সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: ড্রাইভ শেয়ারিং করা খুব সহজ-এক্সপি

ড্রাইভ শেয়ারিং করা খুব সহজ-এক্সপি



একজন ইউজার তার কম্পিউটার থেকে অন্য কম্পিউটারের ফাইল ব্যবহার করতে পারাকেই শেয়ারিং বলে। শেয়ারিং এর মাধ্যমে একটি কম্পিউটারের যেকোন ফাইল অন্য এক বা একাধিক কম্পিউটার থেকে যে কেউ ব্যবহার করতে পারে। অর্থাৎ কম্পিউটারগুলো যখন একই  নেটওয়ার্কে থাকে তখন সবাই নিজের কম্পিউটারের মত অন্য কম্পিউটারের সমস্ত ডকিউমেন্ট, মিউজিক, ইমেজ, ভিডিও ইত্যাদি ফাইল ব্যবহার করতে পারে। আমরা এর আগে প্রিন্টার শেয়ারিং নিয়ে আলোচনা করেছি। আজকে আলোচনা করবো কিভাবে ড্রাইভ শেয়ারিং করা যায় এবং সেই শেয়ারিং ড্রাইভ অন্য কম্পিউটার থেকে ব্যবহার করা যায়।

ধরুন আপনার দুটো পিসি আছে, দুটো কম্পিউটারে ক্যাবল সংযুক্ত আছে এবং আপনি দুটোতেই IP Computer Name, Workgroup কনফিগার করেছেন। এখন দুটো পিসির ড্রাইভগুলো আমরা শেয়ার করবো যাতে এক পিসি থেকে অন্য পিসির ড্রাইভগুলো ব্যবহার করা যায়। এ জন্য নিচের পদ্ধতি অনুসরণ করুন। আমার FPO-1 (IP=192.168.0.1), FPO-2 (IP=192.168.0.2) দুটো পিসি আছে। এ দুটো পিসির ড্রাইভ শেয়ারিং নিচে দেখাচ্ছি।

ড্রাইভ শেয়ারিং করাঃ
প্রথমে My Computer ওপেন করুন। ওখান থেকে আপনি যে ড্রাইভটি শেয়ারিং করবেন তার উপর রাইট ক্লিক করে Sharing… এ ক্লিক করুন।

তাহলে Sharing ট্যাবে ড্রাইভ প্রপার্টিজ ওপেন হবে। নিচের মত চিত্র আসতে পারে। চিহ্নিত লিংক এ ক্লিক করুন।

নিচের মত চিত্র আসতে পারে। চিহ্নিত লিংক এ ক্লিক করুন।

নিচের মত চিত্র আসতে পারে। Just enable File sharing সিলেক্ট করে OK দিন।

নিচের মত চিত্র আসবে।

ওখানে Share this folder on the Network  এ টিক মার্ক দিন। Share name এর ঘরে আপনার ড্রাইভের নাম দেখাবে। ইচ্ছা করলে পরিবর্তন করতে পারেন। আপনার ফাইল যারা ব্যবহার করবে তাদেরকে যদি ফাইল এডিটিং বা মডিফাই করার অনুমতি দিতে চান তাহলে Allow Network Users to change my files এ টিক মার্ক দিন। সবশেষে Apply>OK দিন।

এখন আপনার শেয়ার করা ড্রাইভটির চিহ্ন বদলে যাবে। ওখানে শেয়ারিং এর চিহ্ন আসবে। এভাবে যতটা ড্রাইভ শেয়ার করতে চান শেয়ার করে দিন। আমি তিনটি ড্রাইভ শেয়ার করেছি এ মুহুর্তে।


এক পিসি থেকে অন্য পিসিতে ঢুকাঃ
আমি FPO-1 এ আমার ড্রাইভগুলো অন্য কম্পিউটারে ব্যবহারের জন্য শেয়ারিং করে দিয়েছি। এখন আমার অন্য কম্পিউটার অর্থাৎ FPO-2 তে শেয়ার করা ড্রাইভটি কিভাবে ব্যবহার করতে পারবো তা দেখবো।
এ জন্য আমি FPO-2 কম্পিউটারে এ ঢুকে Start Menu থেকে Run (Windows Key+R) গিয়ে লেখলাম \\FPO-1 এবং OK দিলাম বা এন্টার প্রেস করলাম। মানে আমি FPO-2 কম্পিউটার থেকে FPO-1 কম্পিউটারটিতে ঢুকবো।

শুরুতে \\ দ্বারা বুঝায় আমি নেটওয়ার্ক পিসি ব্যবহার করবো। \\ চিহ্নের পর পরই ফাঁকা না রেখে যে নেটওয়ার্ক পিসিটি ব্যবহার করতে চাচ্ছি তার নাম দেব। আপনি নাম না দিয়ে IP নাম্বারও ব্যবহার করতে পারেন। তখনও শুরুতে \\ চিহ্ন ব্যবহার করতে হবে।

IP নাম্বার সহজে মনে নাও থাকতে পারে। তাই কম্পিউটারের নাম দেয়ার সময় সহজ একটা নাম দিলে বা নাম পরিবর্তন করে নিলে কোন ঝামেলা ছাড়াই ঐ কম্পিউটার ব্যবহার করা যায়। User Account এ যদি Welcome Screen ডিজেবল করা থাকে তাহলে এন্টার দেয়ার পর নিচের মত স্ক্রীন আসবে। তাতে FPO-1 কম্পিউটারের ইউজার নেম আর পাসওয়ার্ড (পাসওয়ার্ড না থাকলে দিতে হবে না) দিয়ে ওকে বা এন্টার দিলে FPO-1 কম্পিউটারে ঢুকা যাবে।  

উপরের স্ক্রীনটি মূলত সিকিউরিটির জন্য ব্যবহার করা হয়। যেখানে অনেকগুলো কম্পিউটার একই নেটওয়ার্কে থাকে সেখানে এ পদ্ধতি ব্যবহার করলে অপরিচিত কেউ ইউজার নেম না জানার কারণে সহজে অন্য পিসি ব্যবহার করতে পারে না। যদি আপনি এ স্ক্রীন না চান তাহলে User Account এ গিয়ে Welcome Screen এনাবল করে দিতে পারেন

অবশেষে আমি FPO-2 কম্পিউটার থেকে FPO-1 কম্পিউটারে ঢুকলাম। যে উইন্ডোটি ওপেন হয়েছে তাতে FPO-1 কম্পিউটারটি অন্য কম্পিউটারের জন্য কি কি শেয়ার করে রেখেছে তা দেখা যাচ্ছে। আমরা দেখতে পাচ্ছি FPO-1 কম্পিউটারটি D, E, F তিনটি ড্রাইভ ও একটি প্রিন্টার (HPLaserJet1020) শেয়ার করে রেখেছে।

এভাবে কোন কম্পিউটারে শেয়ারিং করা ফাইল ব্যবহারের জন্য ঢুকতে হয়। এখণ আপনি চায়লে শেয়ারিং করা ড্রাইভগুলোতে সহজে ঢুকতে পারেন এবং ব্যবহার করতে পারেন। এখানে FPO-1 হলো Host পিসি/কম্পিউটার এবং FPO-2 হলো Client পিসি/কম্পিউটার। অর্থাৎ যে পিসির ফাইল ব্যবহার করা হয় তা Host পিসি, আর যে পিসি ফাইল ব্যবহার করে তা হল Client পিসি/কম্পিউটার। অর্থাৎ দূরবর্তী পিসিটি Host পিসি।

হোস্ট পিসির শটকার্ট তৈরি করাঃ
শটকার্ট তেরি করা খুব দরকার। ধরুন আপনার নেটওয়ার্কে দুটো কম্পিউটার আছে। আপনি জানেন বা অভিজ্ঞ সেই জন্য আপনি সহজে অন্য কম্পিউটারে ঢুকতে পারেন। কিন্তু নতুন একজন ইউজার আসলে সে রানে গিয়ে আইপি নাম্বার বা কম্পিউটার নেম দিয়ে অন্য কম্পিউটারে ঢুকতে পারবে তেমন নাও হতে পারে। তাই হোস্ট পিসির শটকার্ট তৈরি করে ডেস্কটপে রাখলে ডেস্কটপ থেকে সহজে মাই কম্পিউটারে ঢুকার মত করে ঢুকতে পারে যে কেউ। আপনার অরজিনাল পিসিMy Computer শটকার্টতো আগে থেকেই ডেসক্টটপে আছে। এখন হোস্ট পিসির শটকার্টও ডেস্কটপে আনলে নাম দিতে পারেন My Computer-2
এ জন্য রানে গিয়ে হোস্ট পিসিতে ঢুকুন কিংবা My Computer>Explorer ব্যবহার করে My Network Places>Entire Network>Microsoft Windows Network>Workgroup এ যান। তাহলে Workgroup এ কয়টি পিসি শেয়ারিং করা আছে তা দেখা যাবে। আপনি প্রয়োজনীয় পিসিটির উপর রাইট ক্লিক করে Create Short cut এ ক্লিক করুন।

Yes/No মেসেজ আসলে Yes দিন।

তাহলে ঐ পিসির শটকার্ট আপনার পিসির ডেস্কটপে চলে যাবে। শটকার্ট টি আপনি আপনার নিজের মত রিনেম করে নিতে পারেন। এবার শটকার্টটিতে ক্লিক করে ঢুকে দেখুন। দেখবেন রানে গিয়ে আর ঢুকা লাগবে না।


এ পদ্ধতিতে আপনি এক্সপি ছাড়া ভিসতা কিংবা সেভেনেও ড্রাইভ শেয়ারিং করতে পারবেন। তবে চিত্রে বা অপশনগুলোতে একটু ভিন্নতা থাকতে পারে।

৩টি মন্তব্য:

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।