সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: প্রিন্টার শেয়ারিং করুন খুব সহজে-এক্সপি

প্রিন্টার শেয়ারিং করুন খুব সহজে-এক্সপি



শেয়ারিং মানে হল একধিক কম্পিউটারের মধ্যে ফাইল আদান - প্রদানের পদ্ধতি। অর্থাৎ একজন ইউজার তার কম্পিউটার থেকে অন্য কম্পিউটারের ফাইল ব্যবহার করতে পারাকেই শেয়ারিং বলে। শেয়ারিং এর মাধ্যমে একটি প্রিন্টারকে একাধিক পিসি ব্যবহার করতে পারে। অর্থাৎ কোন নেটওয়ার্কে একটি প্রিন্টার থাকলে ঐ নেটওয়ার্কের সব পিসি প্রিন্টারটি দিয়ে প্রিন্ট করতে পারবে। এর জন্য আগে ক্যাবলিং এবং আইপি, কম্পিউটার নেইম আর ওয়ার্কগ্রুপ কনফিগার করে নিতে হবে। এ ব্যাপারে আমরা ইতিপূর্বে আলোচনা করেছি। ধরে নিলাম আপনি কাজগুলো করে ফেলেছেন। আজকে আমরা কিভাবে একটি প্রিন্টার একাধিক পিসিতে ব্যবহার করতে হয় তা দেখব।

ধরুন আপনার দুটো পিসি আছে, দুটো কম্পিউটারে ক্যাবল সংযুক্ত আছে এবং আপনি দুটোতেই IP, Computer Name, Workgroup কনফিগার করেছেন। এখন দুটো পিসিতে একটি প্রিন্টার ব্যবহার করতে চাচ্ছেন। এ জন্য নিচের পদ্ধতি অনুসরণ করুন। আমার FPO-1 (IP=192.168.0.1), FPO-2 (IP=192.168.0.2) দুটো পিসি আছে। এ দুটো পিসিতে একটি প্রিন্টার ব্যবহারের কাজ নিচে দেখাচ্ছি।

প্রিন্টার ইনস্টল ও শেয়ার করাঃ
প্রথমে যেকোন একটি পিসিতে আপনার প্রিন্টারটি ইনস্টল করুন। আমি FPO-1 এ আমার প্রিন্টারটি ইনস্টল করলাম। এবার Start Menu>Settings থেকে বা Control Panel থেকে Printers and Faxes এ যান। 





আপনি যে প্রিন্টারটি ইনস্টল করেছেন তা দেখা যাবে। যত প্রিন্টার আপনার পিসিতে ইনস্টল করা আছে সব এখানে দেখতে পাবেন। ওখান থেকে আপনি যে প্রিন্টারটি শেয়ারিং করবেন তার উপর রাইট ক্লিক করে Sharing… এ ক্লিক করুন।

নিচের মত মেসেজ আসতে পারে। চিহ্নিত লিংক এ ক্লিক করুন। প্রথম বারে এ মেসেজগুলো আসতে পারে। এটি সিকিউরিটির জন্য করা হয়। আপনি কি বুঝেই করছেন না কি না বুঝে।
নিচের মত মেসেজ আসতে পারে। চিহ্নিত লিংক এ ক্লিক করুন।

তাহলে Sharing ট্যাবে প্রিন্টার প্রপার্টিজ ওপেন হবে। ওখানে Share this printer এ ক্লিক করুন এবং ঘরে প্রিন্টারটির একটি নাম দিন। নামটি আপনার ইচ্ছামত দিতে পারেন। তবে প্রিন্টারে ব্রান্ড নেইমটা দেয়া ভাল। এতে নেটওয়ার্কে প্রিন্টারটি খুঁজে পেতে সুবিধা হবে। যেমন আমার প্রিন্টারটির ব্রান্ড নেম HPLaserJet1020 এবং সেটাই দিয়েছি। নাম দেয়ার পর Apply দিন।

নিচের মত কোন মেসেজ আসতে পারে। Yes দিন। তাহলে প্রিন্টারটিতে শেয়ারিং এর চিহ্ন চলে আসবে। মানে আপনার শেয়ারিং ঠিক হয়েছে।



এক পিসি থেকে অন্য পিসিতে ঢুকাঃ
আমি FPO-1 এ আমার প্রিন্টারটি প্রথমে ইনস্টল করেছি এবং তারপর তা অন্য কম্পিউটারে ব্যবহারের জন্য শেয়ারিং করে দিয়েছি। এখন আমার অন্য কম্পিউটার অর্থাৎ FPO-2 তে শেয়ার করা প্রিন্টারটি কনফিগার করবো যাতে ওটা এই কম্পিউটারে ব্যবহারের উপযোগী হয়। কনফিগার করার আগে FPO-2 কম্পিউটার থেকে FPO-1 কম্পিউটারটিতে ঢুকতে হবে। নিচে দেখব কিভাবে অন্য কম্পিউটারে প্রবেশ করতে হয়।

এ জন্য আমি FPO-2 কম্পিউটারে এ ঢুকে Start Menu থেকে Run (Windows Key+R) গিয়ে লেখলাম \\FPO-1 এবং OK দিলাম বা এন্টার প্রেস করলাম। মানে আমি FPO-2 কম্পিউটার থেকে FPO-1 কম্পিউটারটিতে ঢুকবো।

শুরুতে \\ দ্বারা বুঝায় আমি নেটওয়ার্ক পিসি ব্যবহার করবো। \\ চিহ্নের পর পরই ফাঁকা না রেখে যে নেটওয়ার্ক পিসিটি ব্যবহার করতে চাচ্ছি তার নাম দেব। আপনি নাম না দিয়ে IP নাম্বারও ব্যবহার করতে পারেন। তখনও শুরুতে \\ চিহ্ন ব্যবহার করতে হবে। যেমন FPO-1 কম্পিউটারেরর IP=192.168.0.1। সুতরাং আমরা আইপি দিয়ে ঢুকতে চাইলে দিতে হবে নিচের মত।

IP নাম্বার সহজে মনে নাও থাকতে পারে। তাই কম্পিউটারের নাম দেয়ার সময় সহজ একটা নাম দিলে বা নাম পরিবর্তন করে নিলে কোন ঝামেলা ছাড়াই ঐ কম্পিউটার ব্যবহার করা যায়। User Account এ যদি Welcome Screen ডিজেবল করা থাকে তাহলে এন্টার দেয়ার পর নিচের মত স্ক্রীন আসবে। তাতে FPO-1 কম্পিউটারের ইউজার নেম আর পাসওয়ার্ড (পাসওয়ার্ড না থাকলে দিতে হবে না) দিয়ে ওকে বা এন্টার দিলে FPO-1 কম্পিউটারে ঢুকা যাবে।  

উপরের স্ক্রীনটি মূলত সিকিউরিটির জন্য ব্যবহার করা হয়। যেখানে অনেকগুলো কম্পিউটার একই নেটওয়ার্কে থাকে সেখানে এ পদ্ধতি ব্যবহার করলে অপরিচিত কেউ ইউজার নেম না জানার কারণে সহজে অন্য পিসি ব্যবহার করতে পারে না। যদি আপনি এ স্ক্রীন না চান তাহলে User Account এ গিয়ে Welcome Screen এনাবল করে দিতে পারেন

অবশেষে আমি FPO-2 কম্পিউটার থেকে FPO-1 কম্পিউটারে ঢুকলাম। যে উইন্ডোটি ওপেন হয়েছে তাতে FPO-1 কম্পিউটারটি অন্য কম্পিউটারের জন্য কি কি শেয়ার করে রেখেছে তা দেখা যাচ্ছে। আমরা দেখতে পাচ্ছি FPO-1 কম্পিউটারটি D, E, F তিনটি ড্রাইভ ও একটি প্রিন্টার (HPLaserJet1020) শেয়ার করে রেখেছে। প্রিন্টারের নাম দেখে নিশ্চয় বুঝতে পাচ্ছেন যে, উপরে প্রিন্টার শেয়ারিং এ যেই নামটি আমরা দিয়েছিলাম এখানে সেই নামটি দেখা যাচ্ছে।

এভাবে কোন কম্পিউটারে শেয়ারিং করা ফাইল ব্যবহারের জন্য ঢুকতে হয়। এখণ আপনি চায়লে শেয়ারিং করা ড্রাইভগুলোতে সহজে ঢুকতে পারেন এবং ব্যবহার করতে পারেন। এখানে FPO-1 হলো Host পিসি/কম্পিউটার এবং FPO-2 হলো Client পিসি/কম্পিউটার। অর্থাৎ যে পিসির ফাইল ব্যবহার করা হয় তা Host পিসি, আর যে পিসি ফাইল ব্যবহার করে তা হল Client পিসি/কম্পিউটার কিংবা দূরবর্তী পিসিটি Host পিসি।

Client পিসি/কম্পিউটারে প্রিন্টার ইনস্টল বা কনফিগার করাঃ
আমাদের হোস্ট পিসি FPO-1 যে প্রিন্টারটি শেয়ারিং করেছে সেটি এখন আমরা আমাদের ক্লায়েন্ট পিসি অর্থাৎ FPO-2 তে প্রিন্টার ইনস্টল করবো। এজন্য উপররের পদ্ধতিতে FPO-1 পিসিতে ঢুকোন। সেখানে শেয়ারিং করা প্রিন্টারটি দেখতে পাবেন নিচের মত। 

ওটার উপর ডাবল ক্লিক করুন বা সিলেক্ট করে এন্টার চাপুন। তাহলে মেসেজ আসবে নিচের মত। Yes দিন আর কিছু্ক্ষণ অপেক্ষা করুন।

উপরের মেসেজটি দ্বারা বুঝাচ্ছে- আপনি যে প্রিন্টারটি সংযুক্ত করতে চাচ্ছেন তার ড্রাইভার আপনার পিসিতে অটোমেটিক ইনস্টল হবে। যদি ঐ পিসির প্রিন্টার ড্রাইভারে কোন ভাইরাস থাকে তাও এখানে ইনস্টল হয়ে যাবে এবং আপনার পিসির ক্ষতি করতে পারেন। তাই আপনি নিশ্চিত হোন যে ঐ ড্রাইভার আপনার বিশ্বস্থ এবং আপনি ইনস্টল করবেন। এ অবস্থায় No দিলে ড্রাইভার ইনস্টল হবে না এবং প্রিন্টারটি FPO-2 তে ব্যবহার করা যাবে না। আর যদি Yes দেন তাহলে হোস্ট পিসির প্রিন্টার ড্রাইভার আপনার পিসিতে কিছুক্ষণের মধ্যেই ইনস্টল হবে এবং আপনি ঐ প্রিন্টারটি ব্যবহার করতে পারবেন।

নিশ্চয় হোস্ট পিসির প্রিন্টার আপনার পিসিতে ইনস্টল হয়েছে। নিশ্চিত হওয়ার জন্য Start Menu>Settings থেকে বা Control Panel থেকে Printers and Faxes এ গিয়ে প্রিন্টারের লিস্টটি দেখুন। নিচে আমার পিসিতে হোস্ট পিসির প্রিন্টারটি সিলেক্ট করা আছে যা একটু আগে ইন্সটল করেছি। ওটা কোন পিসির প্রিন্টার তার নাম সহ দেখা যাচ্ছে।

এভাবে যতটা ক্লায়েন্ট পিসি আছে সবগুলো পিসিতে হোস্ট পিসির প্রিন্টারটি ইনস্টল করুন।

প্রিন্টার ডিফল্ট করাঃ
প্রিন্টার ডিফল্ট করা মানে-যখন কোন পিসিতে অনেকগুলো প্রিন্টার থাকবে তখন কোন প্রিন্টারটি প্রিন্ট দেয়ার সময় ডিফল্টভাবে সিলেক্ট করা থাকবে। যেমন আমরা এমএসওয়ার্ডে Ctrl+P বা File Menu থেকে Print কমান্ড দিলে প্রিন্ট শুরু হয়। সেখানে অনেকগুলো প্রিন্টার থাকলেও প্রিন্ট হয় কিন্তু একটা থেকে। অনেকগুলো প্রিন্টার ইনস্টল করা থাকলে আমি প্রিন্টার সিলেক্ট করে দিতে পারি। কিন্তু সিলেক্ট না করেও যে প্রিন্টারটি প্রিন্ট শুরু করে সেটি হল ডিফল্ট প্রিন্টার। তাই শেয়ার করা প্রিন্টারটিই যদি হয় একমাত্র প্রিন্টার তাহলে সেটি ডিফল্ট করে দিলে প্রিন্ট করার সময় আর প্রিন্টার সিলেক্ট করতে হবে না যখন কয়েকটা প্রিন্টার ইনস্টল করা থাকবে।

যে প্রিন্টারটি ডিফল্ট প্রিন্টার সেটির উপর সঠিক চিহ্ন থাকে। যেমন উপরে আমার প্রিন্টার লিস্টে দেখুন HPLaserJet1020 প্রিন্টারটি ডিফল্ট হিসেবে দেখা যাচ্ছে। আমি HPLaserJet1020 on FPO-1 প্রিন্টারটি ডিফল্ট করবো। এ জন্য প্রিন্টারটির উপর রাইট ক্লিক করে Set as Default Printer  এ ক্লিক করুন। তাহলে ওটার উপর সঠিক চিহ্নটি চলে আসবে এবং এখন থেকে সেটি ডিফল্ট প্রিন্টার হিসেবে থাকবে। যেকোন একটি প্রিন্টারকে ডিফল্ট প্রিন্টার হিসেবে সেট করা যায়।

এবার আপনার প্রিন্টারটি দুটো পিসি থেকেই টেস্ট করে দেখুন। উপরের পদ্ধতি অবলম্বনে উইন্ডোজ সেভেনও একইভাবে প্রিন্টার শেয়ারিং করা যাবে।

1 টি মন্তব্য:

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।