়ল বক্স বা উই্ন্ডো পেয়েছেন তাতে হাঁ বা না কি কমান্ড দিয়েছেন তার বর্ণনা পাবেন। আপনি ফাইলটি এডিটও করতে পারেন যদি মনে করেন সেটাপের কিছু কিছু কমান্ড পরিবর্তন করবেন। পরিবর্তন করার জন্য Result= লাইনটাতে শুধু 0 কিংবা 1 দিতে পারেন। এ দুটি ভেল্যু ছাড়া বাকিগুলো পরিবর্তন করা যাবে না। তাছাড়া কোন কিছু পরিবর্তন না করাই ভাল।

সাইলেন্ট কমান্ডঃ
কিছুক্ষণ আগে যে setup.iss ফাইলটি তৈরি করেছি তা কপি করে সফটওয়ার ফোল্ডারটিতে নিয়ে আসুন যেখানে আমরা setup.bat নামের ফাইলটাও রেখেছিলাম।

এবার setup.bat ফাইলটি নোটপ্যাডে খুলুন এবং আগের লেখাটাতে –r এর জায়গায় /s লেখুন। তাহলে কমান্ডটি হবে setup.exe /s ফাইলটি সেভ করুন একই জায়গায়। 

এবার setup.bat ফাইলটি ডাবল ক্লিক করে দেখুন। আপনার সফটওয়ারটি আপনাকে কোন কিছু না বলে সেটাপ শুরু করে দিয়েছে। শুধু ডসের উইন্ডোটি দেখতে পাবেন। সেটাপ শেষ হলে এটি এমনিতেই চলে যাবে। কাজটি করার জন্য আগে থেকে সেটাপ থাকা সাইবার লিংক পাওয়ার ডিভিডি আনইনস্টল করুন।

SETUP FILE তৈরিঃ
আপনি চায়লে উপরের পদ্ধতিটি করার পর SFX Maker দিয়ে সেটাপ ফাইল তৈরি করতে পারেন আমার মত। এজন্য sfx Maker রান করে নিচের ছবিটি দেখুন।

প্রথমে Directory থেকে সফটওয়ারের ফোল্ডারটি দেখিয়ে দেবেন, তারপর File to run এর জায়গায় setup.exe, Silent Switch এর জায়গায় সুইচটা (/s), SFX Path এর জায়গায় ফাইলটি কোথায় সেভ করবেন, Compression Label =Normal দিয়ে Create এ ক্লিক করুন। আমার দেয়া ক্রমিক নং অনুযায়ী কাজগুলো করে আসুন। এর ফলে যে .exe ফাইলটি তৈরি হবে সেটি হবে আপনার পুরো সফটওয়ারটি ।আর এটি এমনভাবে সেটাপ হবে যে আপনি ডেস্কটপে আইকন দেখেই কেবল বুঝতে পারবেন সেটাপ হয়েছে।

সাইবার লিংক পাওয়ার ডিভিডিঃ
আমি এ পদ্ধতিতে পাওয়ার ডিভিডির তিনটা ভার্সনের সাইলেন্ট ইনস্টল তৈরি করেছি। আপনাদেরকে দুটি শেয়ার করলাম।

সাইবার লিংক পাওয়ার ডিভিডি 10 আল্ট্রা থ্রী-ডি
সাইবার লিংক পাওয়ার ডিভিডি 
এটি সেভেনে কাজ করবে। যারা সেভেন ব্যবহার করেন তারা এটি ব্যবহার করে ডিভিডি চালালেই কেবল বুঝতে পারবেন কত দারুন সফটওয়ার এটি। সাইবার লিংক এর ফোরামে দেখেছি এটি এক্সপিতে সমস্যা করে। তাই আমি এক্সপি ইউজারদের ব্যবহার করতে পরামর্শ দিচ্ছি না।
এটি এক্সপি/সেভেন দুটোতেই কাজ করবে। আমি এক্সপিতে টেষ্ট করেছি। ভালভাবেই চলছে। বাকিটুকু আপনার টেষ্ট করে দেখবেন। তবে আমি পরামর্শ দেবো যারা সেভেন ইউজার তারা যেন 10 আল্ট্রা থ্রী-ডি ভার্সনটা ব্যবহার করে।


ভাল লাগলে কমেন্টস করতে ভুলবেন না।

৩টি মন্তব্য:

  1. আমি Adobe Illustrator 10 এর সাইলেন্ট ইন্সটলার তৈরি করতে চাই.... Help Me

    উত্তরমুছুন
  2. আমি এ ভার্সনটা তেমন ব্যবহার করি না। এটি ৬৪ বিটে কাজ করে না। তারপরও আমার একটা কাস্টমাইজ ভার্সন আছে। আপনার জন্য ওটাই সাইলেন্ট করে দিলাম। Download Adobe Illustrator 10 Silent

    উত্তরমুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।